BREAKING NEWS

১৬ অগ্রহায়ণ  ১৪২৯  শনিবার ৩ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

২০১১ সাল থেকে নিয়োগ হওয়া সব প্রাথমিক শিক্ষকের তথ্য তলব ইডির

Published by: Paramita Paul |    Posted: August 30, 2022 9:42 pm|    Updated: August 30, 2022 9:42 pm

ED asks for all primary Teacher information recruited from 2011 | Sangbad Pratidin

ছবি: প্রতীকী

দীপালি সেন: প্রাথমিক শিক্ষক নিয়োগে বেনিয়ম নিয়ে আরও কড়া এনফোর্সমেন্ট ডাইরেক্টরেট। এবার ২০১১ সাল থেকে এখনও পর্যন্ত নিয়োগ হওয়া সকল প্রাথমিক শিক্ষকের (Primary Teachers) সম্পর্কে তথ্য তলব ইডির। প্রয়োজনীয় তথ্য দিতে হবে প্রাথমিক শিক্ষা পর্ষদকে। জরুরিভিত্তিতে সেই তথ্য সংগ্রহ করতে সব জেলার প্রাথমিক শিক্ষা সংসদের চেয়ারম্যানকে চিঠি পাঠাল প্রাথমিক শিক্ষা পর্ষদ। মঙ্গলবার পর্ষদের সচিবের স্বাক্ষর করা সেই চিঠিতে বলা হয়েছে, ১ সেপ্টেম্বরের মধ্যে নির্ধারিত এক্সেল ফরম্যাটে সেই তথ্য পাঠাতে হবে।

প্রাথমিক শিক্ষা সংসদের চেয়ারম্যানদের পাঠানো চিঠিতে উল্লেখ করা হয়েছে ইডি-র তথ্য তলবের কথা। বলা হয়েছে, আদালতের নির্দেশে গোটা নিয়োগ প্রক্রিয়া নিয়ে তদন্ত করছে এনফোর্সমেন্ট ডাইরেক্টরেটের জয়েন্ট ডিরেক্টরের অফিস। সেই অনুযায়ী, ইডি-র ডেপুটি ডিরেক্টর জরুরিভিত্তিতে দু’দিনের মধ্যে ২০১১ সাল থেকে এখনও পর্যন্ত প্রাথমিক স্কুলের শিক্ষক হিসেবে নিয়োগ হওয়াদের সম্পর্কে এক্সেল ফরম্যাটে তথ্য চেয়ে পাঠিয়েছেন। স্পষ্ট করা হয়েছে, ২০১১ সালের অর্থ ২০১২ সালের প্রাথমিক টেট পরীক্ষার পর হওয়া নিয়োগ প্রক্রিয়ার কথা বলা হচ্ছে।

[আরও পড়ুন: ছেলেকে সামলাতে পারেন না, পুলিশকেও না! অমিত শাহকে তীব্র আক্রমণ অভিষেকের]

১ সেপ্টেম্বরের মধ্যে ই-মেল করে প্রাথমিক শিক্ষকদের তালিকা ও নির্ধারিত এক্সেল ফরম্যাটে তাদের সম্পর্কে তথ্য পাঠাতে বলা হয়েছে। ফরম্যাট অনুসারে, নিয়োগ পাওয়া প্রার্থীর নাম, টেট পরীক্ষার রোল নম্বর, বাবার নাম, ক্যাটাগরি, প্রার্থীর ঠিকানা, মোবাইল নম্বর, ই-মেল আইডি, যে স্কুলে নিয়োগ পেয়েছিলেন এবং যে বছর নিয়োগ পেয়েছিলেন, এই সব তথ্য জানাতে হবে।

প্রসঙ্গত, প্রাথমিক শিক্ষক নিয়োগ নিয়ে বিপাকে রাজ্য সরকার। একদিকে রাস্তায় বসে দীর্ঘদিন ধরে লড়াই করেছেন যোগ্য চাকরিপ্রার্থীরা। আবার বহু লক্ষ লক্ষ টকার বিনিময়ে অযোগ্যরা চাকরি পেয়েছেন বলে অভিযোগ। ইতিমধ্যে নিয়োগ মামলায় ইডির হাতে গ্রেপ্তার হয়েছেন রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়-সহ এসএসসির চেয়াররম্যান। 

[আরও পড়ুন: সৎ ছেলেকে টাকা না দিলে চাকরি থেকে বরখাস্ত, মহিলাকে নির্দেশ বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে