BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনা রোগীদের ডায়েটে নজর, দু’বেলা মাছ-মাংসের মেনু বেঁধে দিল স্বাস্থ্যদপ্তর

Published by: Sucheta Sengupta |    Posted: June 19, 2020 1:00 pm|    Updated: June 19, 2020 1:05 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা হাসপাতালগুলিতে রোগীদের খাবারদাবারের মান নিয়ে অভিযোগ উঠেছিল বিস্তর। অনেকেই বলছিলেন, পুষ্টিকর খাবার পাওয়া যাচ্ছে না। এবার সেই সমস্যার সমাধান। দু’বেলাই মাছ অথবা মাংস পাবেন কোয়ারেন্টাইন সেন্টারে থাকা করোনা রোগীরা। স্বাস্থ্য দপ্তরের নির্দেশ, চিকিৎ‍সাধীন করোনা আক্রান্তদের আরও উন্নত গুণমানের প্রোটিনযুক্ত খাবার দিতে হবে। নয়া নিয়মে এখন থেকে রোগীদের খাবারের জন্য মাথাপিছু বরাদ্দ বেড়ে হয়েছে ১৫০ টাকা।

বিশেষজ্ঞরা আগেই জানিয়েছিলেন, নোভেল করোনা ভাইরাস আসলে ফ্ল্যাবিও প্রকৃতির ভাইরাস, যা খুব দ্রুত ছড়িয়ে যাচ্ছে। সারা বিশ্বজুড়ে উদ্বেগ বাড়ছে। তবে প্রোটিন জাতীয় খাবার বেশি করে খেলে এই ভাইরাসের কোষ ধ্বংস হতে পারে। স্বাস্থ্য দপ্তরের নয়া বিজ্ঞপ্তিতে বেঁধে দেওয়া হয়েছে খাবারের তালিকা। ব্রেকফাস্টে দেওয়া হবে ৪টি রুটি, ১টি ডিম, কলা ও দুধ। দুপুরের খাবারে ১০০ গ্রামের চালের ভাত থাকবে, ডাল রাখতে হবে ৫০ গ্রাম। দই থাকবে ১০০ গ্রাম। মাছ অথবা মাংসের পিস হতে হবে ৯০ থেকে ১০০ গ্রাম।

[আরও পড়ুন: অ্যাপ ডাউনলোডেই লুকিয়ে বিপদ, প্রতারকের ফাঁদে পড়ে টাকা খোয়ালেন বিধাননগরের যুবক]

কলকাতা মেডিক্যাল কলেজ ও হাসপাতালের সুপার ইন্দ্রনীল বিশ্বাস জানিয়েছেন, ”আমরা প্রথম থেকেই প্রোটিন বেশি করে দিচ্ছিলাম। ভাইরাসের মোকাবিলা করতে হলে পুষ্টি এবং মানের দিকে নজর দিতেই হবে। সরকার এখন সেটাই করতে বলল।” স্বাস্থ্য দপ্তরের এই নয়া নির্দেশিকার কথা জানতে পেরে স্বভাবতই নিশ্চিন্তে রোগী ও রোগীর পরিবার। করোনা চিকিৎসার পাশাপাশি পুষ্টিকর খাবার না খেলে পুরোপুরি সুস্থ হয়ে উঠতে যে অনেকটা সময় লাগবে, তা বুঝেই খাবারের মান নিয়ে অভিযোগ ছিল তাঁদের। এবার তার সুরাহা হচ্ছে।

[আরও পড়ুন: ২৫০ টাকার কোভিড টেস্টের জন্য ৪,৫০০ কেন? বেসরকারি হাসপাতালকে তোপ মুখ্যসচিবের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement