BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  সোমবার ২১ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

এক দশক পর ফের সরাসরি কলকাতা-লন্ডন বিমান চালু, চলতি মাসেই শুরু হতে পারে পরিষেবা

Published by: Sucheta Sengupta |    Posted: September 3, 2020 3:34 pm|    Updated: September 3, 2020 3:37 pm

An Images

কলহার মুখোপাধ্যায়, বিধাননগর: করোনা কালে সুখবর। এক দশক পর ফের কলকাতা-লন্ডন আকাশপথে জুড়ে যাচ্ছে সরাসরি। সপ্তাহে দু’দিন করে দমদম আন্তর্জাতিক বিমানবন্দর থেকে লন্ডনের হিথরো বিমানবন্দরে (Heathrow Airport) উড়ান যাতায়াত করার প্রস্তাব দেওয়া হয়েছে এয়ার ইন্ডিয়ার পক্ষ থেকে। সরকারি সবুজ সংকেত মিললে চলতি মাসের ১৭ তারিখই দমদম থেকে হিথরোর উদ্দেশে উড়বে যাত্রীবাহী বিমান।

করোনা পরিস্থিতিতে দীর্ঘ লকডাউনের (Lockdown) ফলে দেশের বিমান পরিবহণ ক্ষেত্র ব্যাপক ক্ষতির মুখে পড়েছিল। ব্যতিক্রম নয় কলকাতা বিমানবন্দরও। মন্দার ছায়া নেমে এসেছিল উড়ান সংস্থাগুলিতেও। তবে ফের বিমানবন্দরগুলি সচল হয়ে যাওয়ায় সেই ধাক্কা কিছুটা কাটিয়ে উঠছে সকলেই। দমদম আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সীমিত রুটে আন্তঃদেশীয় বিমান পরিবহণ শুরু হয়েছে। তবে সম্প্রতি রাজ্য সরকারের অনুমোদন সাপেক্ষে সেই তালিকায় জুড়েছে আরও কয়েকটি শহর। অর্থাৎ দিল্লি, মুম্বই-সহ বেশ ক’টি শহরে এখন সরাসরি বিমান পরিষেবা মিলবে দমদম থেকেই। তবে এবার বাড়তি সুখবর দিল কলকাতা-লন্ডন সরাসরি উড়ান।

[আরও পড়ুন: রাজ্যের সঙ্গে বৈঠকের পরও স্থগিত সিদ্ধান্ত, স্থির হল না কলকাতা মেট্রো চালুর দিনক্ষণ]

বিমানবন্দর সূত্রে খবর, চলতি মাসের ১৭ তারিখ থেকে লন্ডন যাওয়ার এবং আসার বিমান দমদম থেকে চালানোর প্রস্তাব দেওয়া হয়েছে এয়ার ইন্ডিয়ার পক্ষ থেকে। সপ্তাহে দু’দিন এই রুটে বিমান চলাচল করবে বলে প্রাথমিকভাবে পরিকল্পনা করা হচ্ছে। বৃহস্পতিবার এবং শনিবার কলকাতা থেকে বিমান যাবে হিথরো বিমানবন্দরে। বুধবার ও শনিবার হিথরো থেকে দুটি বিমান কলকাতা আসবে বলে পরিকল্পনা করা হচ্ছে। তবে সরকারি তরফে এই উদ্যোগের জন্য ছাড়পত্রের প্রয়োজন। তা পাওয়ার পর বিমান চলাচল শুরু হবে।

[আরও পড়ুন: প্রেমিকের সঙ্গে বিচ্ছেদ, ড্রাগ আসক্তি, বেলাগাম জীবনই প্রাণ কাড়ল দমদমের তরুণীর!]

বছর দশ আগেও দমদম আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ইউরোপের ওই শহরে বিমান পরিষেবা মিলত। আকাশপথে সরাসরি যুক্ত ছিল কলকাতা-লন্ডন। কিন্তু পরবর্তী সময়ে তা বন্ধ হয়ে যায়। করোনা কালে ফের সেই পুরনো পরিষেবা ফিরতে চলেছে। বিমানবন্দর কর্তৃপক্ষের আশা, এয়ার ইন্ডিয়ার উদ্যোগে কলকাতা-লন্ডন বিমান পরিষেবা চালু হলে, অর্থনৈতিক সংকট কাটিয়ে দ্রুত আয়ের পথ মসৃণ হবে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement