BREAKING NEWS

১২ কার্তিক  ১৪২৭  শুক্রবার ৩০ অক্টোবর ২০২০ 

Advertisement

ডেডলাইন ২০২১’এর ডিসেম্বর, ইস্ট-ওয়েস্ট মেট্রোর কাজ সম্পূর্ণ করার ঘোষণা কর্তৃপক্ষের

Published by: Sucheta Sengupta |    Posted: October 4, 2020 5:13 pm|    Updated: October 4, 2020 5:53 pm

An Images

নব্যেন্দু হাজরা: দীর্ঘ অপেক্ষার অবসান। দীর্ঘ পথ হয়ে গেল সংক্ষিপ্ত। রবিবার বিকেলে ফুলবাগান (Phoolbagan) থেকে সেক্টর ফাইভ (Sector V) পর্যন্ত মেট্রো প্রকল্পের উদ্বোধন হয়ে গেল। সোমবার থেকেই চালু হয়ে যাবে যাত্রী পরিষেবা। ফুলবাগান থেকে মাত্র ১৬ মিনিটেই পৌঁছে যাওয়া যাবে সেক্টর ফাইভ, আগে যা প্রায় ১ ঘণ্টার কাছাকাছি সময় লাগত। খরচ হবে মাত্র ২০ টাকা। প্রকল্পের ভারচুয়াল সূচনা করে রেলমন্ত্রী পীযূষ গোয়েল (Piyush Goyal) একে কলকাতাবাসীর ‘পুজোর উপহার’ হিসেবে চিহ্নিত করলেন।

East-West Metro

তবে তার চেয়েও বড় ঘোষণা এদিন করেন রেলমন্ত্রী। আগামী বছরের মধ্যে ইস্ট-ওয়েস্ট মেট্রোর (East-West Metro) পুরো কাজটাই শেষ করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। অর্থাৎ একুশের ডিসেম্বরের মধ্যে চালু হয়ে যেতে পারে জোকা পর্যন্ত মেট্রো পরিষেবা।

ইস্ট-ওয়েস্ট মেট্রোয় ফুলবাগানই প্রথম ভূগর্ভস্থ স্টেশন। সেক্টর ফাইভ থেকে সল্টলেক স্টেডিয়াম পর্যন্ত মেট্রো লাইন ছিল মাটির উপরে। কিন্তু স্টেডিয়াম থেকেই ট্রেন প্রথম সুড়ঙ্গে প্রবেশ করছে এই ফুলবাগান স্টেশনে। ইস্ট-ওয়েস্ট মেট্রো পথেরও এটিও এক বিশেষত্ব। এদিন প্রকল্পের ভারচুয়াল উদ্বোধনে ছিলেন কেন্দ্রীয় মন্ত্রী তথা এই প্রকল্পের তত্বাবধায়ক বাবুল সুপ্রিয়। পুজোর আগে এই পথ চালু হয়ে যাওয়ায় কলকাতাবাসী বেশ আনন্দিত হবেন বলে আশাপ্রকাশ করেছেন তিনি। তাঁর বক্তব্য, ”যে কাজের দায়িত্ব আমি পেয়েছি, তা দ্রুত যাতে শেষ করা যায়, সেই চেষ্টাই করছি।” রেলমন্ত্রী পীযূষ গোয়েল এই প্রকল্প এত দ্রুতগতিতে এগোনোর সম্পূর্ণ কৃতিত্ব দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে। তাঁর নেতৃত্বে এনডিএ ক্ষমতায় আসার পরই প্রকল্পের কাজ ত্বরান্বিত হয়েছে বলে মত তাঁর।

[আরও পড়ুন: সল্টলেকের বাড়ি থেকে উদ্ধার ব্যক্তির ঝুলন্ত দেহ, মৃত্যুর কারণ নিয়ে বাড়ছে ধন্দ]

গত ১৩ ফেব্রুয়ারি সেক্টর ফাইভ থেকে সল্টলেক স্টেডিয়াম পর্যন্ত চার কিলোমিটার দূরত্বে ইস্ট-ওয়েস্ট মেট্রোর সূচনা করেছিলেন রেলমন্ত্রী। পরবর্তী পর্যায়ে ১৮ জুন ফুলবাগান স্টেশন এবং সংলগ্ন মেট্রোপথ পরিদর্শন করে তিন মাসের মধ্যে পরিষেবা শুরুর অনুমতি দেন রেলওয়ে সেফটি কমিশনার (Railway Safety Commissioner)। তবে করোনা পরিস্থিতিতে ট্রেন চালু হয়নি। সেই অসম্পূর্ণতা এবার সম্পূর্ণ হল। সোমবার সেক্টর ফাইভ থেকে ফুলবাগান পর্যন্ত ছুটবে মেট্রো। তবে শহরবাসীর অপেক্ষা এখন ইস্ট-ওয়েস্ট সম্পূর্ণ মেট্রোপথ চালু হওয়ার। আগামী বছরের আগে অবশ্য অপেক্ষার অবসান হচ্ছে না।

[আরও পড়ুন: হাওড়ায় প্রোমোটারকে বাড়ি থেকে ডেকে নিয়ে গিয়ে গুলি করে খুন, নেপথ্যে ব্যবসায়িক শত্রুতা?]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement