৯ মাঘ  ১৪২৭  শনিবার ২৩ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

কলকাতায় তৈরি হবে কোভিড মেমোরিয়াল মিউজিয়াম! সরকারের সবুজ সংকেতের অপেক্ষা

Published by: Sulaya Singha |    Posted: January 4, 2021 9:42 pm|    Updated: January 4, 2021 9:42 pm

An Images

অভিরূপ দাস: জীবনের পরোয়া না করে মহামারীর বিরুদ্ধে লড়েছেন তাঁরা। কেউ নতুন করে বাঁচতে শিখিয়েছেন তো পেশার তাগিদে কাউকে সাজানো সংসার ফেলে চিরবিদায় নিতে হয়েছে। সেই সমস্ত প্রয়াত চিকিৎসকদের সম্মান জানিয়েই এবার কলকাতায় কোভিড মেমোরিয়াল মিউজিয়াম তৈরির প্রস্তাব দিল ওয়েস্ট বেঙ্গল ডক্টর্স ফোরাম।

কী থাকবে সেই জাদুঘরে? এদিন ফোরামের আহ্বায়ক ডা. রাজীব পাণ্ডে জানান, কোভিড মোকাবিলায় মহামারী কালে যা যা ব্যবহার করা হয়েছে, সেই সবই থাকবে এক ছাদের তলায়। মাস্ক থেকে পিপিই কিট, জরুরি অবস্থায় ব্যবহৃত অ্যাম্বুল্যান্স থেকে করোনার নমুনা পরীক্ষার যন্ত্রপাতি- সবই চাক্ষুস করার সুযোগ পাবেন সাধারণ মানুষ। এবং সর্বোপরি যে চিকিৎসকরা এই অতিমারীর সঙ্গে লড়াই করতে গিয়ে প্রাণ হারিয়েছেন, তাঁদের স্মৃতির উদ্দেশে রাখা হবে, তাঁদের ছবি এবং ব্যবহার করা নানা ডাক্তারি সামগ্রী। অর্থাৎ রাজ্য কীভাবে সংকট কালে এই মারণ ভাইরাসের (Corona Virus) সঙ্গে লড়াই করেছে, তা বিস্তারিতভাবে তুলে ধরা যাবে সাধারণের সামনে।

[আরও পড়ুন: পুরবোর্ড না ভাঙা পর্যন্ত সরকার সিদ্ধান্ত নিতে পারে, সৌমেন্দুর মামলায় মন্তব্য হাই কোর্টের]

ডা. রাজীব পাণ্ডের কথায়, গত ১০০ বছরে এমন মহামারীর সম্মুখীন হয়নি বিশ্ব। লকডাউন থেকে দুনিয়াজুড়ে মৃত্যুমিছিল, কয়েক মাসের মধ্যে কতকিছুর সাক্ষীই না থাকতে হয়েছে মানুষকে। তাই শহরে (Kolkata) এমন একটা মিউজিয়াম তৈরি করা গেলে এই মহামারীর লড়াইকে সংরক্ষিত করে রাখা সম্ভব হবে। সেই কথা ভেবেই রাজ্য সরকারের কাজে এ বিষয়ে প্রস্তাব দেওয়া হয়েছে। প্রশাসন যদি সবুজ সংকেত দেয়, তাহলে যেখানে জমি দেওয়ার সিদ্ধান্ত নেবে, সেখানেই এই মিউজিয়াম তৈরি করতে রাজি ফোরাম।

ওয়েস্ট বেঙ্গল ডক্টর্স ফোরামের প্রাক্তন প্রেসিডেন্ট ডা. অর্জুন দাশগুপ্তর মস্তিষ্ক প্রসূত এই কোভিড মেমোরিয়াল মিউজিয়াম বাস্তবায়িত হলে নিঃসন্দেহে আগামিদিনে তা চিকিৎসা ক্ষেত্রেও বিশেষ উপকারে লাগবে। এমনটাই আশা চিকিৎসক মহলের।

[আরও পড়ুন: বাংলায় কর্মসংস্থানের হদিশ! রাজ্যে ৪০ একর জমি চেয়েছে ওএনজিসি, জানালেন মুখ্যমন্ত্রী]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement