২১ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ৮ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

২০২১-এ কেমন হবে মাধ্যমিকের প্রশ্ন? নম্বর বিভাজন সংক্রান্ত নির্দেশিকা প্রকাশ মধ্যশিক্ষা পর্ষদ

Published by: Tiyasha Sarkar |    Posted: December 10, 2020 8:17 pm|    Updated: December 10, 2020 8:17 pm

Guideline for number division of Madhyamik 2021 published | Sangbad Pratidin

ছবি: প্রতীকী

দীপঙ্কর মণ্ডল: করোনার (Coronavirus) কারণে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের সিলেবাসে কাঁটছাটের কথা অনেক আগেই জানিয়েছে শিক্ষাদপ্তর। কিন্তু নম্বর বিভাজিন কীভাবে হবে সেই সময় তা জানানো হয়নি। বৃহস্পতিবার প্রকাশিত হল ২০২১-এর মাধ্যমিকের নম্বর বিভাজন সংক্রান্ত নির্দেশিকা।

জানা গিয়েছে, মাধ্যমিকের প্রতিটি বিষয়ের পূর্ণমান ৯০ রেখেই নতুন প্রশ্ন কাঠামো তৈরি করা হয়েছে। পর্ষদের ঘোষণা মতো ৩০ থেকে ৩৫ শতাংশ সিলেবাস কমেছে। সরকারি বিদ্যালয় শিক্ষক সমিতির মতে পর্ষদ কর্তৃপক্ষ যে প্রশ্নের বিভাজন কাঠামো প্রস্তুত করেছে তাতে কোনও কোনও বিষয়ের এক বা একাধিক অধ্যায়ের ক্ষেত্রে অতিরিক্ত প্রশ্ন আসার ক্ষেত্র প্রস্তুত হয়েছে। সমিতির সাধারণ সম্পাদক সৌগত বসুর বক্তব্য, “পরীক্ষার্থীরা শুরুতে অস্বস্তির মধ্যে পড়লেও আগামী দিনে যথাযথ অনুশীলনের মাধ্যমে এই প্রশ্ন কাঠামো অভ্যাস করলে মাধ্যমিক পরীক্ষায় সফল হবেই। পর্ষদ প্রতিটি বিষয়ের দুটি বা তিনটি মডেল প্রশ্নপত্র প্রকাশ করলে পরীক্ষার্থীরা প্রস্তুতির মাধ্যমে যথাযথ ভাবে নিজেদের তৈরী করতে পারবে।”

[আরও পড়ুন:ডায়মন্ড হারবার যাওয়ার পথে শিরাকোলে নাড্ডার কনভয়ে হামলা, গাড়ি ভাঙচুর]

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের পরিবর্তিত সিলেবাস দীর্ঘদিন আগে প্রকাশিত হলেও প্রশ্নপত্রের নম্বর বিভাজন না জানানোয় দুশ্চিন্তায় ছিলেন পরীক্ষার্থীরা। দ্রুত তা প্রকাশ করার দাবি জানিয়েছিল শিক্ষামহল। উল্লেখ্য, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের পাশাপাশি করোনার কারণে কাঁটছাট করা হয়েছে একাদশের সিলেবাসেও। তবে পরীক্ষা কবে হবে, সে সংক্রান্ত তথ্য এখনও মেলেনি।

[আরও পড়ুন: ‘স্রেফ মা দুর্গার কৃপায় সভায় পৌঁছতে পেরেছি’, হামলা নিয়ে তৃণমূলকে দুষলেন নাড্ডা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে