BREAKING NEWS

৭  আশ্বিন  ১৪২৯  মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

থিমেও CAA বিরোধিতা, বিশ্ববিদ্যালয়-কলেজের সরস্বতী পুজোতেও প্রতিবাদ

Published by: Paramita Paul |    Posted: January 29, 2020 4:17 pm|    Updated: January 29, 2020 4:21 pm

In protest of CAA, NRC theme is made for saraswati puja in Kolkata.

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার সরস্বতী পুজোতেও NRC, CAA প্রতিবাদের ছোঁয়া। বিতর্কিত এই আইনের বিরুদ্ধে দেশজুড়ে আন্দোলনে শামিল হয়েছে কলেজ-বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা। খাস কলকাতায় রীতিমতো ধরনা মঞ্চ তৈরি করে বিক্ষোভ দেখাচ্ছেন তাঁরা। এবার পড়ুয়াদের সেই প্রতিবাদের আঁচ এসে পড়ল কলেজ, বিশ্ববিদ্যালয়ের সরস্বতী পুজোতেও। কোথাও থিমে উঠে এসেছে CAA বিরোধিতা। কোথাও আবার  পড়েছে পোস্টার, প্ল্যাকার্ড। সবমিলিয়ে বসন্ত পঞ্চমীর উৎসবেও বাজল প্রতিবাদের সুর।

২০১৯-এর ডিসেম্বরে সংশোধিত নাগরিকত্ব আইন পাশ হয়। বিরোধীদের অবিযোগ, এই আইন দেশে ধর্মের ভিত্তিতে ভেদাভেদ তৈরি করছে। আইন প্রত্যাহারের দাবিতে দেশজুড়ে বিক্ষোভ তৈরি হয়েছে। পথে নেমেছেন বিশিষ্টজন থেকে আম জনতা। তারপরও নিজেদের অবস্থানে অনড় কেন্দ্র সরকার। বরং খোদ প্রধানমন্ত্রী দাবি করেছেন, প্রতিবেশী দেশগুলির ঐতিহাসিক ভুল শোধরাতেই এই আইন পাশ করা হয়েছে।

[আরও পড়ুন : ঘোষণার পরও বাতিল ছুটি, শুক্রবার অফিস যেতে হবে ট্রেজারি বিভাগের কর্মীদের!]

NRC, CAA নিয়ে প্রতিবাদের আঁচ ছড়িয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয়ের কলেজ স্ট্রি্ট ক্যাম্পাসে। বিশ্ববিদ্যালয়ের পুজোর সাজসজ্জায়ও CAA বিরোধী স্লোগান লেখা হয়েছে। রয়েছে ছবিও। আবার বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের মূল ফটকের বাইরে ফুটপাথের উপর ছাত্র পরিষদের তরফে সরস্বতী পুজো হয়। সেখানে বাগদেবীর মূর্তির নিচে রাস্তায় NRC, CAA’র বিরোধিতায় স্লোগান লেখা হয়েছে। 

[আরও পড়ুন : টেনিস কোর্টে অন্য মেজাজে অভিজিৎ, নোবেলজয়ীর ফিটনেস দেখে মুগ্ধ জয়দীপ মুখোপাধ‌্যায়]

একই ছবি দেখা গিয়েছে শিয়ালদহ এলাকার বঙ্গবাসী কলেজেও। সেখানে তো আবার রীতিমতো ঘুড়ি দিয়ে থিম বানানো হয়েছে। যেখানে সংশোধিত নাগরিকত্ব আইনের বিরোধিতায় সরব হয়েছেন পড়ুয়ারা। ঘুড়ির দু’পিঠেই লেখা হয়েছে সর্ব ধর্মের বার্তা। কোথাও আবার রয়েছে সংবিধানের প্রতি শ্রদ্ধার্ঘ্য। এ প্রসঙ্গে মধ্য কলকাতা জেলা তৃণমূল ছাত্র পরিষদের সভাপতি সুকান্ত চক্রবর্তী  বলেন,”গোটা রাজ্যেই সংশোধিত নাগরিকত্ব আইন বিরোধী আন্দোলনে সরব হয়েছেন পড়ুয়ারা। এবার তার ছবি প্রতিফলিত হয়েছে সরস্বতী পুজোতেও।” জয়পুরিয়া কলেজের সরস্বতী পুজোতেও পড়েছে NRC বিরোধী প্ল্যাকার্ড। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে