৪ ফাল্গুন  ১৪২৬  সোমবার ১৭ ফেব্রুয়ারি ২০২০ 

BREAKING NEWS

Menu Logo দিল্লি ২০২০ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

৪ ফাল্গুন  ১৪২৬  সোমবার ১৭ ফেব্রুয়ারি ২০২০ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের অঙ্গদানের নজির কলকাতায়। গত সোমবারই পূর্ব মেদিনীপুরের বাসিন্দা স্বপন হাজরার হার্ট, কিডনি ও লিভার মুমুর্ষ রোগীর শরীরে প্রতিস্থাপন করা হয়েছিল এসএসকেএম হাসপাতালে। তার ঠিক এক সপ্তাহ পরে এসএসকেএম হাসপাতালেই এক যুবকের ব্রেন ডেথ হওয়ায় তাঁর অঙ্গদানের সিদ্ধান্ত নিল পরিবার। ওই যুবকের দু’টি কিডনি প্রতিস্থাপিত হবে এসএসকেএম হাসপাতালের দুই রোগীর শরীরে। তাঁর হৃদযন্ত্র ও লিভার যাবে অন্য দু’টি হাসপাতালে।

দিন কয়েক আগে সুজয় কর্মকার নামে এক যুবক সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত হয়ে কলকাতার এসএসকেএম হাসপাতালে ভরতি হন। তাঁর বয়স ২০ বছর। কাঁচড়াপাড়া কলেজে তিনি পড়াশোনা করতেন। কয়েকদিন আগে হরিণঘাটা কলেজে যাচ্ছিলেন পরীক্ষা দিতে। বন্ধুর বাইকে চড়ে পরীক্ষা দিতে যাচ্ছিলেন তিনি। মোহনপুরের কাছে দুর্ঘটনা ঘটে। ঘটনাস্থলেই মারা যান সুজয়ের বন্ধু। গুরুতর আহন হন সুজয়। তাঁকে প্রথমে হরিণঘাটা হাসপাতালে ভরতি করা হয়। কিন্তু অবস্থার অবনতি হওয়ায় তাঁকে স্থানান্তরিত করা হয় কলকাতার এসএসকেএম হাসপাতালে। সেখানেই সোমবার তাঁর ব্রেন ডেথ হয়।

[ আরও পড়ুন: যৌনপল্লিতে গিয়ে বিপাকে যুবক, খুনের হুমকি দিয়ে ৫ লক্ষ টাকা আদায়ের চেষ্টা যৌনকর্মীর ]

সুজয়ের মৃত্যুর পরই তাঁর অঙ্গদানের সিদ্ধান্ত নেয় পরিবার। সুজয়ের দাদা জানিয়েছেন, ভাইকে তো আর তিনি ফিরে পাবেন না। তাই তিনি চান ভাইয়ের অঙ্গের মাধ্যমে অন্য কেউ প্রাণ ফিরে পাক। তাঁদের মধ্যে দিয়েই ভাই বেঁচে থাকবেন বলে জানিয়েছেন তিনি। এসএসকেএম সূত্রে খবর, সুজয়ের চারটি অঙ্গ মুমূর্ষু রোগীর দেহে প্রতিস্থাপিত করা হবে। এর মধ্যে হৃদযন্ত্রের প্রতিস্থাপন হবে কলকাতা মেডিক্যাল কলেজ ও হাসপাতালে। সেখান থেকে ইতিমধ্যেই অ্যাম্বুল্যান্স এসে গিয়েছে এসএসকেএমে। মেডিক্যাল কলেজেও রোগীকে প্রস্তুত করা হচ্ছে। সুজয়ের লিভার যাচ্ছে বাইপাসের ধারে একটি বেসরকারি হাসপাতালে। আর দু’টি কিডনি এসএসকেএম হাসপাতালেরই দু’জন রোগীর দেহে প্রতিস্থাপিত হবে।

[ আরও পড়ুন: সাত সকালে গড়িয়ায় বেপরোয়া লরির বলি বৃদ্ধ, চালক পলাতক ]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং