Advertisement
Advertisement
Manipur

Manipur: কেমন আছে মণিপুর? কোন আশঙ্কায় সেনা? জানালেন সেনাকর্তা

ফোর্ট উইলিয়ামে মুখ খুললেন ইস্টার্ন কমান্ডের জিওসি-ইন-সি লেফটেন্যান্ট জেনারেল।

GOC-in-c Eastern Command opens up on Manipur। Sangbad Pratidin
Published by: Biswadip Dey
  • Posted:December 16, 2023 12:19 pm
  • Updated:December 16, 2023 1:51 pm

অর্ণব আইচ: গত কয়েক মাস ধরে জ্বলছে মণিপুর। মেতেই-কুকি গোষ্ঠী সংঘর্ষে উত্তর-পূর্বের রাজ্যের যা পরিস্থিতি তাকে ঘিরে উদ্বেগ গোটা দেশের। কিন্তু এখন কেমন আছে মণিপুর (Manipur)? সংঘর্ষের আগুন কি নিভছে? এপ্রসঙ্গে মুখ খুললেন সেনার ইস্টার্ন কমান্ডের জিওসি-ইন-সি লেফটেন্যান্ট জেনারেল আর পি কলিতা। জানালেন, পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে। কিন্তু আশঙ্কা এখনও রয়েছে।

শনিবার ১৬ ডিসেম্বর, বিজয় দিবস পালিত হচ্ছে ফোর্ট উইলিয়ামে। সেখানেই এক অনুষ্ঠানে কলিতা কথা বলছিলেন নানা বিষয়ে। সেই সময়ই উঠে আসে মণিপুর প্রসঙ্গ। তাঁর কাছে জানতে চাওয়া হয়, এখন কী পরিস্থিতি মণিপুরের? এপ্রসঙ্গে বলতে গিয়ে তিনি জানান, ”পরিস্থিতি অগ্নিগর্ভ হয়ে উঠেছিল তা সত্যি। সেই সময় সেনা ও অসম রাইফেলসকে ডেকে পাঠানো হয়। ডাকা হয়েছিল সিএপিএফকেও। আমরা দ্রুত অপারেশন শুরু করি। ৭ থেকে ৮ দিনের মধ্যেই পরিস্থিতি নিয়ন্ত্রণে এসে যায়। বিভিন্ন জনগোষ্ঠীর প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করে সংঘর্ষ বন্ধ করার চেষ্টায় সাফল্য এসেছিল। কিন্তু এর পরও থেকে থেকেই সংঘর্ষের আগুন যে জ্বলে উঠছে তাও সত্যি।”

Advertisement

[আরও পড়ুন: আতিক কাণ্ডের পুনরাবৃত্তি! এবার আদালত চত্বরেই গুলি করে খুন গ্যাংস্টার ‘ছোটে সরকার’কে]

কেন নিভছে না সংঘর্ষের আগুন? এপ্রসঙ্গে তাঁর বক্তব্য, ”আসলে কুকি ও মেতেই দুই জনগোষ্ঠীর কাছেই প্রচুর আগ্নেয়াস্ত্র এখনও রয়ে গিয়েছে। ফলে মাঝেমধ্যেই সংঘর্ষ বেঁধে যাচ্ছে। এমনকী, এর পরও ফের সংঘর্ষ বড় আকার নিতে পারে এই আশঙ্কাও রয়েছে। কিন্তু ভারতীয় সেনাও প্রস্তুত রয়েছে। আমাদের আশা, আমরা তা রুখে দিতে পারব।”

Advertisement

৩ মে উত্তর-পূর্বের এই রাজ্যে মেতেই-কুকি জাতি সংঘর্ষ শুরু হয়। এখনও সেখানে থেকে থেকেই জ্বলে উঠছে হিংসার আগুন। এই পরিস্থিতিতে কলিতার মন্তব্যে মণিপুরের বর্তমান ছবি ও ভবিষ্যতের দিকটি ফুটে উঠল ফোর্ট উইলিয়ামে।

[আরও পড়ুন: অনলাইনে অর্ডার করে বিরিয়ানিতে মিলল মরা টিকটিকি! ক্ষুব্ধ গ্রাহক, কী জবাব দিল Zomato?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ