২ আশ্বিন  ১৪২৭  রবিবার ২০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

মিটিং-মিছিলে ‘না’, করোনার আতঙ্কে পিছোতে পারে পুরভোট

Published by: Tiyasha Sarkar |    Posted: March 14, 2020 6:44 pm|    Updated: March 14, 2020 6:44 pm

An Images

রূপায়ণ গঙ্গোপাধ্যায়: করোনা আতঙ্কের জেরে সতর্কতামূলকভাবে জমায়েত-মিটিং-মিছিল নিষিদ্ধ ঘোষণা করেছে প্রশাসন। প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হচ্ছেন না কেউ-ই। এই পরিস্থিতিতে পুর নির্বাচন আদৌ সম্ভব কি? এই প্রশ্ন তুলে সোমবারের সর্বদল বৈঠকে পুরভোট পিছিয়ে দেওয়ার প্রস্তাব রাখতে পারে বিজেপি নেতৃত্ব, সূত্র মারফত প্রকাশ্যে এসেছে এই তথ্যই। বিজেপির নেতৃত্বের কথায়, প্রচার ছাড়া নির্বাচন অসম্ভব।  

মাস খানেক আগে থেকেই রাজ্যে পুরভোটের দামামা বেজে গিয়েছে। চূড়ান্ত তারিখ ঘোষণা না হলেও এপ্রিলের মাঝামাঝি কলকাতা ও হাওড়ায় পুরভোট হতে পারে বলে মনে করা হচ্ছিল। তবে উচ্চ মাধ্যমিক পরীক্ষার কারণে এখনও সে অর্থে প্রচার শুরু করেনি কোনও দলই। এই পরিস্থিতিতে করোনা থাবা বসিয়েছে বিশ্বে। আতঙ্কে কাঁটা এরাজ্যও। শনিবারই সতর্কতামূলক ভাবে স্কুল-কলেজ সহ সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি ঘোষণা করেছে রাজ্য সরকার। যে কোনও জমায়েতেই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। একে অপরের সঙ্গে দূরত্ব বজায় রেখে কথা বলার পরামর্শ দেওয়া হচ্ছে। এই পরিস্থিতিতে পুর নির্বাচন সম্ভব নয় বলেই মনে করছে বিজেপি নেতৃত্ব। কারণ, এখন প্রচার-মিটিং-মিছিল কোনও কিছুই করা যাবে না।

[আরও পড়ুন: করোনা আতঙ্কে সোমবার থেকে বন্ধ রাজ্যের সমস্ত স্কুল-কলেজ ও শিক্ষা প্রতিষ্ঠান]

বিজেপির তরফে জানানো হয়েছে, সোমবার নির্বাচন কমিশনের ডাকা সর্বদল বৈঠকে এই বিষয়টি তুলে ধরা হবে। পাশাপাশি, করোনা আতঙ্কে জনজীবন বিপর্যস্ত এই দিক বিবেচনা করে যদি কমিশন পুর নির্বাচন পিছনোর সিদ্ধান্ত নেন সেক্ষেত্রে বিজেপির সমর্থন থাকবে। রাজ্যবাসীর স্বার্থে, সঙ্গত কারণে কমিশনের সব সিদ্ধান্ত মানতে প্রস্তুত বলেই জানিয়েছে গেরুয়া শিবির।  প্রসঙ্গত, পুরভোটের প্রস্তুতির জন্য সোমবার সব রাজনৈতিক দলগুলিকে নিয়ে বৈঠক ডেকেছে রাজ্য নির্বাচন কমিশন। রাজ্য নির্বাচন কমিশনার সৌরভ দাসের নেতৃত্বে ওই বৈঠকে যোগ দেবেন সব দলের ২ জন প্রতিনিধি। ওই বৈঠকেই নির্বাচনী আচরণবিধি সম্পর্কে প্রতিটি দলকে জানিয়ে দেওয়া হবে, নেওয়া হবে নির্বাচন সংক্রান্ত মতামত।

[আরও পড়ুন: এই অঙ্কেই রাজ্যসভায় যেতে পারেন নির্দল প্রার্থী দীনেশ বাজাজ, আশাবাদী তৃণমূল]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement