৪ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ১৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

বিগ বি-র কণ্ঠস্বর নকল করে কেবিসির নামে চলছিল লটারি প্রতারণা

Published by: Bishakha Pal |    Posted: January 29, 2019 7:12 pm|    Updated: January 29, 2019 7:12 pm

'Kaun Banega Crorepati' racket busted

স্টাফ রিপোর্টার: ফোন করছেন স্বয়ং অমিতাভ বচ্চন। ফোন এসেছে কেবিসি থেকে। তাতেই চমকে মন্ত্রমুগ্ধের মতো কথা শুনতেন গ্রাহকরা। আর অ্যাকাউন্ট থেকে হাপিস হয়ে যেত টাকা। তারপরই ভুল ভাঙত। বুঝতে পারতেন, প্রতারণার শিকার হয়েছেন। পাক এজেন্টকে জেরায় এই তথ্য পেল সিআইডি। জানা গেল, সেই বিগ বি-র গলা নকল করা হতো। ঠিক যেভাবে অমিতাভ বচ্চন কথা বলতে বিখ্যাত অনুষ্ঠান ‘কৌন বনেগা ক্রোড়পতি’ তে। এভাবেই প্রতারণা করা হত গ্রাহকদের।

সোমবার জাল লটারির জালিয়াতির প্রতারণায় এক পাকিস্তানি এজেন্টকে গ্রেপ্তার করে সিআইডি। ফারহান খান নামে ধৃত ওই এজেন্টকে জেরা করেই মিলছে একের পর এক চাঞ্চল্যকর তথ্য। ফারহানের আসল বাড়ি বিহারের সিওয়ানে। সোমবার তাকে পার্কসার্কাসের বাড়ি থেকে গ্রেপ্তার করেন সিআইডির গোয়েন্দারা। ফারহানের কাজ ছিল, প্রতারণা করে বাজার থেকে টাকা তোলা। এরপর সেই টাকা সে পাঠিয়ে দিত পাকিস্তানে। গোয়েন্দারা জানিয়েছেন, ধৃত ফারহান মূলত এই পাক চক্রের হয়ে এজেন্টের কাজ করত। এই জাল লটারি কাণ্ডে এখনও পর্যন্ত গ্রেপ্তার করা হয়েছে তিনজনকে। ঘটনায় নাইজেরীয়দেরও যোগ রয়েছে বলেও খোঁজ মিলেছে। কলকাতায় বসেই নাইজেরীয় চারটি সার্ভার হ্যাক করে এই জালিয়াতির কাজ চালাত সে। হাওলার মাধ্যমে সব টাকা চলে যেত পাকিস্তানে।

কর্মী সংকট মেটাতে উদ্যোগ, ‘ফরেস্ট রিক্রুটমেন্ট বোর্ড’ গড়ার প্রস্তাব বনদপ্তরের ]

সূত্রের খবর, নাইজেরিয়ান চক্রের আদলেই পাকিস্তানের এই চক্রটি কাজ করত। সম্প্রতি হাওড়ার ব্যাঙ্ক জালিয়াতির ঘটনায় সিআইডি এই চক্রের মাথা মহম্মদ উমরকে দিল্লি থেকে গ্রেপ্তার করে। জেরার মুখে সে জানিয়েছিল, চেক জালিয়াতির টাকা এই দেশ থেকে হাওলায় মধ্যপ্রাচ্য হয়ে পাকিস্তানে পাঠানো হয়। মালয়েশিয়ার এক এজেন্টের মাধ্যমেও টাকা পাচার হচ্ছিল। তাকে জেরা করেই এই জাল লটারির হদিশ মেলে। সিআইডির তথ্য বলছে, দক্ষিণ আফ্রিকা থেকে নাইজেরিয়া,একটি বড় নেটওয়ার্ক জড়িত রয়েছে এর সঙ্গে। রাজারহাট চিনারপার্ক থেকে একটি লটারি সংস্থার দু’জনকে গ্রেপ্তারের পরেই পাকিস্তান কেন্দ্রিক এই চক্রের হদিশ মেলে। সিআইডি সূত্রের খবর, ‘+৯২’ কোড দেওয়া নম্বর থেকে ফোন পাচ্ছিলেন প্রতারিতরা। ধৃত ফারহানকে জেরা চলবে। প্রতারণার জন্য বিগ বি-র কণ্ঠস্বর নকলের মতো আর কোন কোন কাজ তারা করেছে, তা জানতে মরিয়া তদন্তকারীরা।

‘মৌসমকে মালদহ থেকে জিততে দেব না’, চ্যালেঞ্জ সোমেন মিত্রর ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে