BREAKING NEWS

১০ আষাঢ়  ১৪২৮  শুক্রবার ২৫ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

হোয়াটসঅ্যাপ হ্যাক করে তথ্য হাতাচ্ছে সাইবার জালিয়াতরা, সতর্ক করল লালবাজার

Published by: Suparna Majumder |    Posted: May 22, 2021 11:37 am|    Updated: May 22, 2021 11:37 am

Cyber Crime: Kolkata police warns about Whatsapp hacking | Sangbad Pratidin

অর্ণব আইচ: হোয়াটসঅ্যাপেও (Whatsapp) বিপদ। লিংক পাঠিয়ে হোয়াটস অ্যাপ হ্যাক করছে সাইবার জালিয়াত তথা হ্যাকাররা। গ্রাহকদের সমস্ত তথ্য হাতিয়ে হচ্ছে জালিয়াতি। এমনকী, ব্ল্যাকমেলও করছে তারা। এই সাইবার জালিয়াতদের (Cyber Crime) সম্পর্কে সোশ্যাল মিডিয়ায় সতর্ক করল কলকাতা পুলিশ (Kolkata Police)।

লালবাজারের সূত্র জানিয়েছে, কলকাতা পুলিশের গোয়েন্দাপ্রধান সতর্ক করে সোশ্যাল মিডিয়ায় জানিয়েছেন, হোয়াটসঅ্যাপে মেসেজ পাঠিয়ে OTP বা ‘কোড নম্বর’ পাঠানো হচ্ছে। এর পর একটি লিংক পাঠিয়ে বলা হচ্ছে তাতে ক্লিক করে ওই কোড যাচাই করে নিতে। ওই OTP শেয়ারও করতে বলা হচ্ছে। যদি কোনও পরিচিত বা অপরিচিত ব্যক্তি ওই লিংক পাঠান, ভুলেও যেন কেউ তাতে ক্লিক না করেন ও ওই লিংক কাউকে ফরওয়ার্ড করা থেকে বিরত থাকেন। কারণ, এই লিংক ক্লিক করলেই সাইবার জালিয়াতরা ওই হোয়াটস অ্যাপের নিয়ন্ত্রণ নিয়ে নেবে।

[আরও পড়ুন: খাস কলকাতায় অভিনব কায়দায় বডি ম্যাসাজে ঘুম পাড়িয়ে বাড়িতে গয়না চুরি, গ্রেপ্তার ১]

এখনও পর্যন্ত কলকাতা পুলিশ কিছু অভিযোগ পেয়েছে। পুলিশের পক্ষ থেকে হোয়াটসঅ্যাপ সংস্থার সহযোগিতাও চাওয়া হয়েছে। পুলিশের এক আধিকারিক জানিয়েছেন, শুক্রবার দক্ষিণ কলকাতার আলিপুরের এক মহিলা এই ব্যাপারে সাইবার থানায় অভিযোগ জানান। এরপর আরও একাধিক অভিযোগ পুলিশের কাছে আসে। অভিযোগকারীরা গোয়েন্দা পুলিশকে জানিয়েছেন, তাঁদের হোয়াটসঅ্যাপ হ্যাক হয়ে গিয়েছে। এর ফলে নিজের হোয়াটস অ্যাপ অ্যাকাউন্ট ব্যবহারকারী নিজেই ব্যবহার করতে পারছেন না। তা সম্পূর্ণ নিয়ন্ত্রণে এনে ব্যবহার করছে সাইবার জালিয়াতরা। ব্যবহারকারী হোয়াটসঅ্যাপ ফের ব্যবহার করতে চাইলে তাঁর কাছ থেকে মোটা টাকা চাওয়া হচ্ছে।

গোয়েন্দারা জানতে পেরেছেন, হোয়াটসঅ্যাপ ইনস্টল করার সময় মেসেজে OTP পাঠানো হয়। হ্যাকার বা সাইবার জালিয়াতরা ওই OTP হাতিয়ে নিয়েও ব্যবহারকারীর হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টের দখল নিয়ে নিচ্ছে। এর আগেও ঝাড়খণ্ডের জামতাড়া গ্যাংয়ের জালিয়াতরা লিংক পাঠিয়ে জালিয়াতি করেছে। এবার নতুন ফাঁদ পেতেছে জালিয়াতরা। গোয়েন্দাদের ধারণা, এর পিছনে জামতাড়া, রাজস্থানের ভরতপুর, এমনকী, বিদেশি গ্যাং থাকাও আশ্চর্যজনক নয়। অনেক সময় কিছু হোয়াটসঅ্যাপ গ্রুপের মাধ্যমেও পাঠানো হচ্ছে লিংক। জালিয়াতদের সন্ধান চালানো শুরু হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

[আরও পড়ুন: করোনা নিয়ে আজ ফের বৈঠকে ফিরহাদ, হাসপাতাল থেকে ছুটি পাচ্ছেন না মদন-শোভন-সুব্রত]

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement