২৪ ফাল্গুন  ১৪২৭  মঙ্গলবার ৯ মার্চ ২০২১ 

READ IN APP

Advertisement

বিজ্ঞানে আগ্রহী ছাত্রীদের জন্য সুখবর, এবার একাদশ-দ্বাদশেও মিলবে সরকারি বৃত্তি

Published by: Sucheta Sengupta |    Posted: February 11, 2021 6:39 pm|    Updated: February 11, 2021 9:40 pm

An Images

ধ্রুবজ্যোতি বন্দ্যোপাধ্যায়: বিজ্ঞানে মেয়েদের আগ্রহী করে তুলতে আগেই রাজ্য সরকার বৃত্তি ঘোষণা করেছিল। ‘বিজ্ঞানী কন্যা মেধা বৃত্তি’ নামে সেই প্রকল্প মমতা বন্দ্যোপাধ্যায়ের (CM Mamata Banerjee) মস্তিষ্কপ্রসূত। এবার সেই বৃত্তির বৃত্ত বাড়ল আরও খানিকটা। বৃহস্পতিবার আন্তর্জাতিক মহিলা বিজ্ঞানী দিবসে সকলকে শুভেচ্ছা জানিয়ে মুখ্যমন্ত্রী টুইট করেছেন। সেখানেই গুরুত্বপূর্ণ ঘোষণায় জানান, আগে এই বৃত্তি পেতেন কলেজ, বিশ্ববিদ্যালয়ের ছাত্রীরা। এবার থেকে একাদশ-দ্বাদশ শ্রেণিতে পাঠরত বিজ্ঞানের ছাত্রীরাও বৃত্তি পাবে। এরপর সরকারি নিয়ম মেনে তা চালু হয়ে যাবে।

বিজ্ঞানে (Science) মেধাবী পড়ুয়াদের জন্য মুখ্যমন্ত্রী বছর চার আগে বিশেষ বৃত্তি ‘বিজ্ঞান কন্যা মেধা বৃত্তি’ চালু করেছিলেন। এই প্রকল্পের উল্লেখ করে মমতা বন্দ্যোপাধ্যায় টুইট করেছেন এদিন। তাতে লেখেন, ‘‘এই বৃত্তির নাম দিয়েছিলাম আমিই। প্রতি বছর এই বৃত্তি পান বিজ্ঞান নিয়ে মেধাবী ছাত্রীরা। যাঁরা এই বৃত্তি পান, তাঁদের মাসে ২০০০ টাকা করে বৃত্তির পাশাপাশি বই কেনার জন্য প্রতি বছর ২৫০০ টাকা করে ৫ বছর অর্থ সাহায্য করে রাজ্য সরকার।’’ এরপরই তাঁর ঘোষণা, এবার থেকে একাদশ-দ্বাদশ শ্রেণিতে বিজ্ঞানে আগ্রহী ছাত্রীদেরও এই বৃত্তির আওতায় আনার কথা ভাবছে সরকার।

ইন্টারন্যাশনাল ডে ফর ওমেন অ্যান্ড গার্লস ইন সায়েন্সে বিশ্বের তাবড় বিজ্ঞানীদের শুভেচ্ছা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁরা সকলে যে বিজ্ঞানের ক্ষেত্রে স্ব স্ব অবদানের মধ্যে দিয়ে বিশ্বকে এগিয়ে নিয়ে গিয়েছেন, তার উল্লেখ করেন মুখ্যমন্ত্রী। তারপরই একাদশ-দ্বাদশ শ্রেণির বিজ্ঞানের পড়ুয়াদের জন্য সুখবর জানান তিনি। সব ঠিক থাকলে, শীঘ্রই বিজ্ঞান বিভাগের স্কুলছাত্রীরাও হাতে পাবে ‘বিজ্ঞান কন্যা মেধা বৃত্তি’র আর্থিক সাহায্য।

[আরও পড়ুন: স্বস্তিতে বিজেপি, পরিবর্তন যাত্রায় নিধেষাজ্ঞার আরজি খারিজ করল কলকাতা হাই কোর্ট]

প্রসঙ্গত, রাজ্যের দরিদ্র ছাত্রীদের পড়াশোনা যাতে অর্থের অভাবে বন্ধ না হয়ে যায়, তার জন্য মমতা বন্দ্যোপাধ্যায়ের ‘কন্যাশ্রী’ প্রকল্প আন্তর্জাতিক স্তরে স্বীকৃতি পায়। তিন ধাপে ছাত্রীদের দেওয়া হয় এই বৃত্তির টাকা – K1, K2, K3। প্রাথমিক স্কুল থেকে বিশ্ববিদ্যালয় পর্যন্ত এখন মেয়েরা শুধু এই সরকারি সাহায্যেই পড়াশোনা করতে পারে। এবার বিজ্ঞান বিভাগের ছাত্রীদের জন্য ‘বিজ্ঞান কন্যা মেধা বৃত্তি’চালু হওয়ায় আরও বাড়তি সুযোগ মিলবে বলে আশা।

[আরও পড়ুন: ‘দেশের স্বরাষ্ট্রমন্ত্রীর মুখে এমন ভাষা মানায় না’, শাহকে কড়া জবাব মুখ্যমন্ত্রীর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement