২৮ আশ্বিন  ১৪২৭  শুক্রবার ২৩ অক্টোবর ২০২০ 

Advertisement

সাইবার হামলার শিকার রাজ্যপাল! ভুয়ো মেল থেকে রেহাই পেতে চাইলেন মুখ্যমন্ত্রীর হস্তক্ষেপ

Published by: Sucheta Sengupta |    Posted: October 4, 2020 10:17 pm|    Updated: October 4, 2020 10:21 pm

An Images

ধ্রুবজ্যোতি বন্দ্যোপাধ্যায়: সাইবার জালিয়াতির (Cyber Attack) শিকার খোদ রাজ্যপাল? তাঁর নাম করে পাঠানো হচ্ছে ভুয়ো মেল! কলকাতা পুলিশের কাছে এমনই অভিযোগ জানিয়েছেন রাজ্যপাল জগদীপ ধনখড় (Jagdeep Dhankhar)। রবিবার টুইট করে নিজেই এই খবর দিয়েছেন তিনি। সঙ্গে তাঁর নাম করে পাঠানো ওই মেলটিও জুড়ে দেন। যাতে লেখা, “আমার সাহায্য প্রযোজন। অবিলম্বে আমার মেলের জবাব দিন।” এই সমস্যা থেকে রেহাই পেতে মুখ্যমন্ত্রীর হস্তক্ষেপ চান বলেও টুইটে উল্লেখ করেছেন ধনকড়।

সাইবার প্রতারণা নতুন কিছু নয়। এ রাজ্য কেন, গত কয়েক বছরে দেশজুড়ে নিজেদের জালিয়াতির ফাঁদ পেতেছে এই ‘প্রফেশন’। লকডাউনে অনলাইনে কেনাকাটা বাড়ায় প্রতারণাও পাল্লা দিয়ে বেড়েছে। যার উল্লেখ মিলেছে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা (NSA) অজিত দোভালের মুখেও। বহু সেলিব্রিটি এমনকী এ রাজ্যের পুলিশের হাই প্রোফাইল অফিসাররা পর্যন্ত সাইবার হ্যাকিংয়ের শিকার হয়েছেন। সেই তালিকাতেই এবার নাম এল রাজ্যপাল জগদীপ ধনকড়ের। সম্প্রতি তিনি সাইবার জালিয়াতির শিকার বলে টুইটে লিখেছেন রাজ্যপাল।

[আরও পড়ুন: ‘গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলিকে পঙ্গু হতে দেওয়া যাবে না’, ফের রাজ্য সরকারকে তোপ ধনকড়ের]

তবে এটাই প্রথম নয়, এই ধরনের ঘটনা তাঁর সঙ্গে আগেও ঘটেছে, সে কথাও টুইটে লিখেছেন রাজ্যপাল। বলেছেন, “এর আগে আমায় বেনামে মেসেজে পাঠানো হয়েছিল। পুলিশকে জানিয়েছিলাম। একসময় আমার গাড়ি আটকেছিল গুন্ডারা। সোশ্যাল মিডিয়ায় আমার ছবি বিকৃত করা হয়েছিল।” তবে একইসঙ্গে আক্ষেপ করে তিনি বলেছেন, “এইসব অভিযোগ জানিয়েও কোনও ফল হয়নি।” রবিবার তাই সরাসরি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) হস্তক্ষেপ চেয়ে নিজের টুইটে তাঁকে ট্যাগ করেছেন রাজ্যপাল। তাঁকে উদ্দেশ করে বলেছেন, “আশা করি এবার উপযুক্ত পদক্ষেপ নেওয়া হবে। এবং এর মূল উৎস বেরিয়ে আসবে।”

[আরও পড়ুন: ডেডলাইন ২০২১’এর ডিসেম্বর, ইস্ট-ওয়েস্ট মেট্রোর কাজ সম্পূর্ণ করার ঘোষণা কর্তৃপক্ষের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement