২৩  শ্রাবণ  ১৪২৯  বুধবার ১০ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

জন্ম থেকেই মূত্রনালীর সমস্যা, ৯ দিনের খুদে করোনা আক্রান্তের প্রাণ বাঁচাল কলকাতা মেডিক্যাল

Published by: Tiyasha Sarkar |    Posted: August 9, 2020 3:20 pm|    Updated: August 9, 2020 3:20 pm

Kolkata Medical College and Hospital has performed a rare surgery

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জন্মের পর থেকে দুটি কিডনিতে জল জমতে শুরু করেছিল খুদের। মুত্রনালীর সমস্যা থাকায় ক্যাথিটার পরানো হয়েছিল। এসবের মাঝেই জানা গিয়েছিল, করোনাও (Corona Virus) বাসা বেঁধেছে ওই একরত্তির শরীরে। স্বাভাবিকভাবেই দিশেহারা হয়ে পড়েছিলেন ৯ দিনের ওই শিশুর পরিবার। সেই শিশুকে সুস্থ করে ফের নজির গড়লেন কলকাতা মেডিক্যাল কলেজের চিকিৎসকরা।

জানা গিয়েছে, হুগলির (Hooghly) তারকেশ্বরের বাসিন্দা ওই শিশুর পরিবার। জন্মের পর থেকে একাধিক সমস্যা থাকায় কলকাতার (Kolkata) একটি হাসপাতালে ভরতি ছিল ওই খুদে ও তার মা রিম্পা মাইতি। মূত্রনালীর সমস্যা থাকায় ক্যাথিটার দিয়ে প্রস্রাব বের করানো হচ্ছিল খুদের। এই পরিস্থিতিতে করোনা রিপোর্ট পজিটিভ আসায় মাথায় আকাশ ভেঙে পড়ে পরিবারের। কলকাতা মেডিক্যাল কলেজে নিয়ে যাওয়া হয় একরত্তিকে। সেখানে পরীক্ষা নিরীক্ষার পর চিকিৎসকরা বুঝতে পারেন যে, শিশুটির মূল সমস্যা ছিল মূত্রনালীর পর্দায়। ক্যাথিটার পরানোয় সমস্যা বেড়েছে। রক্তক্ষরণ শুরু হয়েছে। এরপরই মেডিক্যাল টিম গঠন করে অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন চিকিৎসকরা।

[আরও পড়ুন: NGO’কে সাহায্য করতেই মহিলা মোর্চার হোয়াটসঅ্যাপ গ্রুপে শাড়ির ছবি পাঠিয়েছি: অগ্নিমিত্রা]

শুক্রবার দুপুর থেকে রাত ১১ টা পর্যন্ত চলে জটিল অস্ত্রোপচার। যার নাম ‘ভেসিকোস্টমি’। জানা গিয়েছে, বর্তমানে সুস্থ রয়েছে শিশুটি। তবে করোনা পজিটিভ হওয়ায় আপাতত আলাদা রাখা হয়েছে খুদেকে। এ বিষয়ে কলকাতা মেডিক্যাল কলেজের এক চিকিৎসক জানিয়েছেন, “খুদের মূত্রনালীর পর্দা তলপেটের ত্বকের সঙ্গে প্রতিস্থাপিত করা হয়েছে। শিশুটি এখন সুস্থই। শুধু করোনামুক্তির অপেক্ষা।” সন্তানের সুস্থতার খবর পেতেই খুশির হাওয়া মাইতি পরিবারে।

[আরও পড়ুন: করোনায় আক্রান্ত মেডিক্যাল কলেজের চিকিৎসককে হেনস্তা, পাড়া ছাড়া করার হুমকি পড়শিদের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে