BREAKING NEWS

১০ মাঘ  ১৪২৮  সোমবার ২৪ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

Independence Day: স্বাধীনতার ৭৫ বছরে Victoria Memorial-এ উড়বে ৭৫০০ বর্গফুটের তেরঙ্গা

Published by: Sucheta Sengupta |    Posted: August 14, 2021 9:38 pm|    Updated: August 14, 2021 9:38 pm

Independence Day: 7500 sq ft national flag to drape Victoria Memorial in Kolkata on 75th year | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্বাধীনতার ৭৫ বছর – প্ল্যাটিনাম জয়ন্তী বর্ষ। আয়োজনও তাই বিশেষ। এমনিতেই এসব বিশেষ দিনে City of Joy কলকাতার অন্য রূপ চোখে পড়ে। এবছর আরও রূপসী হয়ে উঠবে সে। ১৫ আগস্ট, স্বাধীনতা দিবসে নব নব রূপে আত্মপ্রকাশ করবে ভিক্টোরিয়া মেমোরিয়াল (Victoria Memorial), হাওড়া ব্রিজ, শহিদ মিনার। তবে সবচেয়ে আকর্ষণীয় হয়ে উঠতে চলেছে ভিক্টোরিয়া মেমোরিয়াল। স্বাধীনতার ৭৫ বছরে এবার ভিক্টোরিয়ার পরীর চুল ছুঁয়ে উড়বে ৭৫০০ বর্গ ফুটের তেরঙ্গা। জানা গিয়েছে, এবারের স্বাধীনতা দিবস এভাবে স্মরণীয় করে রাখতে পতাকাটি দান করছেন রাজ্যপাল জগদীপ ধনকড় (Jagdeep Dhankhar)। এই উপলক্ষে পতাকা উত্তোলনে বিশেষ অনুষ্ঠান আয়োজন করা হয়েছে ভিক্টোরিয়ায়।

১৫০ ফুট বাই ৫০ ফুটের পতাকাটির ওজন প্রায় ৭০ কেজি। তৈরি করেছেন হিমালয়ান মাউন্টেনিয়ারিং ইনস্টিটিউটের (HMI) সদস্যরা। ভিক্টোরিয়া মেমোরিয়ালের কিউরেটর জয়ন্ত সেনগুপ্ত জানালেন, ১৫ তারিখ সকালে ভিক্টোরিয়ায় শীর্ষে পতাকাটি উত্তোলনের জন্য HMI-এর তরফে আসবেন কয়েকজন প্রতিনিধি। থাকবেন ভিক্টোরিয়া মেমোরিয়ালের সদস্যরাও। সকলে মিলে ৭৫০০ বর্গ ফুটের ত্রিবর্ণরঞ্জিত পতাকা তোলা হবে, যা ভিক্টোরিয়ার সামনের অধিকাংশ অংশই ঢেকে ফেলবে। সে এক অন্য রূপ! এই অনুষ্ঠানে অংশ নেবে ‘ইন্ডিয়াটুরিজম কলকাতা’ বিভাগ।

[আরও পড়ুন: সারা বছরই বানানো যাবে স্বাস্থ্যসাথী কার্ড, কলকাতায় স্থায়ী কেন্দ্র চালু করছে KMC]

তবে স্বাধীনতার (Indepedence Day) ৭৫ বছরে হিমালয়ান মাউন্টেনিয়ারিং ইনস্টিটিউটকে সঙ্গে নিয়ে ভিক্টোরিয়াকে নতুনভাবে সাজিয়ে তোলার নেপথ্যে অন্য একটি ভাবনার কথাও শোনা গেল। চলতি বছর নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫ তম জন্মবার্ষিকীর মূল অনুষ্ঠান হয়েছিল কলকাতার ঐতিহ্যবাহী স্থান ভিক্টোরিয়া মেমোরিয়ালে। ওইদিনকে স্মরণীয় করে তুলতে HMI-এর ১২৫ জন সদস্য ১২৫ দিন ধরে উত্তর সিকিমের মাউন্ট রনকের চার শৃঙ্গ জয় করে উড়িয়েছিলেন এক সুদীর্ঘ জাতীয় পতাকা। তখনই স্বাধীনতার ৭৫ বছরের এই বিশেষ উদযাপনের পরিকল্পনা সারা হয়ে গিয়েছিল।

[আরও পড়ুন: চাকরি করতে গিয়ে কলকাতার বুকে ‘ধর্ষিত’ যুবক, অভিযুক্ত সংস্থার মালিক]

হিমালয়ান মাউন্টেনিয়ারিং ইনস্টিটিউটের গ্রুপ ক্যাপ্টেন জয় কিষাণ জানান, পতাকাটি সফলভাবে উত্তোলনের জন্য ৫০ ফুট বাই ৫০ ফুটের তিনটি বাঁশের কঞ্চি তৈরি করা হয়েছিল। তাতেই ওড়ানো হয় তেরঙ্গা। কোভিড মহামারীকালে সকলকে উজ্জীবীত করতে তাদের এই পরিকল্পনা ছিল বলে জানান। সেই পর্বতারোহীদের কাজে অনুপ্রাণিত হয়েই ৭৫০০ বর্গ ফুটের এই পতাকা তোলার পরিকল্পনা ভিক্টোরিয়া মেমোরিয়াল কর্তৃপক্ষের। এখন স্বাধীনতা দিবসের ভোরের অপেক্ষা। ৭৫ বছরে ৭৫০০ বর্গফুটের পতাকায় মুখ ঢেকে কোন রূপে আবির্ভূত হয় ভিক্টোরিয়া, তা দেখতে অধীর আগ্রহে অপেক্ষা করছেন আমজনতা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে