১৪  আষাঢ়  ১৪২৯  বুধবার ২৯ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

কর্মী সংকট মেটাতে উদ্যোগ, ‘ফরেস্ট রিক্রুটমেন্ট বোর্ড’ গড়ার প্রস্তাব বনদপ্তরের

Published by: Tanumoy Ghosal |    Posted: January 29, 2019 3:54 pm|    Updated: January 29, 2019 3:54 pm

Forest recruitment board in the offing

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এ রাজ্যে কর্মসংস্থানের লক্ষ্যে নয়া উদ্যোগ সরকারের। কর্মী সংকট মেটাতে ফরেস্ট রিক্রুটমেন্ট বোর্ড গঠনের সিদ্ধান্ত নিয়েছে বনদপ্তর। প্রস্তাব পাঠানো হয়েছে মুখ্যমন্ত্রীর কাছে। মমতা বন্দ্যোপাধ্যায়ের সবুজ সংকেত পেলেই বোর্ড গঠন করা হবে বলে জানা গিয়েছে।

[হাই কোর্টে জমা পড়ল এসএসসি-র মেধাতালিকা, রেহাই পেলেন চেয়ারম্যান ও সচিব]

উত্তরবঙ্গের ডুয়ার্স আর দক্ষিণবঙ্গে জঙ্গলমহল। এ রাজ্যে বিস্তীর্ণ অঞ্চল জুড়ে রয়েছে বনাঞ্চল। ইদানিং বন্যজন্তদের লোকালয়ে ঢুকে পড়ার ঘটনা বাড়ছে। কখনও চিতাবাঘ তো কখনও আবার হাতির হানায় প্রাণ যাচ্ছে নিরীহ মানুষের। নষ্ট হচ্ছে জমির ফসল, ভাঙছে বাড়ি। গত তিনমাসে ডুয়ার্সের চা বাগানে চিতাবাঘের হামলায় মৃত্যু হয়েছে ২ জন শিশু ও একজন কিশোরের। বস্তুত, গত শুক্রবারও আলিপুরদুয়ারের তুলসিপাড়া চা বাগানে বছর পনেরোর এক কিশোরের উপর হামলা চালিয়েছে চিতাবাঘ। বরাতজোরে প্রাণে বেঁচেছে সে। গুরুতর জখম ওই কিশোরের চিকিৎসা চলছে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতাসে। আর দক্ষিণবঙ্গের জঙ্গলমহলে আবার হাতির হানায় অতিষ্ঠ সাধারণ মানুষ। বনদপ্তরের বিরুদ্ধে ক্ষোভ বাড়ছে স্থানীয়দের।

এ রাজ্যে বন্যজন্তুদের হামলায় প্রাণহানির ঘটনায় উদ্বিগ্ন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। প্রশাসনিক বৈঠকে যখনই এই বিষয়টি তুলেছেন তিনি, তখনই কর্মী সংকটের কথা জানিয়েছেন বনদপ্তরের আধিকারিকরা। শেষপর্যন্ত কর্মী সংকট মেটাতে উদ্যোগ নিলেন তাঁরা। জানা গিয়েছে, কর্মী নিয়োগের জন্য ফরেস্ট রিক্রুটমেন্ট বোর্ড গঠন করতে চাইছে বনদপ্তর। প্রাথমিকভাবে সিদ্ধান্ত হয়েছেন, এই বোর্ডের মাধ্যমে জঙ্গল লাগোয়া এলাকা কিংবা জঙ্গলে ভিতরেই যাঁরা বসবাস করেন, তাঁদেরই বনকর্মী হিসেবে নিয়োগ করা হবে। তাতে যেমন কর্মসংস্থান বাড়বে, তেমনি বনাঞ্চল ও বন্যজন্তুদের গতিবিধির উপর নজর রাখা আরও সহজ হবে। কারণ, স্থানীয় বাসিন্দারাই জঙ্গলকে সবচেয়ে বেশি চেনেন। এখনও পর্যন্ত যা খবর, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে ফরেস্ট রিক্রুটমেন্ট বোর্ড গঠনের প্রস্তাব পাঠিয়েছেন বনদপ্তরের আধিকারিকরা। শোনা যাচ্ছে, প্রস্তাবে সবুজ সংকেত মেলা শুধু সময়ের অপেক্ষা।

কলকাতা মেডিক্যালে কলেজ হাসপাতালে মাথা তুলছে ক্যানসার সেন্টার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে