১২ আশ্বিন  ১৪২৭  বুধবার ৩০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

ফাঁস রুখতে একাধিক পদক্ষেপ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের, প্রশ্নপত্রের প্যাকেটে থাকবে বারকোড

Published by: Tiyasha Sarkar |    Posted: March 11, 2020 2:36 pm|    Updated: March 11, 2020 2:37 pm

An Images

দীপঙ্কর মণ্ডল: বৃহস্পতিবার থেকেই শুরু চলতি বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষা। এবার প্রশ্নফাঁস রুখতে একাধিক পদক্ষেপ নিল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। প্রশ্নপত্রের প্যাকেটে বারকোড থাকলে বলে জানালেন সংসদ সভাপতি মহুয়া দাস। পাশপাশি, কোনও অপ্রীতিকর ঘটনার পিছনে স্কুলের গাফিলতি প্রমাণিত হলে অনুমোদন বাতিল করা হবে বলেও জানান তিনি।

বৃহস্পতিবার সকাল এগারোটা থেকে শুরু উচ্চ মাধ্যমিকের প্রথমভাষার পরীক্ষা। তার আগে বুধবার দুপুরে সাংবাদিক বৈঠক করলেন উচ্চ মাধ্যমিক সংসদ সভাপতি মহুয়া দাস। জানালেন গতবছরের তুলনায় এবার পরীক্ষার্থীর সংখ্যা কমেছে ৫ হাজার। অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে এবছর আরও কড়া সংসদ। এই প্রথম ২৫০টি কেন্দ্রে থাকছে মেটাল ডিটেক্টর। প্রশ্নপত্রের প্যাকেটে থাকবে বারকোড। কোনও পরীক্ষার্থীর কাছে মোবাইল নেই এবিষয়ে নিশ্চিত হওয়ার পরই প্রশ্নপত্র দেওয়া হবে তাদের। কারও কাছ থেকে টুকলি পাওয়া গেলে সঙ্গে বাতিল করা হবে তার খাতা। প্রয়োজনে বাতিল হতে পারে রেজিস্ট্রেশনও। এছাড়াও শিক্ষকদের উপর হামলা, পরীক্ষা কেন্দ্রে ভাঙচুরের অভিযোগ উঠলেও পরীক্ষার্থীকে আরএ করা হবে। গোটা ঘটনায় স্কুলের গাফিলতি প্রমাণিত হলে বাতিল করা হতে পারে অনুমোদনও। 

hs

[আরও পড়ুন: ব্যাংক জালিয়াতির ফাঁদে ‘দাদু-দিদা’রা, প্রবীণদের বাঁচতে বিশেষ পাঠ লালবাজারের ]

এছাড়াও মধ্যশিক্ষা পর্ষদের পথে হেঁটে উচ্চমাধ্যমিকের ক্ষেত্রেও স্পর্শকাতর জেলাগুলিতে পরীক্ষা শুরু আধ ঘণ্টা আগে থেকে ইন্টারনেট বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। নির্বিঘ্ন পরীক্ষা পরিচালনা করতেই সংসদের এই সিদ্ধান্ত। তবে আদৌ এতে প্রশ্নফাঁস বা টুকলি আটকানো যাবে কী? প্রশ্ন তুলছেন অনেকেই। প্রসঙ্গত, চলতি বছরের মাধ্যমিকের প্রশ্নফাঁস রুখতে একাধিক পদক্ষেপ নিয়েছেল পর্ষদ। তা সত্ত্বেও বেশ কয়েকটি পরীক্ষা শুরু আধঘণ্টার মধ্যেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছিল প্রশ্ন। পরীক্ষা শেষে আসলের সঙ্গে মিলেও গিয়েছিল সেটি। সেই ঘটনা থেকে শিক্ষা নিয়েই আরও কড়া সংসদ।

[আরও পড়ুন:স্বামীকে লুকিয়ে রেখেছেন শ্বশুর-শাশুড়ি! ফিরে পেতে শ্বশুরবাড়ির সামনে ধরনায় বধূ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement