BREAKING NEWS

৪ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ১৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

KMC Election: কলকাতা পুরভোটের প্রস্তুতি জানতে নির্বাচন কমিশনারকে ডেকে পাঠালেন রাজ্যপাল

Published by: Sucheta Sengupta |    Posted: December 2, 2021 1:54 pm|    Updated: December 2, 2021 1:56 pm

Kolkata Municipal Election: State Election Commissioner Sourav Das meets Governor Jagdeep Dhankhar to discuss the preparation of KMC Election | Sangbad Pratidin

দীপঙ্কর মণ্ডল: কলকাতা পুরসভার (Kolkata Municipal Election) ভোটপ্রস্তুতি সম্পর্কে বিস্তারিত জানতে চেয়ে রাজ্য নির্বাচন কমিশনারকে রাজভবনে ডেকে পাঠান রাজ্যপাল জগদীপ ধনকড় (Jagdeep Dhankhar)। তাঁর তলব পেয়ে বৃহস্পতিবার দুপুরে রাজভবনে (Rajbhaban)যান রাজ্য নির্বাচন কমিশনার সৌরভ দাস। তিনি ধনকড়কে প্রস্তুতি নিয়ে বিস্তারিত তথ্য দিয়েছেন। স্বচ্ছ ও শান্তিপূর্ণ নির্বাচনের জন্য ভোটের আগেই কেন্দ্রীয় বাহিনী মোতায়েন নিয়েও উভয়ের মধ্যে কথা হয়েছে। পরে রাজ্যপাল নিজেই টুইট করে তা জানান।

আগামী ১৯ ডিসেম্বর কলকাতা পুরসভার ভোট। ১৪৪ টি ওয়ার্ডে নতুন করে কাউন্সিলর নির্বাচন প্রক্রিয়া হবে। ২১ ডিসেম্বর ফলপ্রকাশ। এর মধ্যে মনোনয়ন প্রক্রিয়া চলছে। সামগ্রিকভাবে পুরভোটের প্রক্রিয়া শুরুই হয়ে গিয়েছে বলা চলে। সেইসব প্রক্রিয়া কেমন চলছে, কতটা অগ্রগতি, তা জানতেই বৃহস্পতিবার রাজ্য নির্বাচন কমিশনারকে ডেকে পাঠিয়েছিলেন রাজ্যপাল।

[আরও পড়ুন: বাড়ি বাড়ি পানীয় জল সরবরাহে দেশের মধ্যে শীর্ষে বাংলা, ‘জলস্বপ্ন’ প্রকল্পকে স্বীকৃতি কেন্দ্রের]

কমিশনার সৌরভ দাস তলব পেয়ে রাজভবনে গিয়ে দেখা করেন এবং ভোট সংক্রান্ত যাবতীয় তথ্য তাঁর কাছে পেশ করেন। পরে রাজ্যপাল টুইটে জানান, ভোটে CAPF বা কেন্দ্রীয় সশস্ত্র বাহিনী মোতায়েন করা নিয়েও উভয়ের আলোচনা হয়।

পুরভোটের তোড়জোড় শুরু হতেই এর আগে একাধিকবার রাজ্য নির্বাচন কমিশনারকে ডেকে পাঠিয়েছিলেন রাজ্যপাল। প্রক্রিয়া সংক্রান্ত তথ্য জানতে চান। এছাড়া হাওড়া থেকে বালি পুরসভার পৃথকীকরণ সংক্রান্ত বিলটিতে সই করার জন্যও কমিশনার সৌরভ দাসের সঙ্গে আলোচনা করেছিলেন ধনকড়। পরে অবশ্য সেই বিলে স্বাক্ষর করেননি রাজ্যপাল। তাই ১৯ তারিখ কলকাতার পাশাপাশি হাওড়া পুরসভায় (Howrah Municipal Corporation) ভোট করানোর কথা থাকলেও রাজ্যপাল বালি পুরসভাকে আলাদা করার বিলটিতে সই না করায়, হাওড়ায় ভোট হতে পারছে না। এদিনের আলোচনায় কলকাতা পুরসভায় সুষ্ঠুভাবে ভোটপ্রক্রিয়া সম্পন্ন করার জন্য কেন্দ্রীয় বাহিনী মোতায়েন নিয়েও রাজ্যপাল বেশ কিছু পরামর্শ দিয়েছেন।

[আরও পড়ুন: শীতের ভোরে দুর্ঘটনা কমাতে অভিনব উদ্যোগ, চালকদের গরম চা দিচ্ছে পুলিশ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে