১ আশ্বিন  ১৪২৬  বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রবিবার ভরসন্ধেবেলা শহর কলকাতা অন্যতম জনবহুল ডালহৌসি এলাকা কেঁপে উঠেছিল প্রবল বিস্ফোরণের শব্দে। আজ, সপ্তাহের শুরুর দিন অফিসপাড়ার পরিস্থিতি নিয়ে তাই উদ্বেগ বেড়েছে নিত্যযাত্রীদের। সকাল থেকে রাস্তা মেরামতির জন্য ওই এলাকায় যান চলাচল নিয়ন্ত্রিত করা হয়েছে বলে খবর। পথচলতি মানুষজনকেও সাবধানে যাতায়াত করার কথা বলা হয়েছে। রাস্তা কত দ্রুত মেরামত করে সবটা স্বাভাবিক করা যায়, তার চেষ্টা চলছে। সেইসঙ্গে বিস্ফোরণের কারণও খোঁজার চেষ্টায় রয়েছেন তদন্তকারীরা। আজ ফরেন্সিক দল ঘটনাস্থলে গিয়ে খতিয়ে দেখবে।

[আরও পড়ুন : পুরসভার অনুমতিতে শুরু বউবাজারের বিপজ্জনক বাড়ি ভাঙার কাজ]

রবিবার, সন্ধে ৭টার কিছু পরে আচমকাই প্রবল শব্দে কেঁপে ওঠে ডালহোসি চত্বর। রাস্তার বেশ কিছু অংশ ধসে যায়। প্রাথমিকভাবে জানা গিয়েছে, মাটির নিচে সিইএসসি-র পাইপলাইনে বিস্ফোরণের জেরেই এমন পরিস্থিতি। যে ফুটপাত দিয়ে প্রতিদিন হাজার হাজার মানুষ যাতায়াত করেন, সেই পথের প্রায় ২০ ফুট জুড়ে ধস নেমে যায়। ক্ষতি হয় আশেপাশের এলাকারও। রবিবার, ছুটির দিন হওয়ায় অফিসপাড়া পুরোপুরি শুনশান ছিল বলে বড় কোনও দুর্ঘটনা এড়ানো গিয়েছে।
খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছায় বম্ব স্কোয়াড। সেখানে আরও কোনও বিস্ফোরক রয়েছে কি না, তা খতিয়ে দেখার কাজ শুরু হয়। পরীক্ষা নিরীক্ষার পর তাঁরা নিশ্চিত করেন, ওই এলাকা থেকে কোনও বিস্ফোরক পাওয়া যায়নি। স্নিফার ডগ এনেও চলে তল্লাশি। ঘটনাস্থলে পৌঁছান কলকাতা পুলিশের গোয়েন্দা প্রধান মুরলীধর শর্মাও। বিস্ফোরণের পর গোটা এলাকা ধোঁয়ায় ঢেকে যায়। ধোঁয়া নিয়ন্ত্রণে আনে দমকলের ইঞ্জিন।

বিস্ফোরণের কারণ সম্পর্কে এখনও নিশ্চিতভাবে কিছু জানা না গেলেও উঠে আসছে বেশ কয়েকটি কারণ। এই এলাকার পাশ দিয়েই ইস্ট-ওয়েস্ট মেট্রোর কাজ হয়েছে। সেই কারণে কোনও এমন ঘটনা কি না, সংশয় তৈরি হয়েছে। কারণ, সদ্যই বউবাজারের ভয়াবহ ঘটনার সাক্ষী থেকেছেন কলকাতাবাসী। যদিও মেট্রো কর্তৃপক্ষের দাবি, এই বিস্ফোরণের সঙ্গে তাঁদের কাজের কোনও সম্পর্কই নেই। সিইএসসির তরফে এখনও কিছু জানানো হয়নি। তবে সপ্তাহের কাজের দিনে ওই জনবহুল এলাকার রাস্তা স্বাভাবিক না হলে, সমস্যা যে বাড়বে, তা বোঝাই যাচ্ছে।

[আরও পড়ুন : সাতসকালেই মেট্রোয় আত্মহত্যার চেষ্টা, সেন্ট্রালের ঘটনায় আংশিক বন্ধ মেট্রো চলাচল]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং