BREAKING NEWS

১০ কার্তিক  ১৪২৮  বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

Durga Puja 2021: সোনার মাস্কের পর সোনার শাড়ি পরছেন দেবী, বাগুইআটির মণ্ডপসজ্জাতেও চমক

Published by: Sulaya Singha |    Posted: September 24, 2021 4:35 pm|    Updated: September 24, 2021 4:57 pm

Durga idol to fet golden attire in Baguiati puja pandal | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মায়ের মুখে সোনার মাস্ক পরিয়ে আগেভাগেই কলকাতার পুজোয় (Durga Puja 2021) সাড়া ফেলে দিয়েছিল বাগুইআটির অশ্বিনীনগর বন্ধুমহল ক্লাব। এবার আরও বড় চমক দিচ্ছে তারা। মায়ের পরনে থাকবে সোনার শাড়ি!

এর আগে সোনার দুর্গা (Durga Idol) করে তাক লাগিয়েছিল মধ্য কলকাতার অতি জনপ্রিয় পুজো সন্তোষমিত্র স্কোয়্যার। তবে এবার দেবী দুর্গাকে সোনার মাস্ক ও শাড়ি পরিয়ে দৃষ্টি আকর্ষণ করল অশ্বিনীনগর বন্ধুমহল ক্লাবের পুজো উদ্যোক্তারা। সোনার মাস্কের পাশাপাশি মা দুর্গার হাতে থাকছে সার্জিক্যাল মাস্ক, শরীরের তাপ মাপার বৈদ্যুতিক যন্ত্র, অক্সিমিটার, ইঞ্জেকশন সিরিঞ্জের মতো অস্ত্র। এতেই যেন করোনা অসুর বধ হয়ে যায়, এই প্রার্থনাই করা হয়েছে। কিন্তু অতিমারীর আবহে যেখানে বেশিরভাগ পুজোকেই বাজেটে কাটছাঁট করতে হচ্ছে, সেখানে এই পুজোয় সোনার শাড়িতে সাজবেন মা! অন্যতম উদ্যোক্তা স্বরূপ নাগ জানাচ্ছেন, আসলে শহরের একটি জনপ্রিয় শাড়ি প্রস্তুতকারী সংস্থাই (আদি ঢাকেশ্বরী বস্ত্রালয়) মাকে সোনার শাড়িতে সাজিয়ে তোলার দায়িত্ব নিয়েছে। আর পাঁচটি বেনাসরি শাড়ির মতো দেখতে হলেও এই শাড়ির পাড় হবে সোনার।

sari
সোনার জড়ির শাড়ি

 

[আরও পড়ুন: Durga Puja 2021: কাটল আইনি বাধা, শুভেন্দু অধিকারীর ক্লাবের দুর্গাপুজোয় অনুমতি দিল হাই কোর্ট]

তবে দেবীর সাজের পাশাপাশি বিশেষ চমক রয়েছে মণ্ডপসজ্জাতেও। বন্ধুমহল ক্লাবের এবারের থিমের নাম ‘অরুণ’। প্রয়াত মৃৎশিল্পী অরুণ কুমার পালকে শ্রদ্ধা জানিয়েই এই থিম ভাবনা শিল্পী সম্রাট ভট্টাচার্যর। মণ্ডপে ফুটিয়ে তোলা হবে তাঁর কর্মশালা, যজ্ঞশালার নানা মুহূর্ত। প্রতিমা ঘেরা মৃৎশিল্পীর সংসার বোঝাতে মণ্ডপে থাকবে বেশ কয়েকটি দুর্গা প্রতিমা। তাদেরই সজ্জায় এবার নতুনত্ব। স্বরূপ নাগ বলছিলেন, “আমরা আমাদের পুজোর মধ্যে দিয়েই মানুষকে করোনা নিয়ে সতর্ক করতে চাই। অনেকেই সোনার শাড়ি শুনে আকৃষ্ট হবেন। তাঁদের প্রত্যেককে আমাদের বার্তা, মায়ের মুখে যেখানে মাস্ক রয়েছে, সেখানে আমাদের কেন থাকবে না। সতর্ক থাকলেই তো এই অতিমারীর বিরুদ্ধে লড়াইয়ে জয়ী হওয়া যাবে।”

প্রয়াত শিল্পী অরুণ পালের মূর্তি

 

মণ্ডপে প্রতিমা আসার পরই শুরু হয়ে যাবে সাজসজ্জার কাজ। সোনার শাড়িতে সেজে উঠবেন দেবী। পুরোদমে চলছে মণ্ডপসজ্জার কাজও। সবমিলিয়ে পুজোর রং লেগে গিয়েছে অশ্বিনীকুমার বন্ধুমহল ক্লাবে।

[আরও পড়ুন: Durga Puja 2021: আসন্ন করোনার তৃতীয় ঢেউ, উৎসব পালনে নির্দিষ্ট গাইডলাইন চেয়ে হাই কোর্টে মামলা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement