BREAKING NEWS

৯ আষাঢ়  ১৪২৮  বৃহস্পতিবার ২৪ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

মুকুলজায়ার শারীরিক অবস্থার অবনতি, ফুসফুস প্রতিস্থাপনের পরামর্শ চিকিৎসকদের

Published by: Tiyasha Sarkar |    Posted: June 11, 2021 10:42 pm|    Updated: June 11, 2021 10:46 pm

Doctors advises lung transplant for Mukul' Roys wife | Sangbad Pratidin

অভিরূপ দাস: মুকুল রায়ের (Mukul Roy) স্ত্রী কৃষ্ণা রায়ের শারীরিক অবস্থার অবনতি। একমাত্র ফুসফুস প্রতিস্থাপন করেই তাঁকে সুস্থ করা সম্ভব, জানিয়েছেন চিকিৎসকরা। বেশ কিছুদিন ধরে কলকাতার ইএম বাইপাসের ধারে বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন তিনি। প্রখ্যাত ফুসফুসরোগ বিশেষজ্ঞ ডা. দেবরাজ যশের অধীনে চিকিৎসা চলছে তাঁর। 

জানা গিয়েছে, কৃষ্ণাদেবীর  ফুসফুস কাজ করছে না। ভেন্টিলেটরের মাধ্যমে অক্সিজেন যুক্ত হাওয়া পাঠানো হচ্ছে। এই প্রক্রিয়াতেই ফুসফুসে অবস্থিত আলভিয়োলো ক্যাপিলারি মেমব্রেনে অক্সিজেন ঢুকছে। রক্ত থেকে কার্বন-ডাই-অক্সাইড বেরিয়ে যাচ্ছে। পরিবার সূত্রে খবর, চিকিৎসক জানিয়েছেন যে ফুসফুস প্রতিস্থাপন করেই একমাত্র সুস্থ করে তোলা সম্ভব কৃষ্ণাদেবীকে। সেজন্য ইতিমধ্যে দাতার খোঁজ শুরু করেছে রায় পরিবার। শুক্রবার বিকেলে কৃষ্ণা দেবীকে হাসপাতালে দেখতে গিয়েছিলেন রাজ্যের পরিবহণমন্ত্রী ফিরহাদ হাকিম (Firhad Hakim)।

[আরও পড়ুন : মুকুলের প্রত্যাবর্তনে প্রতিষ্ঠা পাবে ‘বিজেমূল তত্ত্ব’, আশার আলো দেখছে আলিমুদ্দিন]

হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, কৃষ্ণাদেবীর ফুসফুস প্রতিস্থাপনের জন্য তাঁকে চেন্নাই নিয়ে যাওয়া প্রয়োজন। কিন্তু বর্তমানে তাঁর শারীরিক পরিস্থিতি যেমন তাতে কোনওভাবেই এয়ার অ্যাম্বুল্যান্সে চেন্নাই নিয়ে যাওয়া সম্ভব নয়। পরিবারের তরফে জানানো হয়েছে, ইতিমধ্যে চেন্নাই থেকে চিকিৎসকদের একটি দল কৃষ্ণাদেবীকে দেখে গিয়েছেন। তাঁরা জানিয়েছেন, ফুসফুস প্রতিস্থাপনের মাধ্যমেই শুধুমাত্র তাঁকে সুস্থ করে তোলা সম্ভব। ফুসফুসদাতার খোঁজ করতে ইতিমধ্যে নাম নথিভুক্ত করা হয়েছে। শারীরিক অবস্থার উন্নতি হলে কৃষ্ণাদেবীকে চেন্নাই উড়িয়ে নিয়ে যাওয়ার পরিকল্পনাও রয়েছে। এদিন হাসপাতালে কৃষ্ণাদেবীকে দেখতে যান ইন্ডিয়ান মেডিক্যাল এসোসিয়েশনের বঙ্গীয় শাখার সম্পাদক সাংসদ চিকিৎসক শান্তনু সেন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement