১৭ অগ্রহায়ণ  ১৪২৯  রবিবার ৪ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Madhyamik Exam 2022: নির্বিঘ্নে মিটল মাধ্যমিকের প্রথম ভাষার পরীক্ষা, প্রশ্নপত্রে ছিল বিশেষ চমক!

Published by: Sulaya Singha |    Posted: March 7, 2022 9:45 pm|    Updated: March 7, 2022 10:04 pm

Covid issue appears on Madhyamik exam question paper | Sangbad Pratidin

দীপঙ্কর মণ্ডল: নির্বিঘ্নেই মিটল মাধ্যমিক পরীক্ষার প্রথম দিন। পরীক্ষা চলাকালীন বাছাই করা একাধিক এলাকায় বন্ধ ছিল ইন্টারনেট। প্রশ্নপত্রেও দেখা গেল বিশেষ চমক।

দু’বছর পর রাজ্যের মেগা পরীক্ষায় মাস্ক পরেই বসতে হল ছাত্রছাত্রীদের। প্রথম ভাষা পরীক্ষা শেষে সকলের মুখেই তৃপ্তির হাসি। প্রশ্ন সহজ এসেছে বলে জানিয়েছে পরীক্ষার্থীরা। এবারের মাধ্যমিকে প্রশ্নপত্রে ঠাঁই পেয়েছে কোভিড। অতিমারীতে (Corona Pandemic) মাস্ক ও স্যানিটাইজারের প্রয়োজনীয়তার উপর কাল্পনিক সংলাপ লিখেছে পড়ুয়ারা। পরীক্ষার দিনগুলিতে সকাল ১১টা থেকে বিকেল ৩.১৫ পর্যন্ত রাজ্যের কিছু এলাকায় ইন্টারনেট বন্ধ থাকবে বলে আগেই জানিয়েছে নবান্ন। হোয়াটসঅ্যাপে প্রশ্ন ফাঁস রুখতেই এই ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

Student

[আরও পড়ুন: Exit Polls 2022: উত্তরপ্রদেশ বিজেপিরই, পাঞ্জাবে এগিয়ে আপ, কোন পথে বাকি ৩ রাজ্য?]

রেকর্ড সংখ্যক ১১ লক্ষ ২৬ হাজার ৮৬৩ পড়ুয়ার এবার পরীক্ষায় (Madhyamik Exam 2022) বসার কথা। পরীক্ষা চলবে ১৬ মার্চ পর্যন্ত। শেষবার পরীক্ষা হয়েছিল ২০২০ সালে। করোনা আবহের মধ্যে এবার প্রায় ৫০ হাজার পরীক্ষার্থী বেড়েছে। কলকাতার যোধপুর পার্ক বয়েজের মতো বেশ কিছু স্কুলে পরীক্ষার্থীদের শুভকামনায় কপালে দইয়ের ফোঁটা, মাস্ক, জলের বোতল এবং গোলাপ ফুল তুলে দেন স্থানীয় কাউন্সিলররা। বেথুন স্কুলের মতো পরীক্ষা কেন্দ্রের বাইরে বিভিন্ন কোচিং সেন্টার মাধ্যমিকের পর কোন কোন কোর্স পড়ানো হবে, তা লিফলেট দিয়ে প্রচার করে।

Student

গত বছর পরীক্ষা না দিয়েই সবাই মেধাতালিকার ভিত্তিতে পাশ করে। মধ্যশিক্ষা পর্ষদের এক আধিকারিকের বক্তব্য, এবারও বিনা পরীক্ষায় পাশের আশায় বাড়তি ফর্ম ফিলাপ হয়েছে। যারা সেই আশা করেছিল, তাদের একটি অংশ অবশ্য পরীক্ষায় বসেনি। শারীরিক প্রতিবন্ধী, দৃষ্টিহীন ও বধির পরীক্ষার্থীদের ৪৫ মিনিট বাড়তি সময় দেওয়া হয়। কলকাতার বেশ কয়েকজন এই ধরনের পরীক্ষার্থীর আবেদনপত্র পর্ষদে পৌঁছয়নি। পরীক্ষকদের তৎপরতায় তাদের অতিরিক্ত সময় বরাদ্দ হয়েছে।

[আরও পড়ুন: OMG! ট্যাবলেট ভেবে হেডফোন খেয়ে ফেললেন তপসিয়ার বৃদ্ধ, তারপর…]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে