১৯  মাঘ  ১৪২৯  রবিবার ৫ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

‘মুখ্যমন্ত্রীর অনুপস্থিতিতে শিয়ালদহ মেট্রোর উদ্বোধন অসৌজন্য’, কেন্দ্রকে তোপ ফিরহাদের

Published by: Paramita Paul |    Posted: July 9, 2022 6:02 pm|    Updated: July 9, 2022 6:07 pm

Firhad Hakim slams Modi govt. over Sealdah Metro inauguration | Sangbad Pratidin

নিরুফা খাতুন: শিয়ালদহ মেট্রো (Sealdah Metro) নিয়েও তুঙ্গে কেন্দ্র-রাজ্য সংঘাত। রাজ্যের অভিযোগ, কেন্দ্র অসৌজন্যের রাজনীতি করছে। জেনেশুনে মুখ্যমন্ত্রীর কলকাতায় অনুপস্থিতির সময় মেট্রো প্রকল্প উদ্বোধন করছে কেন্দ্র। অথচ এই প্রকল্প অনুমোদন পেয়েছিল মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) রেলমন্ত্রী থাকাকালীন। তৃণমূলের এই দাবি মানতে নারাজ বিজেপি। রাজ্য বিজেপির পালটা দাবি, কেন্দ্র সমস্তক্ষেত্রে সহযোগিতা করে। কিন্তু রাজ্য সেটা করে না। সবমিলিয়ে উদ্বোধনের আগে ফের একবার চর্চায় শিয়ালদহ মেট্রো।

বিস্তর টালবাহানার পর সোমবার শিয়ালদহ মেট্রো স্টেশনের উদ্বোধন হতে চলেছে। সূত্রের খবর, উদ্বোধন করতে পারেন কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি (Smriti Irani)। অথচ সেই সময় কলকাতায় থাকছেন না মুখ্যমন্ত্রী। যাচ্ছেন উত্তরবঙ্গ সফরে। এনিয়ে কেন্দ্রের বিরুদ্ধে অসৌজন্যের রাজনীতি করার অভিযোগ আনলেন রাজ্যের মন্ত্রী তথা কলকাতার মেয়র ফিরহাদ হাকিম (Firhad Hakim)। তাঁর কথায়, “মমতা বন্দ্যোপাধ্যায় রেলমন্ত্রী থাকাকালীন এই মেট্রো প্রকল্পের অনুমোদন দিয়েছিলেন। প্রকল্পের জন্য বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা করেছে রাজ্য। প্রয়োজনীয় জমির দাম ছিল ৬০০ কোটি টাকা। মুখ্যমন্ত্রী সেই টাকাও ছাড় দিয়েছেন। তারপরেও মুখ্যমন্ত্রীর অনুপস্থিতিতে মেট্রোর উদ্বোধন করা হচ্ছে।” প্রসঙ্গত, মুখ্যমন্ত্রীর নির্দেশে কেএমডিএ এই টাকা ছাড় দিয়েছিল। কলকাতার মেয়রের আরও দাবি, “উদ্বোধনী অনুষ্ঠানে হাজির থাকার জন্য লালায়িত নন। রাজ্যের মানুষ সেটা জানে। তারা সবটা দেখছে। কেন্দ্র শুধুমাত্র রাজনীতি করে। মানুষের পাশে থাকতে জানে না। সহযোগিতা করতে জানে না।”

[আরও পড়ুন: লোকসভায় বিজেপির টার্গেট রাজ্যের ১৯টি হারা কেন্দ্র, জুলাই থেকেই শুরু কেন্দ্রীয় মন্ত্রীদের আনাগোনা]

তৃণমূলের এই দাবি উড়িয়ে রাজ্য বিজেপির মুখপাত্র শমীক ভট্টাচার্যের দাবি, নিজেদের আয়নায় সবাইকে দেখছে তৃণমূল। নিজেরা যেভাবে সবক্ষেত্রে কেন্দ্রের সঙ্গে অসহযোগিতা করে, কেন্দ্রকেও একইভাবে বিচার করছে। কেন্দ্র সবসময় রাজ্যের সঙ্গে সহযোগিতা করতে চায়।” প্রসঙ্গত, সব ঠিকঠাক থাকলে সোমবার কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানিই শিয়ালদহ মেট্রোর (Sealdah Metro) উদ্বোধন করবেন। যদিও এখনও পর্যন্ত এ বিষয়ে সবুজ সংকেত দেননি তিনি। তবে মেট্রো কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, স্মৃতি ইরানি উদ্বোধনে উপস্থিত হতে না পারলেও সোমবারই মেট্রোর ফিতে কাটা হবে। সেক্ষেত্রে কে উদ্বোধন করবেন, তা এখনও চূড়ান্ত হয়নি। অর্থাৎ মেট্রোর দরজা যে সোমবারই খুলে যাচ্ছে, তা নিয়ে আর কোনও সংশয় রইল না।

রেল সেফটি কমিশনারের ছাড়পত্র মিলেছে প্রায় সাড়ে তিনমাস আগেই। এই সময়কালে তাঁরা ট্রেন চালানোর জন্য সবদিক থেকে প্রস্তুত ছিলেন। কিন্তু রেলমন্ত্রক থেকে সবুজ সংকেত মেলেনি। তাই যাত্রীদের জন্য খুলে দেওয়া যায়নি এই স্টেশন। এর আগে তিনবার এই স্টেশন উদ্বোধনের জন্য দিন ঠিক হয়েছিল। কিন্তু প্রধানমন্ত্রী বা রেলমন্ত্রীর সময় না মেলায় তা করা যায়নি। এবার যাবতীয় জটিলতা মিটিয়ে সোমবার উদ্বোধন হবে শিয়ালদহ মেট্রোর।

[আরও পড়ুন: জনতার দখলে রাষ্ট্রপতির প্রাসাদ, বাসভবন ছেড়ে পালালেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রাজাপক্ষে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে