১৬ অগ্রহায়ণ  ১৪২৮  শুক্রবার ৩ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

মেট্রো ডেয়ারি মামলায় আরও সক্রিয় ইডি, নোটিস পাঠিয়ে তলব রাজ্যের ২ আমলাকে

Published by: Sucheta Sengupta |    Posted: March 19, 2021 9:37 am|    Updated: March 19, 2021 2:18 pm

ED summons Principal secretary of CM and IAS officer in Metro Dairy case |Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মেট্রো ডেয়ারি মামলায় রাজ্যের আরও দুই আমলাকে তলব করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ED)। মুখ্যমন্ত্রীর দপ্তরের প্রিন্সিপাল সেক্রেটারি গৌতম স্যান্যাল এবং প্রাণিসম্পদ বিকাশ দপ্তরের প্রাক্তন সচিব বিপি গোপালিকাকে আগামী ২৪ মার্চ তলব করা হয়েছে ইডি দপ্তরে। অভিযোগ, গোপালিকা সচিব পদে থাকাকালীন এই দপ্তরে আর্থিক তছরূপ হয়েছে। তার বিস্তারিত তদন্তের জন্যই IAS গোপালিকাকে ডেকে পাঠানো হয়েছে বলে খবর। তবে এ নিয়ে রাজ্য প্রশাসন সূত্রে এখনও কোনও প্রতিক্রিয়া মেলেনি। এর আগে একই মামলায় রাজ্যের স্বরাষ্ট্রসচিব এইচকে দ্বিবেদীকেও তলব করেছিল ইডি।

রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) পছন্দের আমলা বিপি গোপালিকা। নানা সময়ে নবান্নে একাধিক দপ্তর সামলেছেন তিনি। একসময়ে ছিলেন প্রাণিসম্পদ দপ্তরের সচিব। অভিযোগ, সেসময় ওই দপ্তরের অধীনে থাকা মেট্রো ডেয়ারিতে আর্থিক গরমিলের ঘটনা প্রকাশ্যে আসে। তারই তদন্তে নেমে ইডি নোটিস পাঠিয়েছে তাঁকে। আগামী ২৪ তারিখ সেসময়কার নথিপত্র নিয়ে ইডি দপ্তরে হাজিরা দেওয়ার কথা উল্লেখ রয়েছে নোটিসে। তবে রাজ্যে বিধানসভা ভোটের ঠিক আগে ইডির এই তলব নিরপেক্ষ নয় বলে মনে করছে রাজ্য প্রশাসনের একাংশ। এতে রাজনৈতিক চাপ রয়েছে, মনে করছেন তাঁরা।

[আরও পড়ুন: গরু পাচারচক্রের পাণ্ডা বিনয় মিশ্রর কলকাতার বাড়ি বাজেয়াপ্ত করল ইডি]

এর আগে এই মেট্রো ডেয়ারি মামলায় রাজ্যের স্বরাষ্ট্রসচিব এইচকে দ্বিবেদীকেও তলব করেছিল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। তা নিয়ে মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় তীব্র প্রতিক্রিয়া করেছিলেন। বাঁকুড়ার প্রচারসভা থেকে তিনি ইডির এই পদক্ষেপকে কেন্দ্রের অভিসন্ধি বলেই সরাসরি তোপ দেগেছিলেন। তাঁর মতে, ভোটের আগে এভাবে সিবিআই, ইডির তলব আসলে রাজ্য প্রশাসনের কর্তাদের চাপে রাখার কৌশল। এবার প্রাণিসম্পদ বিকাশ দপ্তরের প্রাক্তন সচিব তথা মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রিন্সিপাল সেক্রেটারি এবং IAS গোপালিকাকে নোটিস পাঠিয়ে ফের রাজ্য প্রশাসনের একাংশের সমালোচনার মুখে পড়ল ইডি।

[আরও পড়ুন: এই আসনগুলিতে সম্মুখ সমরে তৃণমূল-বিজেপির হেভিওয়েটরা, পাল্লা ভারী কার?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে