BREAKING NEWS

২৯ আশ্বিন  ১৪২৮  শনিবার ১৬ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

ব্যক্তিগত প্রতিশোধের ‘অস্ত্র’ সাইবার অপরাধ, পরিসংখ্যান দিয়ে রিপোর্ট প্রকাশ করল NCRB

Published by: Sucheta Sengupta |    Posted: September 20, 2021 10:11 am|    Updated: September 20, 2021 10:12 am

Cyber crime result of personal vengeance, says NCRB report | Sangbad Pratidin

ছবি: প্রতীকী

অর্ণব আইচ: ব্যক্তিগত কারণে শোধ তোলার ‘অস্ত্র’ সাইবার অপরাধ (Cyber Crime)। গত বছর কলকাতায় যত সাইবার অপরাধ হয়েছে, তার মধ্যে একটি বড় অংশের অপরাধীই ব্যক্তিগত শোধ তুলতে বেছে নিয়েছে সাইবার দুনিয়াকে। ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরোর (National Crime Records Bureau) বা NCRB’র রিপোর্টেই প্রকাশ পেয়েছে এই তথ্য।

শহরে বাড়ছে সাইবার অপরাধের সংখ্যা। এই ব্যাপারে উদ্বেগ প্রকাশ করেছিলেন কলকাতার পুলিশ কমিশনারও (CP)। অপরাধের কারণ খতিয়ে দেখেছেন লালবাজারের (Lalbazar) সাইবার থানার আধিকারিকরা। NCRB’র তথ্য অনুযায়ী, ২০১৮ সালে কলকাতায় ৩২টি সাইবার মামলা হয়েছিল। সেখানে ২০১৯ সালে এই সংখ্যা দাঁড়ায় ১৬০টিতে। ২০২০ সালের পরিসংখ্যানে কলকাতায় (Kolkata) দায়ের হয়েছে ১৭২টি সাইবার অপরাধ সংক্রান্ত মামলা। যদিও বেঙ্গালুরুতে এই সংখ্যা আরও অনেক বেশি – ৮৮৯২। একইভাবে অন্যান্য শহরেও অপরাধের সংখ্যা কয়েক হাজার। যেমন, হায়দরাবাদে ২৫৫৩, মুম্বইয়ে ২৪৩৩, লখনউয়ে ১৪৬৫টি। এছাড়াও চেন্নাই, কানপুর, নাগপুর, পাটনা, আহমেদাবাদ, পুনে, সুরাটের মতো দেশের অন্যান্য শহরে কলকাতার থেকে সাইবার অপরাধের সংখ্যা অনেকটাই বেশি।

[আরও পড়ুন: মুখে পড়ে গেল বালিশ, দমবন্ধ হয়ে মর্মান্তিক মৃত্যু ২৩ দিনের শিশুকন্যার]

কলকাতার ক্ষেত্রে NCRB’র রিপোর্ট অনুযায়ী, ২০২০ সালে ১৭২টি মামলার মধ্যে ৫৪টি ক্ষেত্রে ব্যক্তিগত শোধ তুলতেই করা হয়েছে সাইবার অপরাধ। পুলিশের সূত্র জানিয়েছে, বহু ক্ষেত্রেই দেখা যায়, এই অপরাধের শিকার হন মহিলারা। প্রেমে ধাক্কা খেয়ে প্রেমিকার ভুয়ো প্রোফাইল খুলে তাঁর অশ্লীল ছবি অথবা ছবি মর্ফিং করে আপলোড করে দেওয়া হয়েছে। আবার কোনও অফিসের প্রাক্তন কর্মচারীও আক্রোশে ভুয়ো প্রোফাইল তৈরি করে এই অপরাধ ঘটিয়েছে, এমনও দেখা গিয়েছে।

বেঙ্গালুরুতে ৮৩টি অপরাধের নেপথ্যে রয়েছে এই একই কারণ। আবার কলকাতায় প্রচণ্ড রাগ থেকে দু’জন সাইবার অপরাধ ঘটিয়েছে। নাগপুরের ক্ষেত্রে এই সংখ্যা ৭০। যদিও সারা দেশে জালিয়াতির কারণেই যে সবথেকে বেশি সংখ্যক সাইবার অপরাধ ঘটেছে, তা জানা গিয়েছে। বিভিন্নভাবে ফাঁদ পেতে সাইবার জালিয়াতরা তুলে নিচ্ছে টাকা। গত বছর জালিয়াতি করতেই কলকাতায় ৫৬টি সাইবার অপরাধের ঘটনা ঘটেছে। যদিও বেঙ্গালুরুতে জালিয়াতির কারণে ৮৩১৮, হায়দরাবাদে ২৫২১, মুম্বইয়ে ১৭২৭, লখনৌয়ে ৬৫৩, পাটনায় ২৪৮, আমহেদাবাদে ৩০৯টি সাইবার অপরাধের ঘটনা ঘটেছে।

[আরও পড়ুন: নকল চাবি তৈরি করে শিক্ষিকার বাড়ি থেকে গয়না-নগদ চুরি, চোর ধরিয়ে দিল CCTV ফুটেজ]

কলকাতায় তোলাবাজির জন্য ৯টি সাইবার অপরাধ ঘটেছে। সেখানে লখনউয়ে এই কারণে অপরাধের সংখ্যা ৬৫৬। মজা করতে গিয়েও গত বছর কলকাতায় দু’টি সাইবার অপরাধের ঘটনা ঘটেছে। ১৯টি বড় শহরে বহু সাইবার অপরাধের পিছনে রয়েছে যৌন হেনস্তাও। গত বছর কলকাতায় ১৫টি সাইবার অপরাধের পিছনে ছিল যৌন হেনস্তা। দিল্লি, মুম্বই, চেন্নাই, বেঙ্গালুরু, কানপুর, নাগপুরের মতো শহরগুলিতে এই সংখ্যা কলকাতার তুলনায় অনেকটাই বেশি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement