২২ অগ্রহায়ণ  ১৪২৮  বৃহস্পতিবার ৯ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

BJP বিরোধী জোটের নেতৃত্ব দেবে Congress, কলকাতায় এসে বার্তা Salman Khurshid-এর

Published by: Subhajit Mandal |    Posted: September 4, 2021 8:28 pm|    Updated: September 4, 2021 8:28 pm

Congress will lead anti BJP alliance, says Salman Khurshid | Sangbad Pratidin

বুদ্ধদেব সেনগুপ্ত: প্রথমে মন থেকে কাছে আসতে হবে। তবেই জোট সম্ভব। এখন সেই কাছে আসার কাজটাই করছেন বিজেপি বিরোধী দলের নেতৃত্ব। জানালেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী তথা কংগ্রেস নেতা সলমন খুরশিদ (Salman Khurshid)। কংগ্রেসই জোটের চালিকা শক্তি হবে বলে শনিবার শহরে এসে তিনি সাফ জানিয়ে দেন তিনি। প্রবীণ এই কংগ্রেস নেতার ব্যাখ্যা, লোকসভায় ২৫৪টি আসনে কংগ্রেস সরাসরি বিজেপির বিরুদ্ধে লড়াই করে। যেখানে অন্য কোনও রাজনৈতিক দলের অস্তিত্ব নেই। ফলে বৃহত্তম দল হিসাবে কংগ্রেসই (Congress) বিজেপি বিরোধী জোটের নেতৃত্ব দেবে।

Congress will lead anti BJP alliance, says Salman Khurshid

এখনও লোকসভার ভোটের তিনবছর বাকি। কিন্তু তারজন্য অপেক্ষা না করে এখনই দেশজুড়ে বিজেপি বিরোধী দলগুলোকে ঐক্যবদ্ধ করতে উদ্যোগী হয়েছেন মুখ্যমন্ত্রীর মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। রাজ্যের ভোটে বিপুল জয়ের পর একদফা দিল্লি ঘুরে এসেছেন। বৈঠক করেছেন সোনিয়া (Sonia Gandhi) ও রাহুল গান্ধী ছাড়াও বিজেপি বিরোধী নেতৃত্বের সঙ্গে। মমতা বন্দ্যোপাধ্যায় জোটের পালে হাওয়া দিতেই নড়েচড়ে বসেছে কংগ্রেস হাইকম্যান্ড।

[আরও পড়ুন: WB By Election: উপনির্বাচনের দিন ঘোষণা হতেই ‘ঘরের মেয়ে’ মমতার জন্য প্রচার শুরু ভবানীপুরে]

বিজেপি বিরোধী নেতৃত্বের সঙ্গে একদফা ভারচুয়াল বৈঠক করেছেন কংগ্রেস সভানেত্রী সোনিয়া। বিজেপি বিরোধী জোট গঠনের প্রক্রিয়া যে লোক দেখানো নয়, শনিবার তা স্পষ্ট করেন সলমন খুরশিদ। তিনি জানান, এখন অন্তর যোগের কাজ চলছে। কিছুদিনের মধ্যেই জোড়া লেগে যাবে বলে আশাপ্রকাশ করেন।তবে কংগ্রেস হাইকম্যান্ড যে বেশি ঢিলেমি করতে রাজি নয় তাও স্পষ্ট করেন তিনি। জানান, কেন্দ্রীয় সরকার একের পর জনবিরোধী নীতি নিয়ে চলছে। একজোট হয়ে এর বিরুদ্ধে সংসদে লড়াই চলছে। এবার দেশের বিভিন্নপ্রান্তে ছড়িয়ে দেওয়ার সময় এসেছে।

[আরও পড়ুন: WB By-Election: ভবানীপুরে মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে লড়তে প্রস্তুত রুদ্রনীল ঘোষ]

এদিকে উপনির্বাচনে ভবানীপুরে মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরি (Adhir Ranjan Chowdhury) প্রার্থী দিতে না চাইলেও, সেটা চূড়ান্ত সিদ্ধান্ত নয়। এমনটাই জানিয়েছেন সলমন খুরশিদ। তাঁর বক্তব্য, চূড়ান্ত সিদ্ধান্ত নেবে কংগ্রেসের নির্বাচনী কমিটি। ভবানীপুরে প্রার্থী না দেওয়ার বিষয়টি অধীরের একান্ত ব্যক্তিগত মতামত বলে জানান সলমন। শনিবার ভবানীপুর কেন্দ্রের উপনির্বাচন ঘোষণার পরই প্রার্থী দেওয়া নিয়ে জোট শিবিরে আলোচনা শুরু হয়েছে। এই কেন্দ্রে প্রার্থী দেওয়া নিয়ে জোটের অভ্যন্তরে জট পেঁকেছে। কংগ্রেস প্রার্থী না দিলে তাঁদেরও প্রার্থী থাকবে বলে আগেই সিদ্ধান্ত নিয়ে রেখেছে আলিমুদ্দিন। আবার কংগ্রেস লড়তে রাজি হলে সেক্ষেত্রেও তাঁরা প্রার্থী দেবে বলে সিদ্ধান্ত নিয়ে বামফ্রন্টের শরিক ফরওয়ার্ড ব্লক। এই পরিস্থিতিতে মঙ্গলবার বামফ্রন্টের বৈঠক ডাকা হয়েছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে