BREAKING NEWS

২১ জ্যৈষ্ঠ  ১৪২৭  শুক্রবার ৫ জুন ২০২০ 

Advertisement

সম্পত্তি কর জমায় তিন মাস ছাড় ঘোষণা মেয়রের, দিতে হবে না সুদ ও জরিমানা

Published by: Sulaya Singha |    Posted: March 31, 2020 9:50 pm|    Updated: March 31, 2020 9:50 pm

An Images

কৃষ্ণকুমার দাস: করোনা মোকাবিলায় লকডাউনের জেরে নাগরিকদের সুবিধা দিতে পুরকর জমার মেয়াদ এক ধাক্কায় তিনমাস বাড়িয়ে দিলেন কলকাতার মেয়র তথা পুরমন্ত্রী ফিরহাদ হাকিম।

কেন্দ্রীয় সরকার ঘোষণা করলেও মঙ্গলবার পর্যন্ত অনেক ব্যাংক ফ্ল্যাট-গাড়ির ঋণে ইএমআই মকুব কার্যকর করেনি। কিন্তু মঙ্গলবার পুরভবনে এসে মেয়র জানিয়ে দিলেন, “যাঁরা ৩১ মার্চ অর্থাৎ প্রথম ত্রৈমাসিকের সম্পত্তি কর পুরসভায় জমা দিতে পারলেন না তাঁরা কোনওরকম সুদ ও জরিমানা ছাড়াই আগামী ৩০ জুন পর্যন্ত দিতে পারবেন। এছাড়া যাঁরা সুদ ও জরিমানা ছাড়াই পুরকর ছাড়ের জন্য পুরসভার কাছে আবেদন করেছিলেন, তাঁরাও ৩০ জুন পর্যন্ত টাকা জমার সুবিধা পাবেন।” এছাড়াও প্রবীণ নাগরিকদের জন্য যেমন ১০ শতাংশ সম্পত্তি করে ছাড় পান তা চালু রয়েছে বলেও মেয়র জানিয়েছেন। পাঁচদিন আগেই এক প্রবীণ নাগরিকের বাড়িতে অফিসার পাঠিয়ে সম্পত্তিকর ছাড়ের সুবিধার ব্যবস্থা করেছেন ফিরহাদ।

[আরও পড়ুন: লকডাউনে পকেটে টান? বাড়ি বসে পেয়ে যান পিএফের টাকা]

পুরসভার সমস্ত জরুরি নাগরিক পরিষেবা চালু রাখা নিয়ে নজরদারি চালাতে অন্যান্য দিনের মতো এদিনও শহরের বিভিন্ন এলাকা পরিদর্শনে যান মেয়র ফিরহাদ হাকিম। সাত সকালে পৌঁছে যান গার্ডেনরিচের পানীয় জল উৎপাদন কেন্দ্রে। গরম বাড়তে থাকায় যাতে শহরে কোনও জলকষ্ট না হয় তা নিয়ে বিভাগীয় ইঞ্জিনিয়ার ও কর্মীদের নিয়ে দীর্ঘ বৈঠক করেন মেয়র। মহানগরে তিন শিফটে পরিষেবা চালু রাখা স্বাস্থ্য ও জঞ্জাল সাফাই নিয়ে ভারপ্রাপ্ত ডেপুটি মেয়র অতীন ঘোষ এবং দেবব্রত মজুমদারের সঙ্গে বৈঠক করেন মেয়র। জেনে নেন সমস্ত হাসপাতাল ও ওয়ার্ডে সোডিয়াম হাইপো ক্লোরাইড মিশ্রিত জল ছড়িয়ে জীবাণুমুক্তকরণ কীভাবে চলছে। মেয়র পারিষদ দেবব্রত মজুমদার জানান, আরও ১০০ নতুন মিস্টিক ফগিং মেশিন এসে গিয়েছে।

শহরে ১৪৪টি ওয়ার্ড। তাই দু’টি ওয়ার্ড পিছু একটি করে ফগিং মেশিন দেওয়া হয়েছে। দুই ওয়ার্ডের কাউন্সিলর নিজেদের মধ্যে আলোচনা করেই ওই মেশিন সকাল-বিকেল ব্যবহার করবেন। ১৬টি বরোতেই রাস্তা ও জনপদে বেশি করে রাসায়নিক ছড়াতে একটি করে জেট স্প্রে মেশিন দেওয়া হয়েছে। এছাড়াও বেলেঘাটা আইডি, পিজি হাসপাতাল-সহ সমস্ত বড় হাসপাতাল প্রতিদিন দু’বেলা জীবাণুমুক্তকরণ কর্মসূচি জারি রেখেছে পুরসভা।

[আরও পড়ুন: করোনা যুদ্ধে ব্রাত্য রাজনীতি, মোদির তহবিলে পাঁচ লক্ষ টাকা অনুদান মমতার]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement