৯ মাঘ  ১৪২৬  বৃহস্পতিবার ২৩ জানুয়ারি ২০২০ 

BREAKING NEWS

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

৯ মাঘ  ১৪২৬  বৃহস্পতিবার ২৩ জানুয়ারি ২০২০ 

BREAKING NEWS

সুব্রত বিশ্বাস: লেভেল ক্রসিং পারাপারের সময় অতি ব্যস্ততা ছাড়াতে এবার অন্য পন্থা নিল রেল নিয়ম ভাঙলে এবার শাস্তির নির্দেশ দিল রেল বোর্ড। প্রায় সময়ই ট্রেন আসার সময় লেভেল ক্রসিংয়ের বন্ধ গেটের নিচ দিয়ে দু’চাকার যান নিয়ে পারাপার করেন অনেকেই। এবার থেকে সেই কাজ করলে তিন বছরের জন্য টানতে হবে জেলের ঘানি।  

রেল বোর্ডের এই নির্দেশে লেভেল ক্রসিংগুলিতে সাধারণ মানুষকে সতর্ক করতে আরপিএফ প্রহরা বসানো হবে। প্রথমে নিষেধ করা হবে, না শুনলে আইন লঙ্ঘনে গ্রেপ্তার করা হবে। রেল সূত্রে জানা গিয়েছে, এই ধরনের অপরাধে ধৃতদের এতদিন চালান ও জরিমানা করা হত। এবার নয়া আইনে সরাসরি জেল যাত্রা। যদিও দক্ষিণ-পূর্ব রেলের আইজি এস কে পারি জানান, এই সার্কুলার এখনও পাইনি। তবে এই ধরনের অপরাধে ধৃতদের তিন ও ছ’মাস কারাদণ্ডের সাজার কথা রয়েছে। আরপিএফ অপরাধীদের আদালতে হাজির করে। সাজার সিদ্ধান্ত আদালত নেয়। লেভেল ক্রসিংয়ের গেট খুলে হাতিকেও লাইন পারাপার হতে দেখা গিয়েছে। হাতিকে আইনের নাগালে না পেলেও মানুষজনকে আইনে ফেলতে কোনওরকম অসুবিধা নেই।

[আরও পড়ুন: নাগরিকত্ব সংশোধনী আইনের বিরোধিতায় রেল-সড়ক অবরোধ, ভোগান্তির শিকার যাত্রীরা]

রেল বোর্ড সূত্রে জানা গিয়েছে, রেলের প্রথম অধিকার ট্রেন চালানো। ট্রেন চালনাতে বাধার সৃষ্টি মানেই রেল আইনে চরমতম অপরাধ। বিভিন্ন রাস্তাকে চালু রাখতে রাজ্য সরকার রেলের কাছে লেভেল ক্রসিংয়ের আবেদন জানায়, রেল নানা দিক খতিয়ে দেখে তা মঞ্জুর করে। এরপর লেভেল ক্রসিংয়ের গ্রেডেশন দেয় রেল। ট্রেন ভেহিকল ইউনিট দেখে রেল গ্রেডেশন করে তাতে প্রহরা কেমন হবে, ইন্টারলক থেকে শুরু করে যাবতীয় পদক্ষেপ করে। ট্রেন আসার সময় নিরাপত্তার জন্য গেট লাগানো হয়। সেই গেট জোর করে খোলার অর্থ, ট্রেন যাত্রী ও সড়ক পরিবহণের যাত্রী উভয়েরই নিরাপত্তার ব্যাঘাত ঘটানো। এজন্য বহু দুর্ঘটনাও ঘটেছে। ফলে এখন তা ছোট করে দেখতে চায় না রেল। তাই আইনের নয়া বিধি। তবে গ্রেপ্তারের আগে সতর্ক করার বিষয় রয়েছে। ভঙ্গ করলেই বিপদ।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং