BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৮  মঙ্গলবার ২১ সেপ্টেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

Coronavirus: মমতার ডাকে আমেরিকা থেকে নবান্নে ছুটে এলেন নোবেলজয়ী অভিজিৎ বন্দ্যোপাধ্যায়

Published by: Sucheta Sengupta |    Posted: August 5, 2021 4:17 pm|    Updated: August 5, 2021 7:52 pm

Coronavirus: Nobel laureate Abhijit Vinayak Banerjee comes to Bengal keeping request of CM Mamata Banerjee to attend meeting | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার (Coronavirus) তৃতীয় ঢেউ সামলাতে নবান্নে জরুরি বৈঠক রাজ্যের গ্লোবাল অ্যাডভাইজরি বোর্ডের। আর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) ডাকে সুদূর আমেরিকা থেকে ছুটে এলেন নোবেলজয়ী অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায় (Abhijit Vinayak Banerjee)। বৃহস্পতিবারের বৈঠকে তিনি সশরীরে উপস্থিত রইলেন নবান্নে। গুরুত্বপূ্র্ণ বৈঠক সেরে তাঁকে সঙ্গে নিয়েই সাংবাদিক বৈঠকে বসেন মমতা বন্দ্যোপাধ্যায়। জানান যে, গ্লোবাল অ্যাডভাইজরি বোর্ড তাঁর অনুপস্থিতিতেই বারবার দায়িত্ব নিয়ে বৈঠক করে প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছে। এই বোর্ডেরই গুরুত্বপূর্ণ সদস্য নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। তিনিও আমেরিকা থেকে অনলাইনে হাজির থেকে বিভিন্ন প্রয়োজনীয় পরামর্শ দিয়েছেন। আর এদিন আমেরিকা থেকে কলকাতায় আসায় মুখ্যমন্ত্রী আপ্লুত বলেও জানালেন।

রাজ্যে এই মুহূর্তে করোনা পরিস্থিতি বেশ আশাব্যঞ্জক। দু, একটি জেলা বাদে সর্বত্রই পরিস্থিতি নিয়ন্ত্রণে। দৈনিক সংক্রমণ, মৃত্যুর হার অনেকটা কম, বাড়ছে পজিটিভিটি রেট। এখন আসন্ন করোনার তৃতীয় তরঙ্গ (Third wave)। তার আগাম প্রস্তুতি সেরে রাখছে রাজ্য সরকার। কীভাবে প্রস্তুতি হবে, তা নিয়েই গ্লোবাল অ্যাডভাইজরি বোর্ডের বৈঠক করেন মুখ্যমন্ত্রী। আর সেখানে সরাসরি যোগ দিয়ে নোবেলজয়ী অভিজিৎ বন্দ্যোপাধ্যায় জানালেন নিজের পরামর্শ। সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি জানান, ”রাজ্যে এই মুহূর্তে করোনা মোকাবিলার সবরকম পরিকাঠামো রয়েছে। আমাদের হাতে অক্সিজেন আছে, টেস্টিংয়ের সবরকম ব্যবস্থা রয়েছে। গ্রামাঞ্চলেও সবরকম সুবিধা আছে। এবার সংবাদমাধ্যমের দায়িত্ব, এই প্রস্তুতির খবর সকলের কাছে পৌঁছে দেওয়া। যাতে সকলে সময়মতো অসুস্থ হলেই চিকিৎসা করাতে পারেন। কারও মনে কোনও দ্বিধা না থাকে। এখানে বহু মৃত্যু হয় শুধুমাত্র দেরিতে চিকিৎসার জন্য। কিন্তু এখন থেকে সকলেই জেনে রাখুন, অসুস্থ হওয়ার সঙ্গে সঙ্গে চিকিৎসা পরিষেবা পাবেন। সেই পরিষেবা নিয়ে সুস্থ হয়ে উঠুন। দেরি করবেন না।”

[আরও পড়ুন: Corona আবহে কবে খুলতে পারে স্কুল-কলেজ? জানালেন Mamata Banerjee]

মহামারী সংক্রমণ ছড়াতেই তার মোকাবিলায় আন্তর্জাতিক স্তরের পরামর্শ গ্রহণের জন্য গ্লোবাল অ্যাডভাইজরি বোর্ড তৈরি করেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যার অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য হিসেবে তিনি বোর্ডে রাখেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। তিনি আমেরিকা থেকেই ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিভিন্ন বৈঠকে যোগ দিতেন। তাঁর মূল বক্তব্য ছিল, দ্রুত রোগ চিহ্নিত করা সবচেয়ে জরুরি। তারপর দ্রুত টিকাকরণের ব্যবস্থা করা। বিভিন্ন সময়ে তিনি করোনা মোকাবিলায় এই বিষয়ে জোর দিয়েই নানা পরামর্শ দিয়েছেন। এবার আমজনতাকে তাঁর পরামর্শ, সমস্ত ব্যবস্থা রয়েছে সুচিকিৎসার, তা কাজে লাগানো হবে।

[আরও পড়ুন: দিল্লি গিয়ে চেয়েও মেলেনি Corona Vaccine, পর্যাপ্ত টিকার দাবিতে ফের PM-কে চিঠি মমতার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

×