BREAKING NEWS

১১ শ্রাবণ  ১৪২৮  বুধবার ২৮ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

রেল বাজেটে বাংলাকে বঞ্চনা, বরাদ্দ কমল ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পের

Published by: Tanumoy Ghosal |    Posted: February 1, 2019 6:22 pm|    Updated: February 1, 2019 6:22 pm

Cost revision for Metro Projects in State

নব্যেন্দু হাজরা: কাজ চলছে জোরকদমে। কিন্তু বরাদ্দ বাড়ল না। উলটে রেল বাজেটে ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পের বরাদ্দ কমিয়ে দিল কেন্দ্রীয় সরকার। বরাদ্দ কমেছে নিউ গড়িয়া-এয়ারপোর্ট মেট্রো প্রকল্পেরও। জোকা-বিবাদী বাগ মেট্রো প্রকল্পে যা বরাদ্দ ছিল, তাই-ই আছে। তবে নয়া বরাদ্দ ঘোষণা করা হয়েছে বরানগর থেকে দক্ষিণেশ্বর ও সেন্ট্রাল পার্ক থেকে হলদিরাম পর্যন্ত মেট্রোর জন্য। আর বরাদ্দ বেড়েছে শুধুমাত্র নোয়াপাড়া-বারাসত মেট্রো প্রকল্পে।

[‘মেয়াদ উত্তীর্ণ’ দেখনদারির বাজেট, কড়া সমালোচনায় মমতা বন্দ্যোপাধ্যায়]

কখনও যান্ত্রিক গোলযোগ তো কখনও আবার আগুন, শহরের মেট্রো পরিষেবা নিয়ে মোহ ভাঙছে যাত্রীদের। আবার দ্রুত গন্তব্যে পৌঁছতে মেট্রোর কোনও বিকল্পও নেই। এই যখন পরিস্থিতি, তখন কলকাতা ও শহরতলিতে কিন্তু মেট্রো প্রকল্পের কাজ থেমে নেই। গঙ্গার নিচে ইস্ট-ওয়েস্ট প্রকল্পের কাজ চলছে জোরকদমে। নিউ গড়িয়া থেকে এয়ারপোর্ট পর্যন্ত মেট্রো চলবে। মেট্রো পথে জুড়বে বরানগর ও দক্ষিণেশ্বর। দক্ষিণ শহরতলির জোকা থেকে মেট্রোয় যাওয়া যাবে বিবাদী বাগ। নোয়াপাড়া থেকে মেট্রোর লাইন বসবে বারাসত পর্যন্ত। মেট্রো প্রকল্পের কাজ চলছে সেন্ট্রাল পার্ক-হলদিরাম রুটেও। স্বাভাবিক কারণে রেল বাজেটে এ রাজ্যের মেট্রো প্রকল্পগুলির জন্য কত টাকা বরাদ্দ করা হয়? সেদিকে নজর ছিল সকলেরই।

গত বছর রেল বাজেটে এ রাজ্যে মেট্রো প্রকল্পগুলির জন্য বরাদ্দ কার্যত শূন্যে নামিয়ে আনা হয়েছিল। এবার ততটা না হলেও, নোয়াপাড়া-বারাসত মেট্রো বাদে বরাদ্দ কমেছে সব প্রকল্পেরইও। গত বছর ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পের বরাদ্দ ছিল ১১০০ কোটি টাকা, এবার তা কমে হয়েছে ৯০৫ কোটি টাকা। গতবারের মতোই এবার জোকা-বিবাদী বাগ মেট্রো প্রকল্পের জন্য বরাদ্দ ১০০ কোটি টাকা। একধাক্কায় দশ কোটি টাকা কমিয়ে রেল বাজেটে নিউ গড়িয়া থেকে এয়ারপোর্ট পর্যন্ত মেট্রো চালুর জন্য খরচ ধরা হয়েছে ৩৪৫ কোটি টাকা। উত্তর শহরতলির নোয়াপাড়া-বারাসত মেট্রো প্রকল্পে অবশ্য বরাদ্দ বাড়িয়েছে কেন্দ্র। ছিল ১৮৭ কোটি টাকা, হয়েছে ২২৫ কোটি টাকা। আর বাড়তি পাওনা বলতে বরানগর-দক্ষিণেশ্বর ও সেন্ট্রাল পার্ক-হলদিরাম রুটে মেট্রোর জন্য নয়া বরাদ্দ। প্রথমটিতে ৬৫ কোটি টাকা ও দ্বিতীয়টিতে ১০ কোটি টাকা বরাদ্দ করেছে রেলমন্ত্রক। এমনকী, পাতালপথে ভেন্টিলেশনের ব্যবস্থা চালুর জন্য টাকা পাচ্ছে কলকাতা মেট্রো কর্তৃপক্ষ।

[ নেই পর্যাপ্ত মহিলা পুলিশকর্মী, বিজ্ঞান নিয়ে পড়ার স্বপ্ন অধরা প্রাক্তন মাও নেত্রীর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement