BREAKING NEWS

২ মাঘ  ১৪২৮  রবিবার ১৬ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

প্রাথমিক শিক্ষক নিয়োগের ইন্টারভিউ কবে? সূচি জানালেন মুখ্যমন্ত্রী

Published by: Paramita Paul |    Posted: December 22, 2020 6:55 pm|    Updated: December 22, 2020 7:15 pm

Interview notification of Primary Teacher will be published tomorrow, says CM Mamata Bannerjee | Sangbad Pratidin

ধ্রুবজ্যোতি বন্দ্যোপাধ্যায়: শিয়রে নির্বাচন। তার আগেই রাজ্যে প্রাথমিক শিক্ষকের শূণ্যপদ পূরণের উদ্যোগ নিল রাজ্য সরকার। টেট পরীক্ষার দিন ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Bannerjee)। ঘোষণা করলেন প্রাথমিক শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি জারির দিনক্ষণও। মঙ্গলবারের ক্যাবিনেট বৈঠকে এ নিয়ে সিদ্ধান্ত হয়। তার পরই সাংবাদিক বৈঠকে বিস্তারিত তথ্য জানান মুখ্যমন্ত্রী।

নবান্ন থেকে সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী জানান, আগামী কাল অর্থাৎ বুধবার প্রাইমারি শিক্ষক (Primary Teacher) নিয়োগের বিজ্ঞপ্তি বের হবে। একলপ্তে  ১৬৫০০ পদে নিয়োগ হবে। ১০-১৭ জানুয়ারি পর্যন্ত ইন্টারভিউ প্রক্রিয়া চলবে। তারপর যত দ্রুত সম্ভব নিয়োগ হবে। নতুন বছরে হবে টেট পরীক্ষাও। ৩১ জানুয়ারি আড়াই লক্ষ আবেদনকারী অফলাইনে পরীক্ষা দেবেন বলেও জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

[আরও পড়ুন : খড়গপুরবাসীর মন পেতে ভোটের আগে বড় চমক, বঙ্গে সরকারি ভাষার মর্যাদা পেল তেলুগু]

শিক্ষকের পাশাপাশি রাজ্য পুলিশের পদে নিয়োগ নিয়েও ক্যাবিনেটে সিদ্ধান্ত হয়েছে। ৯ হাজার ২৮৮ পদে সাব ইন্সপেক্টর ও আরও এক হাজারের বেশি কনস্টেবল, সবমিলিয়ে মোট ১০ হাজার ৩৭০টি পদে নিয়োগ হবে। এদিন এই সিদ্ধান্তে অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

পাশাপাশি শিক্ষক ও পুলিশ কর্মীদের বদলি নিয়েও বড় সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রিসভা। বদলি নিয়েও এদিন মুখ্যমন্ত্রী জানান, প্রাইমারি স্কুল শিক্ষক-শিক্ষিকাদের বদলি হবে সাবজেক্ট অনুযায়ী হবে। ইতিমধ্যে তার অর্ডার দেওয়া হয়েছে। ১০১৬৩ আবেদন এসেছিল। ৬৪৬৬ টি মঞ্জুর হয়েছে বলে জানিয়েছেন তিনি। 

সেকেন্ডারি টিচারদের ৫,৫০২ টি বদলি আবেদন জমা পড়েছিল। মঞ্জুর হয়েছে ৩,৮৫২ টি। মিউচুয়াল ট্রাস্টফার আবেদন ৪,৪৯৪টি ছিল। মঞ্জুর হয়েছে ৪,৪৯০টি। মুখ্যমন্ত্রী আরও জানিয়েছেন, পুলিশের হোমগার্ড যারা ১৫ বছর কাজ করেছেন, তারা নিজেদের জেলায় ফিরতে চেয়ে আবেদন করেছেন। এধরনের ৫০ হাজার আবেদন পড়েছে। ৩৫ হাজার মঞ্জুর করা হয়েছে।

[আরও পড়ুন : ট্যাব জোগাড়ে সমস্যা, বদলে ৩ সপ্তাহের মধ্যে পড়ুয়াদের অ্যাকাউন্টে টাকা দেবে সরকার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে