BREAKING NEWS

১৩  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ২৮ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বিশিষ্ট শিক্ষাবিদ সুনন্দ সান্যাল প্রয়াত

Published by: Subhajit Mandal |    Posted: March 22, 2022 9:42 pm|    Updated: March 22, 2022 9:42 pm

Eminent Bengal academician Sunanda Sanyal dies | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রয়াত হলেন বিশিষ্ট শিক্ষাবিদ সুনন্দ সান্যাল (Sunanda Sanyal)। তিনি বেশ কিছুদিন ধরে বার্ধক্যজনিত অসুখে ভুগছিলেন। মঙ্গলবার সল্টলেকের একটি বেসরকারি হাসপাতালে মৃত্যু হয় তাঁর। তাঁর বয়স হয়েছিল ৮৮। এদিনই তাঁর শেষকৃত্য সম্পন্ন হয় নিমতলা মহাশ্মশানে।

১৯৩৪ সালে বাংলাদেশে পাবনাতে জন্ম হয় সুনন্দবাবুর। নন্দীগ্রাম–সিঙ্গুর–সহ বামেদের বিরুদ্ধে বহু আন্দোলনে তাঁকে প্রথম সারিতে দেখা যেত। রাজ্যে পরিবর্তনের পর স্কুলশিক্ষা বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান করা হয় সুনন্দবাবুকে। কয়েকমাসের মধ্যে সেই পদ ছেড়ে দেন। এর আগে বাম আমলেও অবশ্য একটি শিক্ষা কমিশনের অংশ ছিলেন তিনি। সেটিও ছাড়েন কমিশনের অন্যান্য সদস্যদের সঙ্গে মতবিরোধের জেরেই। মাতৃভাষায় শিক্ষার বিষয়ে সুনন্দবাবু ছিলেন বাংলার শিক্ষা আন্দোলনের অগ্রণী ব্যক্তিত্ব।

[আরও পড়ুন: রামপুরহাট কাণ্ড: ‘আমি ব্যথিত, আপনার মন্তব্য তদন্তেও প্রভাব ফেলতে পারে’, রাজ্যপালকে জবাব মমতার]

মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) নেতৃত্বে বাম বিরোধী আন্দোলনের অন্যতম সহযোগী ছিলেন সুনন্দবাবু। বাম জমানায় শিক্ষায় দলতন্ত্রের অভিযোগেও সরব হতে দেখা যায় তাঁকে। কামদুনি-সহ বেশ কিছু ঘটনার প্রতিবাদেও রাস্তায় নেমেছিলেন। শিক্ষার উন্নয়নে তিনি সবসময় মুখর থাকতেন।

[আরও পড়ুন: আগামী দিনে সব শূন্যপদ পূরণ করবে রাজ্য, দ্রুত শুরু শিক্ষক নিয়োগ, বিধানসভায় আশ্বাস ব্রাত্যর]

হাসপাতালে গিয়ে এদিন সুনন্দবাবুর মরদেহে শেষ শ্রদ্ধা জানান রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)। সুনন্দবাবুর নেতৃত্বে ‘সেভ এডুকেশন কমিটি’ শিক্ষা বিষয়ক বহু আন্দোলন করেছে। কমিটির সম্পাদক তরুণকান্দি নস্কর শিক্ষাবিদের প্রয়ানে শোক প্রকাশ করেছেন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে