১৩ মাঘ  ১৪২৯  শনিবার ২৮ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

থিম কান্ট্রি স্পেন, কলকাতা আন্তর্জাতিক বইমেলার দিনক্ষণ জানিয়ে দিল গিল্ড

Published by: Paramita Paul |    Posted: November 30, 2022 7:23 pm|    Updated: December 1, 2022 9:50 am

Date of Kolkata International Book Fair announced | Sangbad Pratidin

নব্যেন্দু হাজরা: শীত মানেই উৎসব। শীত মানেই মেলা। শীত মানেই কলকাতাজুড়ে আনন্দের রঙ। আর এই উৎসবের মজা কেয়কগুণ বেড়ে যায় বইমেলার নাম শুনলেই। উৎসবের মরশুমের শুরুতেই সেই বইমেলার দিনক্ষণ ঘোষণা করে দিল বুক সেলার্স অ্যান্ড গিল্ড। যার জন্য সারাবছর অধীর অপেক্ষা করে থাকেন বইপ্রেমীরা।

এই প্রথমবার বইমেলার নিজস্ব প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে বইপ্রেমীদের সবচেয়ে বড় উৎসব। পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ড জানিয়েছে, আগামী বছরের জানুয়ারির ৩০ তারিখ শুরু হচ্ছে মেলা। চলবে ১২ ফেব্রুয়ারি পর্যন্ত। উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। গতবারের মতো এবারও মিলবে ভারচুয়ালি বইমেলায় (Kolkata International Book Fair) ঘোরার সুযোগ। সোশ্যাল মিডিয়া ও গিল্ডের ওয়েবসাইটে থাকছে বিশেষ ব্যবস্থা।

[আরও পড়ুন: কাতার থেকে ফেরার পথে মুখ্যমন্ত্রীর জন্য বিশেষ উপহার আনলেন মদন মিত্র, কী জানেন?]

৪৬তম আন্তর্জাতিক কলকাতা বইমেলার থিম কান্ট্রি স্পেন (Spain)। ইতিপূর্বে ২০০৬ সালে বইমেলার থিম কান্ট্রি ছিল ইউরোপের এই দেশটি। সেবার বইমেলায় স্পেনের প্রতিনিধির সঙ্গে কলকাতা বিশ্ববিদ্যালয়ের একটি মউ স্বাক্ষরিত হয়। সেই অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের স্প্যানিশ ভাষাশিক্ষার ডিপ্লোমা পরীক্ষাটি পরিচালিত হয় স্পেনের সরকারের সংগঠনের মাধ্যমে। প্রতি বছর সে দেশ থেকে একজন অধ্যাপক এই বিশ্ববিদ্যালয়ে আসেন। এবার স্পেন ছাড়াও বইমেলায় থাকছে লাতিন আমেরিকা, ইউরোপ, এশিয়ার বহু দেশ। অর্থাৎ প্রতিবারের মতো এবারও বইপ্রেমীদের সুযোগ থাকছে বিভিন্ন দেশের বই পড়া ও কেনার সুযোগ। তবে এবারের বইমেলায় থাকছে বিশেষ আকর্ষণ।

গিল্ডের তরফে জানানো হয়েছে, বইমেলার শেষের আগেই কলকাতায় শুরু হচ্ছে নবম কলকাতা লিটারেচার ফেস্টিভ্যাল। চলবে ৯ ফেব্রুয়ারি থেকে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত। ফলে বইপ্রেমীদের জন্য এবার বইমেলায় থাকছে দ্বিগুণ মজা।

[আরও পড়ুন: যুব তৃণমূলের রাজ্য কমিটি থেকে বাদ, দেবাংশু কি অভিমানী? ফেসবুক পোস্ট ঘিরে জল্পনা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে