১৭  আষাঢ়  ১৪২৯  রবিবার ৩ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

মাটি দুর্বল, আপাতত বন্ধ ইস্ট ওয়েস্ট মেট্রো প্রকল্পের কাজ

Published by: Sayani Sen |    Posted: May 20, 2022 5:45 pm|    Updated: May 20, 2022 6:54 pm

East West Metro work stopped । Sangbad Pratidin

ছবি: প্রতীকী

নব্যেন্দু হাজরা: বর্ষার সময় মাটি দুর্বল। তাই কাজ করা সম্ভব নয়। সেই কারণে আপাতত বন্ধ ইস্ট ওয়েস্ট মেট্রো প্রকল্পের কাজ। শুক্রবার বিজ্ঞপ্তি জারি করে সেকথা জানালেন কেএমআরসিএলের (KMRCL)।

KMRCL

আগামী বছরের জানুয়ারিতে ইস্ট ওয়েস্ট মেট্রো প্রকল্পের কাজ শেষ হওয়ার কথা ছিল। শেষ কেন্দ্রীয় বাজেট অনুযায়ী, ১১০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছিল। যা আগের বছরের তুলনায় ২০০ কোটি টাকা বেশি। তবে বারবার ধাক্কা খাচ্ছে ইস্ট ওয়েস্ট মেট্রো প্রকল্প। বউবাজারের দুর্গাপিতুরি লেনে ফের সাত-আটটি বাড়িতে ফাটলের পরই কেএমআরসিএলের ভূমিকা নিয়ে প্রশ্ন তোলেন মেয়র ফিরহাদ হাকিম। ভাল করে পরীক্ষা নিরীক্ষার পরই মেট্রো প্রকল্পের কাজ করা প্রয়োজন বলেই জানান তিনি। তারপরই সিদ্ধান্ত নেওয়া হয়, বর্ষায় মাটি দুর্বল। তাই আপাতত ইস্ট ওয়েস্ট মেট্রো প্রকল্পের কাজ করা সম্ভব নয়।

[আরও পড়ুন: এসএসসি মামলায় হাই কোর্টে খারিজ আবেদন, রক্ষাকবচ পেলেন না পার্থ চট্টোপাধ্যায়]

চলতি মাসে বউবাজারের দুর্গাপিতুরি লেনের বেশ কয়েকটি বাড়িতে ফাটল দেখা যায়। ঘরছাড়া হয়ে যান বহু বাসিন্দা। তাঁদের স্থানীয় হোটেলে থাকা খাওয়ার বন্দোবস্ত করা হয়। তারপরই জরুরি বৈঠকে বসেন মেয়র ফিরহদ হাকিম। কী কারণে ফের বউবাজারের দুর্গা পিতুরি লেনের বাড়িগুলিতে ফাটল ধরল, তা খতিয়ে দেখতে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞদের নিয়ে একটি কমিটি তৈরি করা হয়।

সূত্রের খবর, কলকাতা পুরসভাকে সার্ভে রিপোর্ট জমা দিয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয়। তাতেই উল্লেখ করা হয়েছে, বউবাজারের যে অংশে সুড়ঙ্গ তৈরি হয়েছে সেটির মাটি অত্যন্ত দুর্বল। বউবাজারের অবস্থা অত্যন্ত ভয়ানক। বউবাজারের ভূগর্ভস্থ এবং ভূপৃষ্ঠের অবস্থা কেমন, সে সম্পর্কিত একটি চিত্র কলকাতা পুরসভার হাতে তুলে দেন বিশেষজ্ঞরা। কলকাতা পুরসভার কাছ থেকে ওই এলাকার মানচিত্রও চাওয়া হল।

[আরও পড়ুন: ‘নাকতলায় সারমেয়র ফ্ল্যাট! টাকার উৎস কী?’, পার্থর সম্পত্তি নিয়েও প্রশ্ন তুলল হাই কোর্ট]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে