Advertisement
Advertisement
দিল্লির হিংসা

দিল্লির হিংসা ‘পরিকল্পিত গণহত্যা’, কেন্দ্রের বিরুদ্ধে ফের আক্রমণাত্মক মমতা

'দিল্লির অশন্তির জন্য ক্ষমা চাক বিজেপি', দাবি মুখ্যমন্ত্রীর।

Delhi violence is planned genocide: Mamata Banerjee
Published by: Sucheta Sengupta
  • Posted:March 2, 2020 1:16 pm
  • Updated:March 2, 2020 1:22 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পরিকল্পিত গণহত্যা। দিল্লির হিংসাকে এভাবেই ব্যাখ্যা করলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আজ নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে ‘বাংলার গর্ব মমতা’ কর্মসূচি উদ্বোধনের পর বক্তব্য রাখতে গিয়ে দিল্লি প্রসঙ্গে মমতা বলেন, “আমি মনে করি, দিল্লিতে যা ঘটেছে, তা প্ল্যানড জেনোসাইড। গণহত্যা। এখনও মৃতদেহ খুঁজে পাওয়া যাচ্ছে। একেকটা নর্দমা খোলা হবে আর একেকটা লাশ বেরবে। আমি ধিক্কার জানাই। এতগুলো মানুষ, এতগুলো পরিবারের সঙ্গে ঘটে যাওয়ার ঘটনা দেখে আমনার হৃদয় ব্যথিত, শোকাহত।” এই বলে মমতা বন্দ্যোপাধ্যায় এক মিনিট নীরবতা পালন করেন।

এদিন মমতা আরও প্রশ্ন তুলে দেন, “দিল্লির পুলিশ তো কেন্দ্রের অধীনস্ত। সেখানে আধা সেনা মোতায়েন আছে, সেনাও আছে। তাহলে কীভাবে এত বড় হিংসার ঘটনা ঘটে গেল? আপনারা চুপ করে বসেছিলেন কেন? কেন সময়মতো ব্যবস্থা নেননি? তারপরও আপনারা ক্ষমা চাননি। অবিলম্বে দিল্লিবাসীর কাছে আপনাদের ক্ষমা চেয়ে নেওয়া উচিত। এই হিংসা সম্পূর্ণভাবে স্টেট স্পনসর্ড। গুজরাট মডেল নিয়ে আসতে চাইছে দিল্লিতে।” এর সঙ্গে আটের দশকের শিখ দাঙ্গার প্রসঙ্গ তুলে তিনি আরও বলেন, “কেন আমি একে জেনোসাইড বলছি, কারণ, পুলিশ দাঁড়িয়ে তা দেখছিল, বাধা দেয়নি। যদিও একজন পুলিশেরও মৃত্যু হয়েছে। আমি তাঁর পরিবারের প্রতি সমবেদনা প্রকাশ করছি।”

[আরও পড়ুন: ‘এটা বাংলা, দিল্লি নয়’, গোলি মারো বিতর্কে বিজেপিকে হুঁশিয়ারি মমতার]

দিল্লির হিংসা এবং অমিত শাহ সাম্প্রতিক কলকাতা সফরের পরিপ্রেক্ষিতে মমতা বন্দ্যোপাধ্যায় বিজেপি বিরোধী লড়াইয়ের সুর আরও চড়ান। বলেন, “এই স্বৈরাচারী শাসকদলকে বিদায় না দেওয়া পর্যন্ত আমাদের সংগ্রাম চলবে, আন্দোলন চলবে। কেউ থামবেন না।” কর্মীদের উদ্দেশে তাঁর বার্তা, লড়াইয়ের সময় মন শক্ত, কিন্তু মানুষের সঙ্গে মেশার সময় মন একেবারে নরম করে তুলতে হবে। এতটুকুও অহংকার থাকা চলবে না। হতে হবে নম্র এবং বিনয়ী।

[আরও পড়ুন: পাখির চোখ বিধানসভা, জনসংযোগ আরও নিবিড় করতে চালু ‘বাংলার গর্ব মমতা’ কর্মসূচি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ