BREAKING NEWS

২৬ শ্রাবণ  ১৪২৭  বুধবার ১২ আগস্ট ২০২০ 

Advertisement

‘স্কুল থেকে জন্মনিয়ন্ত্রণের পাঠ শুরু হলে করোনা এতটা ছড়াত না’, দাবি বাঙালি বিজ্ঞানীর

Published by: Subhamay Mandal |    Posted: July 12, 2020 5:14 pm|    Updated: July 12, 2020 5:14 pm

An Images

অভিরূপ দাস: সংক্রমণ শুরু হয়েছিল ধীর গতিতে। কিন্তু ভারত এখন রাশিয়াকে টপকে বিশ্বে সবচেয়ে সংক্রমিত দেশগুলোর তালিকায়। জনসংখ্যা দিবসে শহরের জনসংখ্যা বিশারদরা বলছেন, বিশ্বের মধ্যে ভারতই এখন করোনা ভাইরাসের নতুন হটস্পট। সংক্রমণ বাড়ছে দেশের বিপুল জনঘনত্বের জন্যেই। বিশ্বের দ্বিতীয় সবচেয়ে জনবহুল দেশ ভারত। দেশটির জনসংখ্যার বিশাল অংশ বাস করে জনাকীর্ণ শহরগুলোতে।যুক্তরাষ্ট্রে আক্রান্তের সংখ্যা অনুমান করতে যে গাণিতিক সূত্র অনুসরণ করা হয়েছে, তা ভারতের ক্ষেত্রে প্রয়োগ করা হলে কমপক্ষে ৩০ কোটি লোক এই ভাইরাসে আক্রান্ত হওয়ার আশংকা রয়েছে। পৃথিবীর দ্বিতীয় জনবহুল দেশের জন্য এমন আশঙ্কার কথাই শুনিয়েছেন বিশেষজ্ঞরা।

শনিবার বিশ্ব জনসংখ্যা দিবসে ন্যাশনাল অ্যাকাডেমি অফ সায়েন্স কলকাতা শাখার সভাপতি ডা. হেমন্ত মজুমদার বলেছেন, জনসংখ্যা নিয়ন্ত্রণে আমাদের গুরুত্ব দিতেই হবে। বিশেষ করে এই করোনা আবহে ফের জনসংখ্যা নিয়ন্ত্রণের বিষয়টি গুরুত্ব দিয়ে দেখার সময় এসেছে। এদিন পিপলস অ্যাসোসিয়েশন ফর সায়েন্স এন্ড এনভায়রনমেন্ট এবং “নাসি” আয়োজিত একটি আলোচনা সভায় বক্তব্য রাখতে গিয়ে রাশিবিজ্ঞানী আলোক কর বলেন, মূলত বিশ্বজুড়ে বাড়তে থাকা জনসংখ্যা এবং বিশ্বের সমাজনীতি ও অর্থনীতি ও বেঁচে থাকার মূল রশদের উপর বাড়তে থাকা চাপের দিকে আরও একবার চোখ তুলে তাকানোর দিন আজ।

[আরও পড়ুন: সৌরশক্তিচালিত স‌্যানিটাইজিং মেশিনই মারবে করোনা! অভিনব আবিষ্কার বাংলার শিক্ষকের]

বিজ্ঞানী চিত্রা মণ্ডল জানিয়েছেন, জন্মনিয়ন্ত্রণের বিষয়ে স্কুল থেকেই পাঠ শুরু করতে হবে। যৌনস্বাস্থ্য রক্ষা আর জন্মনিয়ন্ত্রণের বিষয় এদিন একটি পোস্টার প্রতিযোগিতার আয়োজন করা হয়। এবছর এই দিনটির মূল ভাবনা ছিল কোভিড১৯ এর আবহে নারী ও কিশোরীদের স্বাস্থ্য ও অধিকার রক্ষা করা।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement