BREAKING NEWS

০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  শুক্রবার ২০ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

মেট্রোর নিরাপত্তায় চরম গাফিলতি, ধরা পড়ল খোদ আইজি’র পরিদর্শনেই

Published by: Tanumoy Ghosal |    Posted: August 13, 2019 9:02 am|    Updated: August 13, 2019 11:17 am

IG inspects the security status of Metro stations in Kolkata

ছবি: প্রতীকী

সুব্রত বিশ্বাস:  মেট্রো রেলের সুরক্ষা ব‌্যবস্থা একেবারে ‘আলটপকা’। ইদের আগের দিন কাউকে না জানিয়ে হঠাৎই মেট্রো স্টেশনে ঢুকে পড়েন আরপিএফ আইজি অম্বিকানাথ মিশ্র। হলুদের উপর বুটিকের টি-শার্ট, কালচে খাকি রঙের প‌্যান্টে বোঝার উপায় নেই যে, মেট্রো সুরক্ষার শীর্ষ পদে রয়েছেন তিনি।  সুরক্ষায়  নয়,  কবি সুভাষ স্টেশনে মহিলা কর্মী ব্যস্ত মোবাইলে। চেকিং হচ্ছে না ব্যাগও। বাইরে বেরনোর গেটের সামনে ছড়ানো চেয়ার-টেবিল। টুপি হাতে আরপিএফরা ঘুরে বেড়াচ্ছেন। মেন গেটের সুরক্ষার দায়িত্বে যিনি, তাঁর হাতেও নেই আগ্নেয়াস্ত্র।

[আরও পড়ুন:  যাত্রী সুবিধায় নয়া ভাবনা, এবার পুজোয় মিলতে পারে বাড়তি মেট্রো পরিষেবা]

বেলা ১১.২৫ মিনিট। কবি সুভাষ স্টেশন ছেড়ে মহানায়ক উত্তমকুমারে আসেন মিশ্র। সেখানেও একইরকম চিত্র। এরপর রবীন্দ্রসদন। ছোট স্টেশন। তিন কর্মী সুরক্ষার দায়িত্বে। হঠাৎই এক যাত্রী আইজিকে অভিযোগ করেন, হলুদ লাইন টপকাতেই তাঁকে দিতে হল ৫০০ টাকা জরিমানা। ঘটনা শোনার পরেই আইজি স্পষ্ট জানিয়ে দেন, লাইনটি সতর্ক করার জন্য। কেউ আকস্মিকভাবে তা টপকালে সতর্ক করা উচিত। জরিমানা নয়। অত্যন্ত বিনয়ের সঙ্গে যাত্রীকে বুঝিয়ে দেন আইজি মিশ্র। এরপর দমদম স্টেশনে গিয়ে তিনি দেখতে পান গেটে যে মহিলা কর্মী রয়েছেন, তিনি একেবারে নির্বিকার। সুরক্ষা কর্মীদের দেখে স্পষ্ট হয়, যেন ছুটির দিনের মেজাজ। নোয়াপাড়ায় গিয়ে তিনি দেখেন একই অবস্থা। মেট্রোর আরপিএফ ইন্সপেক্টররা ধরেই নিয়েছেন রবিবার মানেই ‘রেস্ট ডে’। কলকাতার লাইফলাইনের এই চিত্র ইদের আগের দিনই লক্ষ্য করেন আরপিএফের আইজি। তিনি এই ঢিলেঢালা পরিস্থিতিতে অত্যন্ত অসন্তোষ প্রকাশ করেছেন। মেট্রোর ডিআইজিকে তিনি স্পষ্টভাষায় তা জানিয়েও দিয়েছেন। ডিআইজি এই ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন। এবং প্রতিটি স্টেশনের সুরক্ষার দায়িত্বে ইনচার্জদের কাছে এই বিষয়ে কৈফিয়ত তলব করেছেন।

মেট্রোর ট্রেন চলাচল থেকে দরজা খোলা-বন্ধ ও আত্মহত্যার প্রবণতায় এমনিতে উঠে এসেছে একাধিক গাফিলতির অভিযোগ। খুব সম্প্রতি চলন্ত ট্রেন থেকে এক ব্যক্তির পড়ে যাওয়ার ঘটনা নিয়ে তোলপাড় হয়েছে রাজ্য। তার উপর যাত্রী সুরক্ষায় এতবড় গাফিলতি, যা কিনা স্বচক্ষে দেখলেন মেট্রো সুরক্ষার সর্বময় দায়িত্বে থাকা আরপিএফের আইজি অম্বিকানাথ মিশ্র। তিনি এই পরিস্থিতিতে মেট্রোর সুরক্ষা ব্যবস্থার জন্য কী পদক্ষেপ করেন, তারই অপেক্ষায় যাত্রীরা।

[ আরও পড়ুন: লোকাল ট্রেনে ‘দিদিকে বলো’ কর্মসূচির প্রচার, যাত্রীদের অভিযোগ শুনলেন লক্ষ্মীরতন শুক্লা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে