BREAKING NEWS

৫ মাঘ  ১৪২৮  বুধবার ১৯ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

ড্রোনের মতোই এবার সমুদ্রেও টহল দেবে চালকবিহীন জলযান

Published by: Tanumoy Ghosal |    Posted: November 22, 2018 9:14 pm|    Updated: November 22, 2018 9:14 pm

Driver less ship in Bay of Bengal

অর্ণব আইচ:  সুন্দরবন লাগোয়া সমুদ্রে দ্রুত গতিতে চলেছে ৩৬ ফুট লম্বা একটি জলযানটি। দূরে ঢেউয়ে ভেসে যাওয়া মাছ ধরার ট্রলারটি সন্দেহজনক। কিন্তু নৌবাহিনীর জলযানটি যেন অকুতোভয়। সেটি এগিয়েই চলেছে ট্রলারের দিকে। জলযানের গতি রুখতে ট্রলারের ভিতর থেকে চলল গুলি। সেই গুলির জবাব দিতে শুরু করেছে জলযানটিও। সেটি কাছে আসতেই হতবাক জঙ্গিরা। জলযানটি তাদের দিকে গুলি চালাতে চালাতে ছুটে আসছে। কিন্তু তার ভিতরে কেউ নেই। এ যেন এক ভূতুড়ে কাণ্ড।

[ শহরে শোনা যাচ্ছে সন্দেহজনক রেডিও সংকেত, তুঙ্গে নাশকতার ষড়যন্ত্র]

আগামী কয়েক বছরে মধ্যেই এমন  ‘ভূতুড়ে’ ঘটনা ঘটতে চলেছে বঙ্গোপসাগরে। এবার ড্রোনের মতোই চালকহীন জলযান জঙ্গিদের সন্ধানে টহল দেবে সমুদ্রে। আর এই জলযান তৈরি হবে কলকাতাতেই। বৃহস্পতিবার গার্ডেনরিচ শিপ বিল্ডার্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর রিয়ার অ্যাডমিরাল ভি কে সাক্সেনা  জানিয়েছেন, ইজরায়েলের একটি সংস্থার সঙ্গে তারা চুক্তি করেছেন। ওই সংস্থার সাহায্য নিয়েই নৌসেনা ও উপকূলরক্ষী বাহিনীর জন্য তৈরি হচ্ছে চালকহীন জলযান। ৩৬ ফুট লম্বা এই অত্যাধুনিক জলযানটি সহজেই যে কোনও বড় জাহাজ বা যুদ্ধজাহাজ বহন করত পারবে। জাহাজ থেকে রিমোটের মাধ্যমে সেই জলযান চালনা করা যাবে। কোনও চালকের প্রয়োজন হবে না। টানা চারদিন যুদ্ধজাহাজ থেকে  ৫০ মাইল দূরত্ব পর্যন্ত টহল দিতে পারবে চালকবিহীন জলযান। ড্রোনের মতোই ওই জলযানের ক্যামেরায় ধরা পড়বে সমুদ্রের জলে ভেসে থাকা বস্তুর ছবিও।  এমনকী, সাবমেরিনের গতিবিধিও জানা যেতে পারে। যিনি রিমোটের সাহায্যে জলযানটি পরিচালনা করবেন, চাইলে গুলিও চালাতে পারবেন তিনি।  নৌসেনা ও উপকূলরক্ষী বাহিনীর  চাহিদামতোই ইজরায়েলেের ওই সংস্থার সঙ্গে আলোচনা করে জলযানটির ডিজাইন করা হবে।

এদিকে, জঙ্গি ও জলদস্যুদের দমন করার উদ্দেশ্যে জিআরএসই-র হাতে তৈরি কোস্ট গার্ডের দু’টি দ্রুতগামী টহলদার জলযান অমৃত কউর ও কমলাদেবী জলে নামল। ৩৪ নট গতিতে ৫০ মিটার লম্বা ও ৩০৮ টন ওজনের জলযান দু’টি ৩৫ জনকে নিয়ে টহল দিতে পারবে। এই ধরনের আরও দু’টি জলযান আগেই তৈরি হয়েছে। আরও একটি তৈরি হবে। এদিন জিআরএসই-র ডকে এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সেনাবাহিনীর ইস্টার্ন কম্যান্ডের জিওসি-ইন-সি লেফটেন্যান্ট জেনারেল এম এম নারাভান। 

[ সাবধান! শহর নোংরা করলেই এবার দিতে হবে ৫০০০ টাকা জরিমানা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে