১৮ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ৫ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

শিক্ষাবিদ পবিত্র সরকারের নামে ভুয়ো ফেসবুক অ্যাকাউন্ট, ভুল বানানে মেসেজ পাঠিয়ে বিপাকে জালিয়াত

Published by: Sayani Sen |    Posted: September 11, 2021 1:03 pm|    Updated: September 11, 2021 1:16 pm

Facebook account of Pabitra Sarkar seeks money । Sangbad Pratidin

অর্ণব আইচ: খোদ শিক্ষাবিদের পাঠানো মেসেজে বানান ভুল! Urgent হয়ে গিয়েছে Argent! এমন ভুল বানানে মেসেজ যে শিক্ষাবিদ পবিত্র সরকার পাঠাতে পারেন না, তা জানেন তাঁর পরিচিতরা। তাতেই সন্দেহ দানা বাঁধে। হঠাৎ কি এমন তাড়াহুড়োয় ভুল বানানে মেসেজ পাঠিয়ে ফেললেন তিনি? সে কথা শিক্ষাবিদকে জিজ্ঞেস করতেই রহস্যভেদ। আদতে পবিত্র সরকার (Pabitra Sarkar) নন, শিক্ষাবিদের নামে মেসেজ পাঠিয়েছে প্রতারক।

শিক্ষাবিদ পবিত্র সরকারের ফেসবুক অ্যাকাউন্টের (Facebook Account) বয়স এক দশকেরও বেশি। পরিচিতরা সকলেই জানেন বানান সম্পর্কে ঠিক কতটা সচেতন তিনি। আর সেই পবিত্র সরকারের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট থেকে ভুল বানানে মেসেজ পাচ্ছেন পরিচিতরা। তাও আবার ১০ হাজার টাকা দাবি করে মেসেজ। সকলকে লেখা হয়েছে খুব তাড়াতাড়ি টাকা প্রয়োজন। ভুল বানানে মেসেজে লেখা হয়েছে ‘Argent’।

[আরও পড়ুন: Ira Basu: ‘স্বেচ্ছায় এমন জীবন বেছেছেন ইরা’, ভবঘুরে মহিলাকে বোন বলে স্বীকার বুদ্ধদেব ভট্টাচার্যের স্ত্রীর]

তা দেখেই সন্দেহ হয়। পবিত্র সরকারকে বিষয়টি জানান পরিচিতরা। তিনি জানান, কোনও টাকার প্রয়োজনীয়তা হয়নি। ওই মেসেজ তিনি নিজে পাঠাননি বলেই দাবি করেন শিক্ষাবিদ। তাঁর নামে কেউ ভুয়ো ফেসবুক অ্যাকাউন্ট খুলে আর্থিক প্রতারণার চেষ্টা করছে বলেই দাবি করেন। এরপরই লালবাজার সাইবার ক্রাইমের দ্বারস্থ হন শিক্ষাবিদ। গোটা ঘটনাটি তদন্তকারীদের জানান। তদন্ত করে তড়িঘড়ি অভিযুক্তকে পাকড়াও করার চেষ্টায় আধিকারিকরা।

সাইবার বিশেষজ্ঞদের মতে, প্রতারকদের খপ্পর থেকে বাঁচতে তাই সোশ্যাল মিডিয়ায় বন্ধুত্বের বিষয়ে সাবধান হওয়া প্রয়োজন। বন্ধুত্বের হাতছানিতে যখন তখন সাড়া দেবেন না। যিনি বন্ধুত্বের অনুরোধ পাঠাচ্ছেন তাঁর প্রোফাইল খতিয়ে দেখুন। তাঁর টাইমলাইনে কি কি শেয়ার করা রয়েছে, তা খতিয়ে না দেখে চোখ বন্ধ করে কারও বন্ধুত্বের অনুরোধে সাড়া না দেওয়াই ভাল বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

[আরও পড়ুন: Viral Video: পাতে আস্ত পুরুষাঙ্গ! হোটেল থেকে আনা প্রিয় খাবার খেতে গিয়ে ক্ষুব্ধ মহিলা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে