১৬ অগ্রহায়ণ  ১৪২৮  শুক্রবার ৩ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

প্রবীণ আবাসিকদের জন্য বিশেষ উদ্যোগ, বইমেলা থেকে বই পৌঁছে যাবে বৃদ্ধাশ্রমে

Published by: Tiyasha Sarkar |    Posted: January 23, 2020 1:08 pm|    Updated: January 23, 2020 1:15 pm

Kolkata bookfair 2020 will be started on 29th of january

স্টাফ রিপোর্টার: বইয়ের সম্ভার নিয়ে এবার বৃদ্ধাশ্রমের আবাসিকদের কাছে পৌঁছে যাওয়ার পরিকল্পনা নিয়েছে কলকাতা বইমেলা কর্তৃপক্ষ। প্রাথমিকভাবে কলকাতায় বেশ কয়েকটি বৃদ্ধাশ্রমকে চিহ্নিত করা হয়েছে। সেখানে কতজন আবাসিক রয়েছেন, কী ধরনের বই তাঁরা পছন্দ করেন, সে সম্পর্কে সার্ভে করা হচ্ছে। সেই কাজ শেষ হলে বৃদ্ধাশ্রমে গিয়ে বই তুলে দিয়ে আসতে চান বইমেলার কর্মকর্তারা। কিন্তু কেন এই বিশেষ আয়োজন বইমেলা কর্তৃপক্ষের? বইমেলার আয়োজনকারী পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ডের সাধারণ সম্পাদক সুধাংশুশেখর দে বলেন, “বই হল মানুষের প্রকৃত বন্ধু। সেই কারণে বৃদ্ধাশ্রমের আবাসিকদের কাছে তাঁদের পছন্দমতো বই পৌঁছে দিতে চাই আমরা। এমনকী, তাঁদের বইমেলা ঘুরিয়ে দেখানোরও পরিকল্পনা নেওয়া হয়েছে।”

fair

আগামী ২৯ জানুয়ারি থেকে শুরু হচ্ছে কলকাতা আন্তর্জাতিক বইমেলা। প্রতিবারই মেলা সেজে ভিন্ন ভিন্ন দেশকে কেন্দ্র করে। এবছরের কলকাতা বইমেলার থিম কান্ট্রি রাশিয়া। মেলায় থাকবেন সেদেশের লেখক, সাহিত্যিকরা। সল্টলেকে সেন্ট্রাল পার্কে বইমেলার উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মেলা চলবে ৯ ফেব্রুয়ারি পর্যন্ত।

বই পিপাসুদের বইমেলায় আসা-যাওয়ায় যাতে কোনও অসুবিধা না হয়, তার জন্য একাধিক ব্যবস্থা নিয়েছে পরিবহণ দপ্তর। পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী বলেন, “বইমেলায় যাতায়াতে যেন কারও কোনও অসুবিধা না হয়, সেকারণে বিশেষ ৪০০ বাস চলবে। শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্ট থেকে বাসগুলি চলাচল করবে। তাছাড়া মেলায় পরিবহণ দপ্তরের স্টল থাকবে। কোনও যাত্রী যাতায়াতের ক্ষেত্রে সমস্যায় পড়লে সেখানে যোগাযোগ করতে পারবেন।” বিকেল ৩টে থেকে রাত ৯টা পর্যন্ত মিলবে এই পরিষেবা। 

book-fair-2

[আরও পড়ুন: ছিঁটেফোঁটা বৃষ্টি-ঘন কুয়াশা, শেষবেলায় খামখেয়ালি আচরণ শীতের]

এবারের বইমেলাকে পরিবেশ বান্ধব বইমেলা করে তোলার জন্য এগিয়ে এসেছে নগরোন্নয়ন দপ্তর। বইমেলায় থাকছে সাইকেল স্ট্যান্ড। কর্তৃপক্ষ জানিয়েছে, প্রচুর মানুষ সাইকেল নিয়ে বইমেলায় আসেন। তাই গাড়ি পার্কিংয়ের মতো সাইকেল স্ট্যান্ডেরও ব্যবস্থা করা হচ্ছে। প্রায় ৬০০ বইয়ের স্টল এবং ২০০ লিটল ম্যাগাজিন স্টল থাকবে এবার। ৯টি তোরণ থাকবে। এবারের মেলাতে সরাসরি ও যৌথভাবে অংশগ্রহণ করছে ২০টি দেশ। বইমেলার ওয়েবসাইট এবং অ্যাপে থাকবে মেলা সংক্রান্ত যাবতীয় তথ্য। জানিয়েছেন গিল্ডের সভাপতি ত্রিদিবকুমার চট্টোপাধ্যায়। উদ্বোধনের দিন উপস্থিত থাকবেন, ভারতে রাশিয়ার রাষ্ট্রদূত কুদাসেভ নিকোলায় রিশাটোভইক। তাছাড়াও ওই দেশের একাধিক বিশিষ্ট ব্যক্তি, রাজ্যের মন্ত্রী এবং একাধিক শিল্পী-সাহিত্যিকরা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে