BREAKING NEWS

৪ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ১৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

প্রয়োজন নেই স্ক্রুটিনির, আবেদন করলেই দেখা যাবে উচ্চমাধ্যমিকের উত্তরপত্র

Published by: Bishakha Pal |    Posted: July 3, 2019 10:50 am|    Updated: July 3, 2019 10:50 am

Examinees can see answer sheets without RTI, say HS council

স্টাফ রিপোর্টার: ফল মনের মতো না হলে সংশ্লিষ্ট বিষয়ের খাতা নিজের চোখে দেখতে পারবেন উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীরা। দেখার পর যদি মনে করেন, কোনও প্রশ্নে আরও বেশি নম্বর পাওয়া উচিত ছিল, তাহলে সেই উত্তরপত্র পুনর্মূল্যায়নের আবেদন জানাতে পারবেন। প্রথমেই এর জন্য পরীক্ষার্থীদের আদালতের দ্বারস্থ হওয়ার দরকার নেই। এমনই যুগান্তকারী সিদ্ধান্ত নিল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।

প্রসঙ্গত, রাজ্য জয়েন্ট এনট্রান্সের পরীক্ষার্থীদের এমন ‘সেলফ ইন্সপেকশন’-এর সুযোগ রয়েছে। জয়েন্ট এনট্রান্স পরীক্ষার পর, রেজাল্টের আগে অনলাইনে নিজের উত্তরপত্র দেখতে পারেন পরীক্ষার্থীরা। এবার সেই সুযোগের দরজা খুলে দেওয়া হচ্ছে উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের সামনেও। ফল প্রকাশের পর চাইলে অনলাইনে আবেদনের ভিত্তিতে খাতা দেখতে পারবেন তাঁরা।

[ আরও পড়ুন: কলকাতায় ফের অঙ্গ প্রতিস্থাপন, মহিলার অঙ্গে প্রাণ পাওয়ার আশায় তিনজন ]

সম্প্রতি উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ২০১৯ সালের পরীক্ষার্থীরা খাতা দেখার জন্য ৫ জুলাই থেকে অনলাইনে আবেদন করতে পারবেন। সংসদের ওয়েবসাইটে এ সংক্রান্ত বিস্তারিত তথ্য মিলবে। সেখানে ফর্ম পূরণ করে পরীক্ষার্থীরা নিজেদের উত্তরপত্র পূনর্মূল্যায়নের জন্য আবেদন জানাতে পারবেন।  আবেদন পাওয়ার পর খাতা দেখার জন্য সময় দেবে সংসদ। প্রতি বছর ফল প্রকাশের ৬ মাসের মধ্যে আবেদন করা যাবে। প্রয়োজনে নিজেদের খাতার প্রতিলিপিও পেতে পারেন পরীক্ষার্থীরা।

এতদিন পর্যন্ত প্রাপ্ত নম্বর নিয়ে সংশয় থাকলে উচ্চমাধ্যমিক সংসদের কাছে আবেদন করা যেত স্ক্রুটিনির জন্য। সে ক্ষেত্রে উত্তরপত্র দেখতে পাওয়ার কোনও সম্ভাবনা ছিল না। স্ক্রুটিনি করে দেখা হত আবেদনকারীদের খাতা। কারও নম্বর বাড়ত। কারও বা একই থাকত। আবার অনেক সময় নম্বর কমেও যেত। তবে চলতি বছর থেকে নতুন নিয়ম কার্যকর করা হবে বলে জানিয়েছে উচ্চমাধ্যমিক সংসদ। কেন এমন খাতা দেখার সুযোগ করে দেওয়ার সিদ্ধান্ত? সংসদের ব্যাখ্যা, ফল নিয়ে অসন্তোষে অনেক পরীক্ষার্থী আদালতে চলে যাচ্ছেন। তা ঠেকাতেই এমন সিদ্ধান্ত নিয়েছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।

[ আরও পড়ুন: সন্দেশখালিকাণ্ডে আক্রান্ত অন্তঃসত্ত্বাকে দেখতে হাসপাতালে নুরসত, দেখুন ভিডিও ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে