১১ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ২৮ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

বাজেট অধিবেশনের ভাষণ নিয়ে রাজ্যপাল-মুখ্যসচিব দীর্ঘ বৈঠক

Published by: Paramita Paul |    Posted: February 5, 2020 9:46 am|    Updated: February 5, 2020 9:46 am

Governor-Principal Secretary meeting over Budget speech at Kolkata

স্টাফ রিপোর্টার: রাজভবন-নবান্নের দ্বৈরথ কি বাজেট বক্তৃতায় কোনও প্রভাব ফেলবে, তা নিয়ে এখন জোর চর্চা বাংলার রাজনৈতিক মহলে। সকলেরই নজর বাজেট অধিবেশনের শুরুতে রাজ্যপাল কী বক্তব্য রাখেন, তারই দিকে। ওয়াকিবহাল মহল বলছে, বিভিন্ন ইস্যুতে ইদানীং রাজ্য সরকারের সমালোচনা করেছেন রাজ্যপাল। পালটা রাজ্যপালকে আক্রমণও করেছেন রাজ্যের মন্ত্রীরা। যা নিয়ে রাজভবন ও নবান্নের মধ্যে সংঘাত তুঙ্গে উঠেছে। এই অবস্থায় বাজেট অধিবেশনের দিকেই তাকিয়ে রাজনৈতিক বিশ্লেষকরা। ঘটনাচক্রে মঙ্গলবার রাজভবনে যান রাজ্যের মুখ্যসচিব রাজীব সিনহা। রাজ্যপাল জগদীপ ধনকড়ের সঙ্গে তাঁর বৈঠক হয়। বিধানসভার বাজেট অধিবেশনের ভাষণ নিয়ে আলোচনা হয়েছে বলে সূত্রের খবর।

আগামী ৭ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে বিধানসভার বাজেট অধিবেশন। রাজ্যপাল জগদীপ ধনকড় বিধানসভায় বাজেট অধিবেশনের শুরুতে বক্তব্য রাখবেন। সাধারণত রাজ্য সরকারের পরিকল্পনা, কর্মসূচি, প্রকল্প, বরাদ্দ, রাজ্যের সামগ্রিক অবস্থা রাজ্যপালের ভাষণে উঠে আসে। এবার যেহেতু রাজ্য সরকারের সঙ্গে রাজভবনের একটা সংঘাতের আবহ চলছে, ফলত সেই অবস্থায় রাজ্যপালের ভাষণে কী কী বিষয় থাকবে, তা নিয়েই কৌতূহল শাসক–বিরোধী বিধায়কদের। এই বাজেট অধিবেশন সংক্রান্ত বিষয়ে রাজভবনে গিয়ে রাজ্যপালের সঙ্গে বৈঠক করেন পরিষদীয় মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ও অর্থমন্ত্রী অমিত মিত্র। মঙ্গলবার রাজভবনে যান রাজ্যের মুখ্যসচিব রাজীব সিনহা। রাজভবন সূত্রে খবর, দীর্ঘক্ষণ দু’জনের মধ্যে আলোচনা হয়। এই বৈঠকেও বাজেট অধিবেশন ও রাজ্যের বিভিন্ন বিষয় নিয়ে কথা হয়েছে বলে জানা গিয়েছে। রাজ্যপাল বলেন, “প্রায় দু’ঘণ্টা রাজ্যের মুখ্যসচিবের সঙ্গে আলোচনা হয়েছে। অন্যান্য আধিকারিকরাও ছিলেন।”

[আরও পড়ুন : উড়ন্ত বিমানে সফল প্রসব, জরুরি অবতরণ করিয়ে মা-সন্তানের চিকিৎসা কলকাতা বিমানবন্দরে]

এদিকে, হেলিকপ্টার পাওয়া নিয়ে রাজনীতি করা উচিত নয় বলে মন্তব্য করেছেন রাজ্যের পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম। জেলা সফরে যাওয়ার জন্য সরকার তাঁকে হেলিকপ্টার দিচ্ছে না, এই অভিযোগ তুলেছিলেন রাজ্যপাল। যে প্রসঙ্গে এদিন পুরমন্ত্রী বলেন, “রাজ্যের কাছে হেলিকপ্টার থাকলে দেয়, না থাকলে কী করে দেবে। এটা নিয়ে রাজনীতি করা ছোট মনের পরিচয়।” এদিন বোলপুরের নিচুপট্টির বাড়িতে তৃণমূল নেতা অনুব্রত মণ্ডলের স্ত্রী ছবি মণ্ডলের পারলৌকিক শ্রাদ্ধ অনুষ্ঠানে যোগ দেন তিনি।

[আরও পড়ুন : সরকারি চাকরির প্রলোভন দেখিয়ে ৫ লক্ষ টাকা আদায়, কাঠগড়ায় JNU-এর গবেষক]

আজ, বুধবার শান্তিনিকেতনে কর্মসূচি রয়েছে রাজ্যপাল জগদীপ ধনকড়ের। তিনি এদিন সকালে শ্রীনিকেতনে মাঘমেলায় যোগ দেবেন। বিশ্বভারতী সূত্রে জানা গিয়েছে, রাজ্যপাল শ্রীনিকেতনে  হেলিকপ্টারে পল্লিশিক্ষা ভবনের মাঠে নামবেন। সেখানে তাঁকে স্বাগত জানাবেন বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী। এর পর সেখান থেকে তিনি মাঘমেলা মাঠে যাবেন এবং মেলার উদ্বোধন করবেন। বেলা ১২টা পর্যন্ত সেখানে তাঁর থাকার কথা। তার পর তিনি কলকাতার উদ্দেশে রওনা দেবেন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে