১৩ মাঘ  ১৪২৮  বৃহস্পতিবার ২৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

Kolkata Municipal Election 2021: পুরভোটে সব বিদায়ী কাউন্সিলরকেই প্রার্থী করবে বিজেপি, বাকি ওয়ার্ডে প্রাধান্য নতুন মুখ

Published by: Sayani Sen |    Posted: November 27, 2021 1:08 pm|    Updated: November 27, 2021 1:22 pm

KMC Elections 2021: BJP sitting councilors except one gets ticket । Sangbad Pratidin

ছবি: প্রতীকী

রূপায়ণ গঙ্গোপাধ্যায়: দলের প্রায় সব বিদায়ী কাউন্সিলরকেই এবার প্রার্থী করতে চলেছে বিজেপি। গতবার জেতা আসনে কোনও বদল আনতে চাইছে না গেরুয়া শিবির। বর্তমানে কলকাতা পুরসভায় বিজেপির কাউন্সিলরের সংখ্যা ৪জন। গতবার ৭জন জয়ী হয়েছিলেন। দু’জন তৃণমূলে (TMC) যোগ দিয়েছেন। এছাড়া, একজন বিদায়ী কাউন্সিলর সম্প্রতি পথ দুর্ঘটনায় মারা গিয়েছেন। একইসঙ্গে অর্ধেকের বেশি ওয়ার্ডে দলের যুব নেতৃত্বকে প্রার্থী করা হচ্ছে। যাঁদের বয়স চল্লিশের মধ্যে। কমপক্ষে ৩৫ শতাংশ থাকবে মহিলা মুখ। সোমবারের মধ্যে প্রার্থী তালিকা ঘোষণা করতে পারে বঙ্গ বিজেপি।

রাজ্য বিজেপির সভাপতি সুকান্ত মজুমদার (Sukanta Majumdar) অবশ্য জানিয়েছেন, শনি ও রবিবার নামগুলি চূড়ান্ত করে নেওয়া হবে। ড্রপ বক্সে জমা পড়া আবেদনগুলিও দেখা হচ্ছে। সোমবার তালিকা ঘোষণা হতে পারে। মহিলা, নতুন মুখ ও যুবদের তালিকায় প্রাধান্য দেওয়া হচ্ছে বলে তিনি জানিয়েছেন।

[আরও পড়ুন: সেক্টর ফাইভে ভয়াবহ দুর্ঘটনা, চলন্ত বাস থেকে নামার সময় অন্য বাসের ধাক্কায় মৃত যুবক]

২০১৫’র কলকাতা পুরসভার নির্বাচনে মোট সাতটি আসনে জয়ী হয়েছিল বিজেপি (BJP)। যার মধ্যে উত্তর কলকাতায় ছিল ৭, ২২, ২৩ ও ৪২ নম্বর ওয়ার্ড। আর দক্ষিণ কলকাতায় ছিল ৭০, ৮৬ ও ৮৭ নম্বর ওয়ার্ড। ৭ নম্বর ওয়ার্ড থেকে জয়ী বাপি ঘোষ বিজেপি ছেড়ে তৃণমূলে চলে গিয়েছেন। বাকি ২২ নম্বর ওয়ার্ডে বিদায়ী কাউন্সিলর মীনাদেবী পুরোহিত, ২৩ নম্বরে বিজয় ওঝা ও ৪২ নম্বর ওয়ার্ডে সুনীতা ঝাওয়ার প্রার্থী হচ্ছেন। আবার দক্ষিণ কলকাতায় ৭০ নম্বর ওয়ার্ডে বিজেপির টিকিটে জেতা অসীম বসু বর্তমানে তৃণমূলে। ৮৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর তিস্তা দাস বিশ্বাস সম্প্রতি পথদুর্ঘটনায় মারা গিয়েছেন। সেখানে বিজেপি এবার প্রার্থী করতে চলেছে তিস্তার স্বামী গৌরব বিশ্বাসকে। জেতা ৮৭ নম্বর ওয়ার্ডটি এবার মহিলা সংরক্ষিত। তাই সেখানে গতবারের জেতা সুব্রত ঘোষ এবার অন্য ওয়ার্ডে প্রার্থী হতে নারাজ।

বিজেপির এই প্রবীণ নেতা সুব্রতবাবুর কথায়, দলের যিনিই প্রার্থী হোন, তাঁকে জিতিয়ে আনবেন। আরএসপি থেকে বিজেপিতে যোগ দেওয়া ১০২ নম্বর ওয়ার্ডের বিদায়ী কাউন্সিলর রিঙ্কু নস্কর এবার প্রার্থী হতে চাইছেন না। প্রার্থী তালিকা ঘোষণা না হলেও শুক্রবার থেকে নিজের ওয়ার্ডে দেওয়াল লিখনের মাধ্যমে প্রচার শুরু করে দিয়েছেন মীনাদেবী পুরোহিত, বিজয় ওঝারা। দলীয় সূত্রে খবর, ৫০ নম্বর ওয়ার্ডে প্রার্থী তালিকায় প্রথমেই রয়েছে সজল ঘোষের নাম। ৭ নম্বর ওয়ার্ডে দলের আইনি সেলের আহ্বায়ক বিশিষ্ট আইনজীবী ব্রজেশ ঝাঁ প্রার্থী হতে চলেছেন। ৭০ নম্বর ওয়ার্ডে নীতিন প্যাটেলের নাম নিয়ে আলোচনা চলছে। তিনি দাঁড়াতে রাজি নন।

উত্তর থেকে প্রার্থী তালিকায় রয়েছেন যুব মোর্চার নেতা কুশল পাণ্ডে ও বিজেপি নেতা ভোলা সোনকরের নামও। আবার কলকাতায় বিধানসভা ভোটে প্রার্থী হয়েছিলেন, এরকম দু’জনকে পুরভোটে প্রার্থী করার কথা ভাবা হচ্ছে বলে খবর। রাজ্য বিজেপি নেতৃত্বের একটা অংশকে প্রার্থী তালিকায় জায়গা দেওয়া হতে পারে। তবে রাজ্যনেতা অনেকেই দাঁড়াতে চাইছেন না। এদিকে, প্রার্থী তালিকা নিয়ে শনিবার চূডান্ত বৈঠক রাজ্য বিজেপির। হেস্টিংস কার্যালয়ে রাত পর্যন্ত চলবে বৈঠক।

[আরও পড়ুন: KMC Election: ফিরহাদ-অতীন-দেবাশিসে ভরসা, পুরভোটে তৃণমূলের প্রার্থী হচ্ছেন ৬ বিধায়ক]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে