BREAKING NEWS

৭ কার্তিক  ১৪২৮  সোমবার ২৫ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

বাতিলের পথে টোকেন? পুজোর আগে আরও ৬ লক্ষ স্মার্ট কার্ড আনছে কলকাতা মেট্রো

Published by: Subhajit Mandal |    Posted: October 2, 2021 9:29 pm|    Updated: October 2, 2021 9:29 pm

Kolkata Metro to induct more Smart Cards Before Durga Puja | Sangbad Pratidin

নব্যেন্দু হাজরা: কলকাতা মেট্রোর (Kolkata Metro) টোকেন সিস্টেম কি অবলুপ্তির পথে? মেট্রো কর্তৃপক্ষের বক্তব্যে অন্তত তেমন ইঙ্গিতই মিলছে। পুজোয় যাত্রীচাপ সামাল দিতে আরও ছ’লক্ষ নতুন স্মার্ট কার্ড (Smart Card) নামালো মেট্রো। যেহেতু পুজোর সময়ও টোকেন চালু হবে না, তাই যাত্রীদের যাতায়াতের জন্য প্রয়োজন হবে প্রচুর সংখ্যক স্মার্ট কার্ডের। কার্ডের ভাঁড়ারে যাতে টান না পড়ে সেকারণেই অতিরিক্ত এই স্মার্ট কার্ড নামানো হচ্ছে।

People will get metro services more frequently from next week, notification issued by Kolkata Metro

শনিবার এ প্রসঙ্গেই মেট্রোর জেনারেল ম্যানেজার মনোজ যোশী বলেন, “সংক্রমণের আশঙ্কায় টোকেন এই মুহূর্তে চালু করা সম্ভব নয়। যাত্রীরা স্মার্ট কার্ড কিনেই যাতায়াত করতে পারেন। প্রয়োজনে তাঁরা কার্ড ফেরৎ দিলে তো রিফান্ড পেয়ে যাবেন।” একইসঙ্গে পুজোর পরিকল্পনা নিয়ে তিনি বলেন, “পুজোর (Durga Puja 2021) দিনগুলোয় রাতের দিকে ঘণ্টাখানেক মেট্রো পরিষেবা বাড়ানো হতে পারে।” মেট্রো সূত্রে খবর, কোনও যাত্রীকে স্মার্ট কার্ড কিনতে ন্যূনতম ১০০ টাকা দিতে হয়। ৬০ টাকা নেওয়া হয় কার্ডের সিকিউরিটি মানি হিসাবে। বাকি ৪০ টাকার বদলে পান ৪৪ টাকা ব্যালান্স। কর্তৃপক্ষের দাবি, এই টাকা ব্যবহার করে নিয়ে তারপর কার্ড জমা দিলে সেই জমা রাখা ৬০ টাকা ফেরৎ পেয়ে যাবেন যাত্রী।

[আরও পড়ুন: WB By-Election: গণনা শেষ না হওয়া পর্যন্ত কেন্দ্র ছাড়বেন না, এজেন্টদের নির্দেশ বঙ্গ বিজেপির]

করোনাকালের (Coronavirus) পর থেকেই মেট্রোয় টোকেনের মাধ্যমে যাতায়াত বন্ধ হয়ে গিয়েছে। একমাত্র স্মার্টকার্ডধারীরাই মেট্রোয় চড়তে পারেন। মেট্রো সূত্রে খবর, বর্তমানে মেট্রোয় প্রায় সাড়ে আট লক্ষ স্মার্ট কার্ড বিক্রি হয়েছে। যাত্রীদের মধ্যে এর চাহিদা বাড়তে থাকায় আরও ছ’লক্ষ নতুন স্মার্ট কার্ড ইস্যু করা হল। যা পাওয়া যাবে প্রত্যেক স্টেশনের কাউন্টারে। মেট্রো রেলের ডেপুটি জেনারেল ম্যানেজার প্রত্যুষ ঘোষ বলেন, “স্মার্ট কার্ডের চাহিদা বাড়ছে। তাই প্রত্যেক স্টেশনের কাউন্টারে পর্যাপ্ত কার্ডের যোগানের ব্যবস্থা করা হল। ছ’লক্ষ নতুন কার্ড ইস্যু করা হল তাই এদিন।”

[আরও পড়ুন: Mamata Banerjee: উপনির্বাচনের পরই পুরভোট! নবান্নে ইঙ্গিত মুখ্যমন্ত্রীর]

এদিকে, এদিন টালিগঞ্জ মেট্রো স্টেশনে প্রবীণ নাগরিকদের সুবিধার জন্য দুটি লিফট উদ্বোধন করা হয়। মেট্রোর ইতিহাসে প্রথম দুই ট্রেনের দুই চালক সঞ্জয় শীল ও তপন নাথ লিফট দুটিকে উদ্বোধন করেন। একেকটি লিফটে একসাথে দশজন করে উঠতে পারবেন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement