BREAKING NEWS

১ আশ্বিন  ১৪২৭  শুক্রবার ১৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

সঙ্গী ‘পথদিশা’, এই পদ্ধতি জানা থাকলে নিউ নর্মালেও উপভোগ করুন মেট্রো সফরের আনন্দ

Published by: Sucheta Sengupta |    Posted: September 14, 2020 12:33 pm|    Updated: September 14, 2020 2:31 pm

An Images

সংবাদ প্রতিদিন ব্যুরো: প্রায় ছ’মাস বন্ধ থাকার পর সচল কলকাতার পাতালপথ। জনসাধারণের জন্য আজ থেকে খুলেছে কলকাতা মেট্রো (Kolkata Metro Railway)। নিত্যদিনের চেনা যাত্রীদের নিয়ে ফের ছুটছে মেট্রো রেল। তবে নিউ নর্মালে এই মেট্রো সফর এনে দিয়েছে নতুন কিছু অভিজ্ঞতা। প্রথম দিন যাত্রীদের সঙ্গে সেই অভিজ্ঞতার স্বাদ ভাগ করে নিতে সফরসঙ্গী হল ‘সংবাদ প্রতিদিন’ও। 

Metro-line

পূর্বঘোষণা অনুযায়ী সোমবার সকাল আটটা থেকে শুরু হয়েছে মেট্রো পরিষেবা। আগের মতোই নোয়াপাড়া থেকে কবি সুভাষ পর্যন্ত মেট্রো চলবে রাত আটটা পর্যন্ত। এদিন সকালে নোয়াপাড়া স্টেশনের সামনে যাত্রীদের লাইন পড়লেও, একেবারে দূরত্ববিধি বজায় রেখেই দাঁড়ান তাঁরা। এ বিষয়ে নিরাপত্তারক্ষীদের কড়া নজরদারি এড়ানো কঠিন। প্রতিটি স্টেশনে এমনই বিধিনিষেধ।

[আরও পড়ুন: মহালয়ায় গঙ্গায় পিতৃতর্পনে বাধা দেবে না প্রশাসন, মঙ্গলবার পুজো নিয়ে বৈঠক কলকাতা পুরসভার]

নিউ নর্মালে মেট্রোয় উঠতে গেলে আপনাকে একটু টেক স্যাভি হতেই হবে। কারণে, ‘পথদিশা’ অ্যাপই এক্ষেত্রে আপনার সহযোগী। বাড়ি থেকে বেরনোর আগে অ্যাপের মাধ্যমে টিকিট বুক করুন নির্দিষ্ট সময়ের ট্রেনটির জন্য, স্টেশনে গিয়ে কিউআর কোড (QR Code) দেখান, কাউন্টার থেকে টোকেন নিয়ে ঢুকে পড়ুন পাতালপথে। এই নতুন পদ্ধতির সঙ্গে আজ থেকেই পরিচিত হলেন আমজনতা। ঘণ্টাখানেক আগে বাড়িতে বসেই বুক করতে পারেন আপনার টিকিট। মেট্রো কর্তৃপক্ষের কথায়, সেটা করাই আপাতত বেশি ভাল। কারণ, খুব বেশি যাত্রী হয়ে গেলে একটি মেট্রো ছেড়ে দেবে। আগের মতো অন্য যাত্রীদের জন্য অপেক্ষা করবে না, যেহেতু একটা মেট্রোয় যাত্রী সংখ্যা নির্দিষ্ট করা হয়েছে। তাই কোনওভাবেই অতিরিক্ত একজন যাত্রীর ওঠাও নিষেধ।

Kol-Metro

 

মেট্রো স্টেশন থেকে শুরু করে ট্রেন, সর্বত্র সদা চলছে স্যানিটাইজেশন। স্টেশনে দূরত্ব বজায় রেখে দাঁড়িয়েছেন যাত্রীরা। ট্রেনেও তাই। একটি লম্বা আসনের দু’দিকে বসার জায়গা দু’জনের। মাঝের আসনগুলিতে বসা যাবে না, ‘ক্রস’ করা রয়েছে। দাঁড়ানোর জায়গাতেও বজায় থাকছে দূরত্ব।

[আরও পড়ুন: টিকিটের চাহিদা তুঙ্গে, এবার হাওড়া থেকে মুম্বই ও আহমেদাবাদের ট্রেন চলবে সপ্তাহে তিনদিন]

এই পরিবেশ পেয়ে বেশ স্বস্তিতে যাত্রীরা। তাঁরা বলছেন, ”এই সময়ে এতটা নিয়মের মধ্যে নতুন করে মেট্রো সফর করতে পারব, ভাবা যাচ্ছে না। অন্যান্য গণপরিবহণে যা ভিড়, এটা তার চেয়ে একেবারে আলাদা।” বোঝাই যাচ্ছে, করোনা আবহে ৬ মাস পর নিশ্চিত নিরাপত্তার সঙ্গে মেট্রো সফর করতে পেরে, আগের মতো যাতায়াতের সুবিধা পেয়ে বেশ খুশি কলকাতাবাসী। 

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement