Breaking News

Artificial Intelligence

প্রযুক্তি শিক্ষায় জোর, উচ্চমাধ্যমিকের পাঠ্যসূচিতে AI, ডেটা সায়েন্স

এই সংক্রান্ত স্বল্পমেয়াদী কোর্স করানোর পরিকল্পনা করেছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। ‘বুটস্ট্র্যাপ প্রোগাম’ নামের কোর্সটি সম্পর্কে স্কুলের প্রধান শিক্ষকদের নোটিস পাঠানো হয়েছে।

Data science and artificial intelligence will be included in HS curriculum
Published by: Sucheta Sengupta
  • Posted:April 2, 2024 3:11 pm
  • Updated:April 2, 2024 3:47 pm

দীপালি সেন: উচ্চমাধ্যমিক স্তরে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (AI) বা কৃত্রিম মেধা ও ডেটা সায়েন্স বিষয় চালু করেছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ (WBHSC)। অ্যাপ্লায়েড আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ও সাইবার সিকিউরিটি – এই দুটি নতুন বিষয় চালু করতে চলেছে ২০২৪-২৫ শিক্ষাবর্ষে। এছাড়া, এই মুহূর্তে মডার্ন কম্পিউটার অ্যাপ্লিকেশন ও কম্পিউটার সায়েন্স বিষয়ের পাঠ্যক্রমকে (Syllabus) সময়োপযোগী করে তোলা হয়েছে। 

প্রযুক্তিগত বিষয়গুলিকে নিয়ে পড়াশোনা করতে ইচ্ছুক, এমন মাধ্যমিক পরীক্ষার্থীদের মধ্যে বিষয়গুলি সম্পর্কে প্রাথমিক ধারণা তৈরি করতে এবার এই সংক্রান্ত স্বল্পমেয়াদী কোর্স করানোর পরিকল্পনা করেছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। ‘বুটস্ট্র্যাপ প্রোগাম’ নামের এই কোর্সটি সম্পর্কে অধীনস্থ সব স্কুলের প্রধান শিক্ষকদের জানিয়ে সোমবার বিজ্ঞপ্তি জারি করেছে সংসদ। স্কুলগুলিকে এই কোর্সটি ২০২৪ সালের মাধ্যমিক পরীক্ষার্থীদের করানোর পরামর্শ দেওয়া হয়েছে। প্র্যাকটিক্যাল ও থিওরি মিলিয়ে মোট ১৪টি দেড় থেকে দুঘণ্টার ক্লাস থাকবে এই কোর্সে। সংসদের লক্ষ্য, এই কোর্সের মাধ্যমে প্রযুক্তিগত বিষয়গুলি নিয়ে পড়াশোনা করতে আগ্রহী পড়ুয়াদের কম্পিউটার সায়েন্স (Computer Science) সম্পর্কিত বেসিক টার্মসের সঙ্গে পরিচয় ঘটানো এবং তাদের মধ্যে বিষয়গুলির গুরুত্বপূর্ণ ধারণা ও পদ্ধতি সম্পর্কে প্রাথমিক ধারণা তৈরি করা। তবে, কোর্সটি করানো বাধ্যতামূলক নয় বলেও জানিয়ে দেওয়া হয়েছে।

[আরও পড়ুন: ফিল্ডিং না রিলে রেস! বল ধরতে দৌড় পাঁচ বাংলাদেশি ফিল্ডারের, ভাইরাল ভিডিও]

এই মুহূর্তে ডিজিটাল দুনিয়ায় এআই বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের প্রয়োগ ব্যাপক। এই প্রযুক্তিতে সহজেই অনেক কাজ করা সম্ভব। এ নিয়ে বিশ্বজুড়ে ব্যাপক গবেষণা চলছে। তাই উচ্চমাধ্যমিক স্তরে এআই সম্পর্কে পড়ুয়াদের প্রাথমিক ধারণা দেওয়া প্রয়োজন বলে মনে করছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। কীভাবে তা হবে, সেই রূপরেখা চূড়ান্ত করে দেওয়া হয়েছে। সংসদ সূত্রে খবর, পরবর্তীতে যারা প্রযুক্তি বিজ্ঞান নিয়ে পড়াশোনা করবে, তাদের প্রাথমিক শিক্ষা হয়ে যাবে। ফলে উচ্চশিক্ষায় সুবিধা হবে। সংসদের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছে শিক্ষাবিদদের একাংশ।

[আরও পড়ুন: হার্দিকের দিকে উড়ে এল প্রবল কটাক্ষ, ওয়াংখেড়ের দর্শকদের ‘ভদ্র’ হতে বললেন মঞ্জরেকর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ