BREAKING NEWS

১৩ মাঘ  ১৪২৮  বৃহস্পতিবার ২৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

বাড়ি বাড়ি পানীয় জল সরবরাহে দেশের মধ্যে শীর্ষে বাংলা, ‘জলস্বপ্ন’ প্রকল্পকে স্বীকৃতি কেন্দ্রের

Published by: Subhajit Mandal |    Posted: December 2, 2021 9:10 am|    Updated: December 2, 2021 11:10 am

West Bengal's water project 'Jal Swapna' gets national recognition | Sangbad Pratidin

স্টাফ রিপোর্টার: গ্রামে পানীয় জল সরবরাহের কাজে দেশের মধ্যে ফের শীর্ষস্থানে বাংলা (West Bengal)। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) ‘জলস্বপ্ন’ প্রকল্পে গ্রামীণ এলাকায় পানীয় জল পৌঁছে দেওয়ার কাজ করছে জনস্বাস্থ্য ও কারিগরি দপ্তর। এই প্রকল্পে গত আগস্ট মাসে প্রায় ২ লক্ষ ৩৯ হাজার ২৫৬টি বাড়িতে জলের সংযোগ দিয়ে পশ্চিমবঙ্গ দেশের মধ্যে সেরা হয়েছিল। সেপ্টেম্বর এবং অক্টোবরে কাজ কিছুটা ধীরগতিতে চলেছিল। তবে নভেম্বরে প্রায় ২ লক্ষ ৪০ হাজার ৯৪৩টি বাড়িতে সংযোগ দিয়ে পুনরায় শীর্ষস্থানে চলে এসেছে বাংলা। দ্বিতীয় স্থানে রয়েছে তামিলনাড়ু।

West Bengal's water project 'Jal Swapna' gets national recognition

গত মাসে তামিলনাড়ু গ্রামীণ এলাকায় জল সংযোগ দিয়েছে প্রায় ১ লক্ষ ৯৫ হাজার। সেক্ষেত্রে গুজরাট, উত্তরপ্রদেশ, বিহারের স্থান অনেক পিছনে রয়েছে। গ্রামে পরিশ্রুত পানীয় জল পৌঁছে দিতে রাজ্যগুলি কতটা দ্রুতগতিতে কাজ করছে তা প্রতিমাসে তথ্য সংগ্রহ করে থাকে কেন্দ্রীয় সরকার। প্রতিটি রাজ্যকে এই তথ্য পাঠাতে হয়। তার ভিত্তিতে কেন্দ্রীয় সরকার রিপোর্ট প্রকাশ করে।

[আরও পড়ুন: Kolkata Civic Polls: বাবার মৃত্যুর পরও ভোটের ময়দানে বামপ্রার্থী, শেষকৃত্য সম্পন্ন করেই পেশ মনোনয়ন]

বুধবার নভেম্বর মাসে রাজ্যভিত্তিক কাজের রিপোর্ট কেন্দ্রীয় সরকারের ‘জল জীবন’ (Jal Jeevan) মিশনের পোর্টালে প্রকাশিত হয়েছে। সেখানে ‘জলস্বপ্ন’ প্রকল্প শীর্ষ স্থানে। জনস্বাস্থ্য ও কারিগরি দপ্তরের মন্ত্রী পুলক রায় বলেন, ‘‘এখনও পর্যন্ত এই প্রকল্পে প্রায় ২৭ লক্ষ ৭০ হাজার ২৫০টি বাড়িতে জলের সংযোগ দেওয়া হয়েছে। গত আগস্টে প্রায় ২ লক্ষ ৩৯ হাজার ২৫৬টি বাড়িতে জলের সংযোগ দিয়ে দেশের মধ্যে বাংলা প্রথম হয়েছিল। নভেম্বর মাসে আগস্টের রেকর্ড ভেঙে দিয়ে ফের শীর্ষস্থানে উঠে এসেছে রাজ্য। নভেম্বর মাসে প্রায় ২ লক্ষ ৪০ হাজার ৯৪৩টি বাড়িতে নতুন সংযোগ দিয়েছে। ২০২৪ সালের মধ্যে প্রতিটি বাড়িতে জল পৌঁছে যাবে।’’

[আরও পড়ুন: ৬৮ নম্বর ওয়ার্ডে প্রার্থীবদল তৃণমূলের, প্রতীক না পেয়ে নির্দল সুব্রত মুখোপাধ্যায়ের বোন]

প্রসঙ্গত, একুশের বিধানসভা নির্বাচনে রাজ্যে প্রচারে এসে খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) রাজ্যের জল সরবরাহ নিয়ে প্রশ্ন তুলেছিলেন। দাবি করেছিলেন, কেন্দ্র সরকার বাড়ি বাড়ি জল প্রকল্পের জন্য অর্থ বরাদ্দ করা সত্ত্বেও কাজ হচ্ছে না রাজ্যে। অথচ, সেই মোদির সরকারই এবার রাজ্যের জল সরবরাহ প্রকল্পকে দরাজ সার্টিফিকেট দিল।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে