BREAKING NEWS

৫ মাঘ  ১৪২৮  বুধবার ১৯ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

করোনা আতঙ্কের জেরে স্থগিত উচ্চ মাধ্যমিক পরীক্ষা, ঘোষণা মুখ্যমন্ত্রীর

Published by: Bishakha Pal |    Posted: March 21, 2020 1:27 pm|    Updated: March 21, 2020 2:23 pm

Higher Secondary examination is cancelled due to Coronavirus fear

দীপঙ্কর মণ্ডল: সিবিএসই, আইসিএসই ও আইএসসির পর এবার স্থগিত হয়ে গেল উচ্চ মাধ্যমিক পরীক্ষাও। ১৫ এপ্রিল পর্যন্ত পরীক্ষা বাতিল রাখার সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। জানা গিয়েছে, ২৩, ২৫ ও ২৭ মার্চ- মোট তিনটি পরীক্ষা বাকি ছিল। সেগুলি বাতিল হয়েছে। ১৫ এপ্রিলের পর নতুন করে সূচি বানিয়ে পরীক্ষা নেওয়া হবে। পাশাপাশি উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের একাদশ শ্রেণির পরীক্ষাও বাতিল করা হবে বলে জানিয়েছে রাজ্য সরকার।  এছাড়া রাজ্যের সমস্ত রেস্তরাঁ, হুক্কা বার ও নাইট ক্লাব শনিবার থেকে বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে খবর।

মুখ্যমন্ত্রী জানিয়েছেন, পরিস্থিতি বেশ সঙ্গীন। ভারত এখন করোনা ভাইরাসের স্টেজ ২-এ রয়েছে। এখনই রাশ না টানলে স্টেজ ৩-তে পৌঁছতে বেশি সময় লাগবে না। এই পরিস্থিতিতে কোনও ব্যক্তির শরীরে করোনার উপসর্গ দেখা দিলে সময় নষ্ট না করে তাঁকে আইসোলেট করার পরামর্শ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। করোনা থেকে বাঁচতে রাজ্যের সমস্ত স্কুল-কলেজ ও অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার কথা আগেই ঘোষণা করে দিয়েছিলেন তিনি। কিন্তু উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হয়ে গিয়েছিল। তাই মাঝপথে আর সেটি বন্ধ করা যায়নি। কিন্তু করোনা ভাইরাস যেভাবে ছড়িয়ে পড়ছে, তা থেকে বাঁচতে এবার উচ্চমাধ্যমিক বন্ধ করার কথাও ঘোষণা করে দিলেন মুখ্যমন্ত্রী।

[ আরও পড়ুন: করোনা মোকাবিলায় ৩১ মার্চ পর্যন্ত রাজ্য সরকারি কর্মীদের এক সপ্তাহ অন্তর হাজিরা ]

প্রসঙ্গত, করোনা পরিস্থিতির গুরুত্ব অনুধাবন করে এবং ছাত্রছাত্রীদের নিরাপত্তাকে অগ্রাধিকার দিয়ে বৃহস্পতিবার থেকে দশম এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষা স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছিল সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (CBSE)। বোর্ডের তরফে জানানো হয়েছিল, ৩১ মার্চের পর পরীক্ষার পরবর্তী সময়সূচি ঘোষণা করা হবে। পাশাপাশি দেশজুড়ে আইসিএসই এবং আইএসসি পরীক্ষা স্থগিত হয়ে যায়। বৃহস্পতিবার সকালে ‘কাউন্সিল ফর দ্য ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এক্সামিনেশনস’-এর তরফে প্রেস বিজ্ঞপ্তি জারি করে একথা জানানো হয়। কাউন্সিলের চিফ এক্সিকিউটিভ জানিয়েছেন, ১৯ থেকে ৩১ মার্চ পর্যন্ত সমস্ত পরীক্ষা স্থগিত থাকছে। এছাড়া বাতিল করা হয়েছে সর্বভারতীয় জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষাও। ইউনিভার্সিটি গ্রান্টস কমিশনও (UGC) বিশ্ববিদ্যালয়ের সমস্ত পরীক্ষা বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত পরীক্ষাসূচি তৈরি না করার কথা জানিয়েছে তারা।

[ আরও পড়ুন: করোনা আতঙ্কে বাড়ি বসেই কাজ বিজেপির আইটি সেলের, ফাঁকা সদর দপ্তর ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে