BREAKING NEWS

২৩  শ্রাবণ  ১৪২৯  মঙ্গলবার ৯ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

লেখার জগতে অবদান, নোবেলজয়ী অমর্ত্য সেনকে মুজফ্ফর আহমেদ স্মৃতি পুরস্কার দিচ্ছে CPM

Published by: Sucheta Sengupta |    Posted: August 5, 2022 2:09 pm|    Updated: August 5, 2022 2:51 pm

CPM will award Nobel Laurate Amartya Sen with Muzaffar Ahmed Memorial Prize | Sangbad Pratidin

রূপায়ণ গঙ্গোপাধ্যায়: গবেষণার পাশাপাশি লেখালেখির জগতেও বিশেষ অবদান। ‘হোম ইন দ্য ওয়ার্ল্ড: এ মেমোয়ার’ বইটির জন্য সিপিএমের (CPM) তরফে মুজফ্ফর আহমেদ ট্রাস্ট স্মৃতি পুরস্কার পাচ্ছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অর্মত্য সেন (Amartya Sen)। আজ বিকেলে মহাজাতি সদনে সিপিএমের অনুষ্ঠানে পুরস্কার তুলে দেওয়া হবে। তবে সশরীরে এই অনুষ্ঠানে থাকছেন না অমর্ত্য সেন। সিপিএম সূত্রে খবর, তাঁর তরফে ‘প্রতীচী’ (Pratichi) ট্রাস্টের হাতে তুলে দেওয়া হবে পুরস্কার।

মূলত লেখালেখির জগতে অবদানের জন্য মুজফ্ফর আহমেদ ট্রাস্ট স্মৃতি পুরস্কার দেওয়া হয়ে থাকে। এই পুরস্কার কমিটির সভাপতি প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা সিপিএম পলিটব্যুরো সদস্য বুদ্ধদেব ভট্টাচার্য (Buddhadeb Bhattacharya)। ২০১৪ সালে মরণোত্তর মুজফফর মুজফ্ফর আহমেদ স্মৃতি পুরস্কার দেওয়া হয়েছিল ইতিহাসবিদ অমলেন্দু দে’কে। তাঁর লেখা বই ঐতিহাসিক গ্রন্থ – ‘সিরাজের পুত্র ও বংশধরদের সন্ধানে’র জন্য এই পুরস্কার দেওয়া হয়। মানপত্র ছাড়াও ১০ হাজার টাকার চেক দেওয়া হয় পুরস্কার স্বরূপ।

[আরও পড়ুন: সাঁইথিয়ার সভার আগেই শুভেন্দুর টাকা নেওয়ার ছবি দেওয়া পোস্টারে ছয়লাপ এলাকায়, অস্বস্তিতে BJP]

ভারতীয় কমিউনিস্ট (Communist) আন্দোলনের অন্যতম জনপ্রিয় ব্যক্তিত্ব, পথপ্রদর্শক মুজফ্ফর আহমেদের ১৩৪ তম জন্মবর্ষ এবার। এ বছর নোবেলজয়ী অমর্ত্য সেনকে বেছে নেওয়া হয়েছে তাঁর স্মৃতিবিজড়িত অর্থাৎ মুজফ্ফর আহমেদ ট্রাস্ট স্মৃতি পুরস্কারের জন্য। তাঁর লেখা ‘হোম ইন দ্য ওয়ার্ল্ড: এ মেমোয়ার’ বইটি পাচ্ছে পুরস্কার। বইটি ইংরাজি ভাষায় লেখা। তবে এর বাংলা অনুবাদ ‘জগৎকুটির’ গ্রন্থমহলে সহজলভ্যই। বইটি সম্পর্কে পুরস্কারদাতা কমিটির বক্তব্য, মায়ানমারে (Myanmar) রোহিঙ্গা মুসলিমদের উপর অত্যাচারের বর্ণনা-সহ ভারতীয় জীবনে সাম্প্রদায়িকতার ভূমিকা তথা অবদানের কথা রয়েছে। 

[আরও পড়ুন: এবার আতঙ্ক লাম্পি ভাইরাসের! রাজস্থানে চার হাজারেরও বেশি গবাদি পশুর মৃত্যু ঘিরে চাঞ্চল্য]

এই মুহূর্তে নোবেলজয়ী অর্থনীতিবিদ দেশে নেই। তাই শুক্রবার সিপিএমের পুরস্কার প্রদান অনুষ্ঠানে তিনি সরাসরি থাকতে পারবেন না। সিপিএম সূত্রে খবর, তাঁর ‘প্রতীচী’ ট্রাস্টের তরফে ডিরেক্টর ড. মানবী মজুমদার ওই পুরস্কার গ্রহণ করবেন। নোবেলজয়ীর কন্যা তথা ‘প্রতীচী’ ট্রাস্টের ম্য়ানেজিং কমিটির ট্রাস্টি অন্তরা দেব সেন এই খবর জানিয়েছেন। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে